কারেন্ট অ্যাফেয়ার্স ২৬ ফেব্রুয়ারি, ২০১৯

482
0

আন্তর্জাতিক

  • ইরান সফর করলেন সিরিয়ার রাষ্ট্রপতি বাশার আল আসাদ। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আলি খামেনেইয়ের সঙ্গে বৈঠক হল তাঁর। তবে কূটনীতিকদের কেউ তাঁর সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন না।এর পরই পদত্যাগ করলেন ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভেদ জারিফ। ২০১৩ সাল থেকে দায়িত্বে ছিলেন তিনি।
  • ভ্যাটিকানের প্রাক্তন কোষাধ্যক্ষ তথা প্রবীণ ধর্মযাজক কার্ডিনাল জর্জ পেলকে শিশু নিগ্রহের দায়ে দোষী সাব্যস্ত করা হল। ২২ বছর আগে অস্ট্রেলিয়ার আর্চবিশপ থাকার সময় মেলবোর্নের এক গির্জায় ২ কিশোরকে হেনস্থার ঘটনায় তিনি দোষী সাব্যস্ত হলেন।

 

জাতীয়

  • পুলওয়ামা কাণ্ডের ১২ তম দিনের মাথায় প্রত্যাঘাত করল ভারত। এদিন আকাশ পথে অসামরিক প্রতিরোধমূলক অভিযান চালানো হল। পাকিস্তানের অভ্যন্তরে খাইবার পাকতুনখোয়া প্রদেশের বালাকোটে ১২টি মিরাজ ২০০০ বিমান নিয়ে অভিযান চালিয়ে সন্ত্রাসবাদী নেতা মাসুদ আজহারের হাতে গড়া জইশ ই মহম্মদ গোষ্ঠীর জঙ্গি প্রশিক্ষণ কেন্দ্র গুঁড়িয়ে দেওয়া হয়েছে বলে জানাল কেন্দ্র। তবে পাকিস্তান এই অভিযানে ক্ষয়খতির দাবি উড়িয়ে দিয়েছে। ভারতের দাবি ৩ শীর্ষ নেতা সহ তিন শতাধিক জঙ্গির মৃত্যু হয়েছে এই অভিযানে। ২১ মিনিটের অভিযানে ১০০ কেজি বোমা নিক্ষিপ্ত হয়েছে বলে জানা গেল।

 

বিবিধ

  • জানুয়ারি মাসে দেশের রাজকোষ ঘাটতি সংশোধিত লক্ষ্যমাত্রার ১২১.৫ শতাংশ হল। যার অঙ্ক ৭.৭০ লক্ষ কোটি টাকা (এপ্রিল-জানুয়ারি) । সংশোধিত লক্ষ্যমাত্রা ৩.৪ শতাংশ বা ৬.৩৪ লক্ষ কোটি টাকা।
  • ভারত থেকে ৫ বছর ধরে চিনি কেনার জন্য চুক্তি করল ইরান।প্রতি টন ৩০৫ -৩১০ ডলার দাম দেবে তারা।

 

খেলা

  • ক্রিকেট নিয়ে দুর্নীতির তদন্তে অসহযোগিতার জন্য সনত জয়সূর্যকে ২ বছরের জন্য নির্বাসিত করল আইসিসি। প্রমাণ লোপাটের অভিযোগ আনা হয়েছে তাঁর বিরুদ্ধে। ১৯৯৬ সালে বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কা দলের সদস্য ছিলেন জয়সূর্য।
  • ইয়ান বোথামের পর দ্বিতীয় ব্রিটিশ ক্রিকেটার হিসাবে নাইট হুড সম্মান পেলেন অ্যালেস্টেয়ার কুক। এদিন বার্মিংহাম প্যালেসে এই স্মারক পেলেন তিনি।