fbpx

পশ্চিমবঙ্গ জুডিশিয়াল সার্ভিস ২০১৯-এর আবেদন

ওয়েস্ট বেঙ্গল জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা ২০১৯-এর অনলাইন আবেদন শুরু হবে আগামী ৪ মার্চ থেকে। চলবে ১৯ মার্চ রাত ১২টা পর্যন্ত। পরীক্ষা হবে আগামী এপ্রিলে। বিজ্ঞপ্তি নম্বর ৩/২০১৯। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: বর্তমানে ১ (শ্রবণ প্রতিবন্ধী, ২০১৮-র থেকে জমে থাকা), তাছাড়া সম্ভাব্য ৩৪ (অসংরক্ষিত ২৩, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ২, ওবিসি এ ৩, ওবিসি বি ২, শারীরিক প্রতিবন্ধী ১)।

মূল বেতনক্রম: ২৭৭০০-৪৪৭৭০ টাকা।

বয়সসীমা: ২ মার্চ ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২৩-৩৫ বছরের মধ্যে (জন্মতারিখ হতে হবে ৩ মার্চ ১৯৮৪- ২ মার্চ ১৯৯৬-এর মধ্যে)। পশ্চিমবঙ্গের সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: ল ডিগ্রি সঙ্গে ভারতের যে-কোনো রাজ্যে বা কেন্দ্রশাসিত অঞ্চলের বার কাউন্সিলে অ্যাডভোকেট হিসেবে নাম নথিভুক্ত থাকতে হবে। বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে (নেপালি ভাষীদের ক্ষেত্রে বাংলা জানার শর্ত প্রযোজ্য নয়)।

পরীক্ষার ধরন: লেখা পরীক্ষা হবে দুটি ধাপে– প্রিলিমিনারি ও মেইন পরীক্ষা। প্রিলিমিনারি পরীক্ষায় অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে ইংলিশ কম্পোজিশন (৩০ নম্বর), জেনারেল নলেজ-কারেন্ট অ্যাফেয়ার্স ও রিজনিং (৪০ নম্বর), ইন্ডিয়ান কনস্টিটিউশন (২০ নম্বর), ল অব কনট্র্যাক্টস অ্যান্ড টর্টস (২০ নম্বর), ল অব এভিডেন্স (২০ নম্বর), সিভিল প্রোসিডিউর কোডস (২০ নম্বর), ক্রিমিনাল প্রোসিডিউর কোড অ্যান্ড ইন্ডিয়ান পেনাল কোড (২০ নম্বর), পার্সোনাল ল (১০ নম্বর), ল অব লিমিটেশন (২০ নম্বর)। মোট ২০০ নম্বরের পরীক্ষা। সময় ২ ঘণ্টা ৩০ মিনিট। প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হলে কনভেনশন্যাল টাইপের মেইন পরীক্ষা। মেইন পরীক্ষায় আটটি কম্পালসারি এবং তিনটি অপশনাল পেপার থাকবে। শেষে সফল প্রার্থীদের পার্সোনালিটি টেস্ট।

আবেদনের ফি: ২১০ টাকা। সঙ্গে সার্ভিস চার্জ দিতে হবে। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না। অনলাইন আবেদনের ফি দেওয়া যাবে ১৯ মার্চ ২০১৯ রাত ১২টা পর্যন্ত। অফলাইনেও আবেদনের ফি দেওয়া যাবে, ২০ মার্চ ব্যাঙ্কের কাজের সময় পর্যন্ত, তার চালান জেনারেট করা যাবে ১৯ মার্চ পর্যন্ত।

আবেদনের পদ্ধতি: www.pscwbappliaction.in এবং http://www.pscwbonline.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ‘ওয়ান টাইম এনরোলমেন্ট’ করতে হবে। আবেদন সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে হেল্পডেস্কে ফোন করতে পারেন ৯৮৩৬২১৯৯৯৪, ৯৮৩৬২৮৯৯৯৪, ৯০৭৩৯৫৩৮২০ নম্বরে। অনলাইন আবেদন করা যাবে ৪ মার্চ থেকে ১৯ মার্চ ২০১৯ তারিখ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইট থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *