fbpx

রেলে ১৯৩৭ প্যারা মেডিকেল পদের জন্য আবেদন

ভারতীয় রেলের প্যারা মেডিকেল ক্যাটেগরিতে ১৯৩৭ জন তরুণ-তরুণী নিয়োগের জন্য আবেদন শুরু হয়েছে। সেন্ট্রালাইজড এমপ্লয়মেন্ট নোটিফিকেশন নম্বর CEN02/2019. গত ২০ ফেব্রুয়ারি খবরটি আমাদের পোর্টালে সংক্ষিপ্তভাবে জানানো হয়েছিল (http://jibikadishari.co.in/?p=9975)। প্যারা মেডিকেল ক্যাটেগরির ওই পদগুলির জন্য আবেদন শুরু হয়েছে, জানানো হল আরও বিস্তারিত তথ্যও।

 

শূন্যপদ, শুরুর মূল বেতন মেডিকেল স্ট্যান্ডার্ড: ক্যাটেগরি নম্বর : ডায়েটেশিয়ান (লেভেল ৭): ৪। বেতন ৪৪৯০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড হতে হবে সি২। ক্যাটেগরি নম্বর : স্টাফ নার্স (লেভেল ৭): ১১০৯। বেতন ৪৪৯০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১। ক্যাটেগরি নম্বর : ডেন্টাল হাইজেনিস্ট (লেভেল ৬): ৫। বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২। ক্যাটেগরি নম্বর : ডায়ালিসিস টেকনিশিয়ান (লেভেল ৬): ২০। বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড বি১। ক্যাটেগরি নম্বর : এক্সটেনশন এডুকেটর (লেভেল ৬): বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১। ক্যাটেগরি নম্বর : হেলথ অ্যান্ড ম্যালেরিয়া ইনস্পেক্টর গ্রেড থ্রি (লেভেল ৬): ২৮৯। বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১। ক্যাটেগরি নম্বর : ল্যাব সুপারিন্টেনডেন্ট গ্রেড থ্রি (লেভেল ৬): ২৫। বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড বি১। ক্যাটগেরি নম্বর : অপ্টোমেট্রিস্ট (লেভেল ৪): ৬। বেতন ২৫৫০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড বি১। ক্যাটগেরি নম্বর : পারফিউশনিস্ট (লেভেল ৬): ১। বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড বি১। ক্যাটেগরি নম্বর ১০: ফিজিওথেরাপিস্ট (লেভেল ৬): ২১। বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১। ক্যাটেগরি নম্বর ১১: ফার্মাসিস্ট গ্রেড থ্রি (লেভেল ৫): ২৭৭। বেতন ২৯২০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২। ক্যাটেগরি নম্বর ১২: রেডিওগ্রাফার (লেভেল ৫): ৬১। বেতন ২৯২০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড বি১। ক্যাটেগরি নম্বর ১৩: স্পিচ থেরাপিস্ট (লেভেল ৫): ১। বেতন ২৯২০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড বি১। ক্যাটগেরি নম্বর ১৪: ইসিজি টেকনিশিয়ান (লেভেল ৪): ২৩। বেতন ২৫৫০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১। ক্যাটেগরি নম্বর ১৫: লেডি হেলথ ভিজিটর (লেভেল ৪): ২। বেতন ২৫৫০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১। ক্যাটগেরি নম্বর ১৬: ল্যাব অ্যাসিস্ট্যান্ট গ্রেড টু (লেভেল ৩): ৮২। বেতন ২১৭০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড বি১। প্রসঙ্গত, মেডিকেল স্ট্যান্ডার্ড সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

 

বয়সসীমা (১ জুলাই ২০১৯ তারিখের হিসেবে): ডায়েটেশিয়ান, ডেন্টাল হাইজেনিস্ট, হেলথ অ্যান্ড ম্যালেরিয়া ইনস্পক্টের গ্রেড থ্রি, ল্যাব সুপারিন্টেনেডেন্ট গ্রেড থ্রি, অপ্টোমেট্রিস্ট, ফিজিওথেরাপিস্ট, স্পিচ থেরাপিস্ট, ইসিজি টেকনিশিয়ান ও ল্যাব অ্যাসিস্ট্যান্ট গ্রেড টু পদের ক্ষেত্রে বয়স হতে হবে ১৮-৩৩ বছরের মধ্যে, স্টাফ নার্স পদের ক্ষেত্রে ২০-৪০ বছরের মধ্যে, ডায়ালিসিস টেকনিশিয়ান পদের ক্ষেত্রে ২০-৩৩, এক্সটেনশন এডুকেটর পদের ক্ষেত্রে ২২-৩৫, পারফিউনিস্ট পদের ক্ষেত্রে ২১-৪০, ফার্মাসিস্ট গ্রেড থ্রি পদের ক্ষেত্রে ২০-৩৫, রেডিওগ্রাফার পদের ক্ষেত্রে ১৯-৩৩, লেডি হেলথ ভিজিটর পদের ক্ষেত্রে ১৮-৩০। সবক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

 

যোগ্যতা: ডায়েটিশিয়ান: বিএসসি (সায়েন্স) সঙ্গে ডায়েটিক্সে (এক বছরের কোর্সে) পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা এবং কোনো হাসপাতালে তিন মাসের ইন্টার্নশিপ অথবা বিএসসি হোম সায়েন্স সঙ্গে এমএসসি হোম সায়েন্স (ফুড অ্যান্ড নিউট্রিশন)।

স্টাফ নার্স: জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারিতে তিন বছরের কোর্স এবং নার্স ও মিডওয়াইফ হিসেবে নথিভুক্ত অথবা বিএসসি (নার্সিং)।

ডেন্টাল হাইজেনিস্ট: ১) সায়েন্সে (বায়োলজি) ডিগ্রি এবং ২) ডেন্টাল হাইজিনে দু বছরের ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স এবং ৩) ডেন্টাল কাউন্সিল অব ইন্ডিয়াতে ডেন্টাল হাইজেনিস্ট হিসেবে নাম নথিভুক্ত এবং ৪) ডেন্টাল হাইজেনিস্ট হিসেবে দু বছরের অভিজ্ঞতা।

ডায়ালিসিস টেকনিশিয়ান: বিএসসি সঙ্গে হেমোডায়ালিসিসে ডিপ্লোমা অথবা দু বছরের ইন-হাউস ট্রেনিং/ হেমোডায়ালিসিস কাজে অভিজ্ঞতা।

এক্সটেনশন এডুকেটর: সোশিওলজি/ সোশ্যাল ওয়ার্ক/ কমিউনিটি এডুকেশন ডিসিপ্লিনে গ্র্যাজুয়েট সঙ্গে হেলথ এডুকেশনে দু বছরের ডিপ্লোমা।

হেলথ অ্যান্ড ম্যালেরিয়া ইন্সপেক্টর গ্রেড থ্রি: বিএসসি সঙ্গে কেমিস্ট্রি মূল বা ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে। সঙ্গে ১) হেলথ/ স্যানিটারি ইনস্পেক্টর হিসেবে এক বছরের ডিপ্লোমা অথবা ২) হেলথ স্যানিটারি ইনস্পেক্টরে এক বছরের ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট।

ল্যাব সুপারিন্টেনডেন্ট গ্রেড থ্রি: বায়োকেমিস্ট্রি/ মাইক্রো বায়োলজি/ লাইফ সায়েন্স সহ বিএসসি অথবা বিএসসি সঙ্গে কেমিস্ট্রি এবং বায়োলজি মূল বা ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে বা সমতুল সঙ্গে মেডিকেল ল্যাব টেকনোলজিতে ডিপ্লোমা।

অপ্টোমেট্রিস্ট: অপ্টোমেট্রিতে বিএসসি বা অপথ্যালমিক টেকনিশিয়ানে ডিপ্লোমা (৩-৪ বছরের সময়সীমার কোর্স হতে হবে)। সংশ্লিষ্ট কাউন্সিল/ লাইসেন্সিং বডিতে নাম নথিভুক্ত থাকতে হবে।

পারফিউশনিস্ট: বিএসসি সঙ্গে পারফিউশন টেকনোলজিতে ডিপ্লোমা অথবা বিএসসি এবং কার্ডিও পালমোনারি পাম্প টেকনিশিয়ানে তিন বছরের অভিজ্ঞতা।

ফিজিওথেরাপিস্ট: ১) ফিজিওথেরাপিতে ব্যাচেলর ডিগ্রি এবং ২) অন্তত একশো শয্যার কোনো সরকারি/ বেসরকারি হাসপাতালে ফিজিওথেরাপিতে দু বছরের অভিজ্ঞতা।

ফার্মাসিস্ট গ্রেড থ্রি: বিজ্ঞানে ১০+২ বা সমতুল সঙ্গে ফার্মাসিতে ডিপ্লোমা এবং ফার্মাসি অ্যাক্ট ১৯৪৮-র অধীন ফার্মাসিস্ট হিসেবে নাম নথিভুক্ত থাকতে হবে অথবা ফার্মসিতে ব্যাচেলর ডিগ্রি বা সমতুল এবং ফার্মাসি অ্যাক্ট ১৯৪৮-র অধীন ফার্মাসিস্ট হিসেবে নাম নথিভুক্ত থাকতে হবে।

রেডিওগ্রাফার: ফিজিক্স এবং কেমিস্ট্রি সহ ১০+২ এবং রেডিওগ্রাফি/ এক্স-রে টেকনিশিয়ান/ রেডিওডায়াগনোসিস টেকনোলজিতে (দু বছরের কোর্স) ডিপ্লোমা।

স্পিচ থেরাপিস্ট: ১) বিএসসি এবং অডিও ও স্পিচ থেরাপিতে ডিপ্লোমা সঙ্গে ২) সংশ্লিষ্ট ফিল্ডে দু বছরের অভিজ্ঞতা।

ইসিজি টেকনিশিয়ান: ১০+২/ সায়েন্সে গ্র্যাজুয়েট সঙ্গে ইসিজি ল্যাবরেটরি টেকনোলজি/ কার্ডিওলজি/ কার্ডিওলজি টেকনিশিয়ান/ কার্ডিওলজি টেকনিক্সে সার্টিফিকেট/ ডিপ্লোমা/ ডিগ্রি।

লেডি হেলথ ভিজিটর: দ্বাদশ শ্রেণি পাশ সঙ্গে মাল্টিপারপাস ওয়ার্কার্স কোর্স।

ল্যাব অ্যাসিস্ট্যান্ট গ্রেড টু: বিজ্ঞান শাখায় দ্বাদশ শ্রেণি পাশ সঙ্গে ১) মেডিকেল ল্যাবরেটরি টেকনোলজিতে ডিপ্লোমা অথবা ২) মেডিকেল ল্যাব টেকনোলজিতে সার্টিফিকেট কোর্স।

সবক্ষেত্রেই শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ২ এপ্রিল ২০১৯ তারিখের মধ্যে এবং কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে।

 

প্রার্থী বাছাই পদ্ধতি: সিঙ্গল স্টেজ কম্পিউটার বেসড টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকবে প্রফেশনাল এবিলিটি (৭০টি প্রশ্ন, ৭০ নম্বর), জেনারেল অ্যাওয়্যারনেস (১০টি প্রশ্ন, ১০ নম্বর), জেনারেল অ্যারিথমেটিক, জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং (১০টি প্রশ্ন, ১০ নম্বর), জেনারেল সায়েন্স (১০টি প্রশ্ন, ১০ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ৯০ মিনিট। নেগেটিভ মার্কিং থাকবে। অনলাইন আবেদনের সম পরীক্ষার ভাষা বাছাই করা যাবে। ইংরেজিতে পরীক্ষা তো দেওয়া যাবেই এছাড়া বাংলা, অসমিয়া, গুজরাটি, হিন্দি, কন্নড়, কোঙ্কনি, মালায়ালম, মণিপুরী, মারাঠী, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলুগু, উর্দু ভাষাতেও পরীক্ষা দেওয়া যাবে, যে-কোনো একটি ভাষায়।

 

আবেদনের ফি: ৫০০ টাকা। কম্পিউটার ভিত্তিক পরীক্ষা দিলে ৪০০ টাকা (ব্যাঙ্ক চার্জ কেটে) ফেরত দেওয়া হবে। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সেনাকর্মী, আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া, ট্র্যান্সজেন্ডার ও মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ফি ২৫০ টাকা। তাঁরা কম্পিউটার ভিত্তিক পরীক্ষা দিলে ব্যাঙ্ক চার্জ কেটে বাকি পুরো টাকাটাই ফেরত দেওয়া হবে। অনলাইনে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং বা ইউপিআইয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে। অফলাইনে এসবিআই চালান বা পোস্ট অফিসে চালানের মাধ্যমে।

 

আবেদনের পদ্ধতি: রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। যে-কোনো একটি আরআরবির শূন্যপদের জন্য আবেদন করা যাবে। অনলাইন আবেদন করার আগে ছবি, স্বাক্ষর, কাস্ট সার্টিফিকেট (যাঁদের ক্ষেত্রে প্রযোজ্য) স্ক্যান করে রাখতে হবে। অনলাইন আবেদন করার সময় নির্দিষ্ট স্থানে তা আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২ এপ্রিল ২০১৯ রাত ১১.৫৯ পর্যন্ত। অফলাইন পেমেন্ট করা যাবে ৪ এপ্রিল ২০১৯ বেলা ১টা পর্যন্ত। অনলাইন পেমেন্ট করা যাবে ৫ এপ্রিল রাত ১০টা পর্যন্ত। পুরোপুরি আবেদনপত্র জমা করা যাবে ৭ এপ্রিল ২০১৯ রাত ২৩.৫৯ পর্যন্ত। কম্পিউটার ভিত্তিক পরীক্ষা হবে চলতি বছরের জুনের প্রথম সপ্তাহে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে ওয়েবসাইট থেকে।

আরআরবির ওয়েবসাইটগুলি হল:

কলকাতা: www.rrbkolkata.gov.in

শিলিগুড়ি: www.rrbsiliguri.org

মালদা: www.rrbmalda.gov.in

আহমেদাবাদ: www.rrbahmedabad.gov.in

আজমির: www.rrbajmer.gov.in

এলাহাবাদ: www.rrbald.gov.in

বেঙ্গালুরু: www.rrbbnc.gov.in

ভোপাল: www.rrbbpl.nic.in

ভুবনেশ্বর: www.rrbbbs.gov.in

বিলাসপুর: www.rrbbilaspur.gov.in

চণ্ডীগড়: www.rrbcdg.gov.in

চেন্নাই: www.rrbchennai.gov.in

গোরক্ষপুর: www.rrbgkp.gov.in

গুয়াহাটি: www.rrbguwahati.gov.in

জম্মু ও কাশ্মীর: www.rrbjammu.nic.in

মুম্বই: www.rrbmumbai.gov.in

মজফফরপুর: www.rrbmuzaffarpur.gov.in

পাটনা: www.rrbpatna.gov.in

রাঁচি: www.rrbranchi.gov.in

সেকেন্দ্রাবাদ: www.rrbsecunderabad.nic.in

তিরুবনন্তপুরম: www.rrbthiruvananthapuram.gov.in

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *