fbpx

পশ্চিম বর্ধমান জেলা আদালতে ১১৩ ক্লার্ক, স্টেনো, গ্রুপ-ডি নিয়োগ

পশ্চিম বর্ধমান ডিস্ট্রিক্ট জাজ কোর্টে ১১৩ জন স্টেনোগ্রাফার, লোয়ার ডিভিশন ক্লার্ক, টাইপিস্ট/কপিইস্ট, প্রসেস সার্ভার/বেলিফ, ফারাশ/পিওন/ডে গার্ড/নাইট গার্ড ও সুইপার নিয়োগ করা হবে, বর্তমান ও সম্ভাব্য শূন্যপদগুলির জন্য। এমপ্লয়মেন্ট নোটিফিকেশন নম্বর: ১, তাং ২১.০২.২০১৯। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন, তবে তপশিলি ও ওবিসিরা কেবল এরাজ্যের হলেই সংরক্ষণের সুবিধা পাবেন। একজন যে-কোনো একটি পদের জন্য আবেদন করতে পারবেন, একাধিক আবেদন করলে বাতিল হয়ে যাবে।

শূন্যপদ: স্টেনোগ্রাফার (গ্রুপ বি, গ্রেড থ্রি): ১০ (অসংরক্ষিত ৩, অসং ইসি ২, ওবিসি-এ ১, ওবিসি-বি ১, তপশিলি জাতি ১, তঃজাঃ ইসি ১, তঃউঃজাঃ ১)। লোয়ার ডিভিশন ক্লার্ক (গ্রুপ সি): ৪২ (অসং ১২, অসং ইসি ৭, অসং কৃতী খেলোয়াড় ১, অসং শারীরিক প্রতিবন্ধী ২, ওবিসি-এ ৩, ওবিসি-এ ইসি ১, ওবিসি-বি ২, ওবিসি-বি ইসি ১, তঃজাঃ ৭, তঃজাঃ ইসি ২, তঃউঃজাঃ ২, অসং প্রাক্তন সমরকর্মী ১, তঃজাঃ প্রাঃসঃকঃ ১)। টাইপিস্ট/কপিইস্ট (গ্রুপ সি): ৪ (অসং ১, অসং ইসি ১, তঃজাঃ ১, তঃউঃজাঃ ১)। প্রসেস সার্ভার/বেলিফ (গ্রুপ ডি): ৬ (অসং ১, অসং ইসি ১, ওবিসি-এ ১, তঃজাঃ ১, তঃউঃজাঃ ১)। গ্রুপ-ডি (পিওন/ফরাশ/ডে গার্ড/নাইট গার্ড): ৫০ (অসং ১৩, অসং ইসি ৮, অসং কৃঃখেঃ ১, অসং শাঃপ্রঃ ২, ওবিসি-এ ৩, ওবিসি-এ ইসি ২, ওবিসি-বি ২, ওবিসি-বি ইসি ১, তঃজাঃ ৭, তঃজাঃ ইসি ৩, তঃউঃজাঃ ২, তঃউঃজাঃ ইসি ১, অসং প্রাঃসঃকঃ ৩, ওবিসি-বি প্রাঃসঃকঃ ১, তঃজাঃ প্রাঃসঃকঃ ১)। সুইপার ১ (তঃজাঃ)।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে স্টেনোগ্রাফার পদের জন্য ১৮-৩৯ এবং বাকি পদগুলির জন্য ১৮-৪০ বছরের মধ্যে। এরাজ্যের তপশিলি ও ওবিসি প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন। স্টেনোগ্রাফারের পদের জন্য বলা হয়েছে, রাজ্য সরকারের স্থায়ী কর্মচারীরা ৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন এবং সরকারের স্থায়ী টাইপিস্ট ও স্টেনোদের জন্য কোনো বয়সসীমা নেই।

যোগ্যতা: স্টেনোগ্রাফার: মাধ্যমিক বা সমতুল পাশ। কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে কম্পিউটার অপারেশনের ট্রেনিং সার্টিফিকেট থাকতে হবে। ইংলিশ স্টেনোগ্রাফিতে প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে শর্টহ্যান্ড এবং প্রতি মিনিটে ৩০ ইংরেজি শব্দের গতিতে টাইপ করতে হবে দশ মিনিটে।

লোয়ার ডিভিশন ক্লার্ক ও কপিইস্ট/টাইপিস্ট: মাধ্যমিক বা সমতুল পাশ। কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে কম্পিউটার অপারেশনের ট্রেনিং সার্টিফিকেট থাকতে হবে। প্রতি মিনিটে ৩০ ইংরেজি শব্দের গতিতে টাইপ করতে হবে দশ মিনিটে।

প্রসেস সার্ভার/বেলিফ, পিওন, ফারাশ, নাইট গার্ড/ডে গার্ড: অষ্টম শ্রেণি পাশ।

সুইপার পদের জন্য: বাংলা লিখতে ও পড়তে জানতে হবে। প্রার্থী বাছাই হবে ইন্টারভিউয়ের মাধ্যমে।

কৃতী খেলোয়াড়দের ক্রীড়াগত যোগ্যতা ইত্যাদি বিষয়ে জানা যাবে নিচের ওয়েবসাইট থেকে।

প্রার্থী বাছাই পদ্ধতি: স্টেনোগ্রাফারের ক্ষেত্রে পেপার-ওয়ানে থাকবে ১ ঘণ্টায় ১০০ নম্বরের ৫০ প্রশ্নের অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের স্ক্রিনিং টেস্ট। মাধ্যমিক মানের প্রশ্ন হবে ইংরেজিতে জেনারেল ইংলিশ (বানান, শব্দের শুদ্ধ ব্যবহার, বাক্যের শুদ্ধ গঠন, সাধারণ বাক্‌রীতি-বাগবিধির প্রয়োগ, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, যতিচিহ্ন) বিষয়ে। প্রতি প্রশ্নে ২ নম্বর, প্রতি ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং হিসাবে কাটা যাবে ২ নম্বর। সফল হবে পেপার-টু ও পেপার-থ্রিতে সুযোগ পাওয়া যাবে। পেপার-টুতে ২০০ নম্বরের ডিক্টেশন (৫ মিনিটে) ও ট্র্যান্সক্রিপশন (১ ঘণ্টায় নিজের হাতে সেই নোট ট্র্যান্সক্রাইব করতে হবে)। পেপার-থ্রিতে ম্যানুস্ক্রিপ্ট দেখে টাইপরাইটারে ১০০ নম্বরের টাইপরাইটিং টেস্ট ১০ মিনিটে ৩০ শব্দের গতিতে। শর্টহ্যান্ড সরঞ্জাম ও টাইপরাইটার নিজেকেই নিয়ে যেতে হবে। এই ৩ পেপারের ফলের ভিত্তিতে সফল প্রার্থীদের ডাকা হবে ২০ নম্বরের পার্সোন্যালিটি টেস্ট ও ৩০ নম্বরের কম্পিউটার প্রফিশিয়েন্সি টেস্ট। চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে এই সব পরীক্ষার নম্বরের ভিত্তিতে।

এলডিসি পদের ক্ষেত্রে প্রথমে ওপরের মতোই পার্ট-ওয়ানে ১০০ নম্বরের ৫০ প্রশ্নের অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের প্রিলিমিনারি টেস্ট। থাকবে ইংরেজি, জেনারেল স্টাডিজ, কারেন্ট অ্যাফেয়ার্স, পাটিগণিত। নেগেটিভ মার্কিং ওপরের মতোই। পার্ট-টুতে ২ ঘণ্টায় ১০০ নম্বরের ডেস্ক্রিপটি টাইপের টেস্ট (৫০ নম্বর ইংরেজি ও ৫০ নম্বর বাংলা বিষয়ে), সফল হলে ২০ নম্বরের পার্সোন্যালিটি টেস্ট ও ৩০ নম্বরের কম্পিউটার প্রফিশিয়েন্সি টেস্ট। মাধ্যমিক মানের প্রশ্ন, ইংরেজিতে। চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে পার্ট-টু ও পার্সোন্যালিটি টেস্ট ও কম্পিউটার প্রফিশিয়েন্সি টেস্টে পাওয়া নম্বরের ভিত্তিতে।

টাইপিস্ট/কপিইস্ট পদের ক্ষেত্রে প্রথমে এলডিসির মতোই প্রিলিমিনারি, সফল হলে মূলপর্বের পরীক্ষা অর্থাৎ টাইপোগ্র্যাফিক্যাল টেস্ট। ইংরেজিতে ৪৫০ শব্দের ম্যানুস্ক্রিপ্ট দেখে তা ১৫ মিনিটে টাইপরাইটারে টাইপ করতে হবে। সফল হলে ২০ নম্বরের পার্সোন্যালিটি টেস্ট ও ৩০ নম্বরের কম্পিউটার প্রফিশিয়েন্সি টেস্ট। চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে টাইপ টেস্ট এবং পার্সোন্যালিটি টেস্ট ও কম্পিউটার প্রফিশিয়েন্সি টেস্টে পাওয়া নম্বরের ভিত্তিতে। টাইপরাইটার নিজেকেই নিয়ে যেতে হবে।

গ্রুপ ডি পদগুলির ক্ষেত্রে (সুইপার বাদে) দেড় ঘণ্টায় ১০০ নম্বরের ১০০ প্রশ্নের অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের পরীক্ষা, নেগেটিভ মার্কিং ১ নম্বর করে। এই পরীক্ষায় সফল হলে পার্সোন্যালিটি টেস্টে ডাকা হবে। লেখা পরীক্ষা ও পার্সোন্যালিটি টেস্টে পাওয়া নম্বরের ভিত্তিতে চূড়ান্ত মাধাতালিকা তৈরি হবে।

পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড সময়মতো ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে।

বেতনক্রম: মূল বেতন ইংলিশ স্টেনোগ্রাফারের পে ব্যান্ড থ্রি অনুযায়ী ৭১০০-৩৭৬০০ টাকা, গ্রেড পে ৩৯০০ টাকা, লোয়ার ডিভিশন ক্লার্ক ও টাইপিস্ট/কপিইস্টের পে ব্যান্ড টু অনুযায়ী ৫৪০০-২৫২০০ টাকা, গ্রেড পে ২৬০০ টাকা, প্রসেস সার্ভারের পে ব্যান্ড টু অনুযায়ী ৫৪০০-২৫২০০ টাকা, গ্রেড পে ২৩০০ টাকা, বাকি পদগুলির পে ব্যান্ড ওয়ান অনুযায়ী ৪৯০০-১৬২০০ টাকা, গ্রেড পে ১৭০০ টাকা। অন্যান্য ভাতাও আছে।

আবেদনের ফি: গ্রুপ-বি ও গ্রুপ-সি পদগুলির জন্য ৫০০ টাকা + ব্যাঙ্ক চার্জ। রাজ্যের তপশিলি জাতি/ উপজাতির ক্ষেত্রে ২৫০টাকা + ব্যাঙ্ক চার্জ। গ্রুপ-ডি (সুইপার বাদে) পদগুলির ক্ষেত্রে ৪০০ টাকা + ব্যাঙ্ক চার্জ, রাজ্যের তপশিলি জাতি/ উপজাতিদের ক্ষেত্রে ২০০ টাকা + ব্যাঙ্ক চার্জ। সুইপারের রাজ্যের তপশিলি প্রার্থী হিসাবে ২০০ টাকা। ফি দিতে হবে কেবল অনলাইনে, আবেদনের সময় অর্থাৎ ১৪ মার্চ রাত ১১-৩০ পর্যন্ত। ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড/ নেট ব্যাঙ্কিং/ ইউপিআই-এর মাধ্যমে। অফলাইনেও ফি নগদে জমা দিতে পারেন ১৪ মার্চের মধ্যে চালান ডাউনলোড করে তারপর ১৫ মার্চ পর্যন্ত স্টেটব্যাঙ্ক অব ইন্ডিয়ার কোনো কাউন্টারে ব্যাঙ্কের কাজের সময়ের মধ্যে।

আবেদনের পদ্ধতি: https://districts.ecourts.gov.in/paschim-bardhaman লিঙ্কে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে, সাইটে মূল বিজ্ঞপ্তিতে দেওয়া নির্দেশ অনুযায়ী। অনলাইন আবেদন করার সময় তা নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১৪ মার্চ ২০১৯ রাত ১১-৩০ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক বিষয় জানা যাবে http://www.calcuttahighcourt.gov.in/Notice-Files/district-recruiment-notice/1975 ওয়েবসাইট থেকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *