প্রাইমারি শিক্ষক নিয়োগ মামলার স্থিতাবস্থা ১ এপ্রিল পর্যন্ত

493
0
current affairs

প্রাইমারি শিক্ষক নিয়োগ মামলার স্থিতাবস্থার নির্দেশ কলকাতা হাইকোর্টের। আগামী ১ এপ্রিল পর্যন্ত স্থিতাবস্থার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় সিলেবাস বহির্ভূত প্রশ্ন আসার দাবি নিয়ে মামলা দায়ের করা হয়েছিল। ২০১৪ সালের প্রাথমিক নিয়োগ পরীক্ষাতে ৬টি প্রশ্ন নিয়ে সমস্যা রয়েছে। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ রায় দেয়, মামলাকরীদের জন্য নির্দিষ্ট ওই প্রশ্নগুলির ভিত্তিতে নম্বর দিতে বলে। তার ভিত্তিতে কোনো প্রার্থীর মেধা তালিকায় অন্তর্ভুক্তি ঘটলে তাঁকে চাকরিতে অগ্রাধিকার দেওয়ার ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়।

এরপর এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আরও একটি মামলা দায়ের করা হয় হাইকোর্টের ডিভিশন বেঞ্চে। ডিভিশন বেঞ্চ মামলাটি সিঙ্গেল বেঞ্চে পাঠানোর নির্দেশ দিলে সেটিকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়।  সেখানে দাবি করা হয়, শুধুমাত্র মামলাকারী ছাড়াও বাকিদের এই সুযোগের অধিকার দেওয়া প্রয়োজন। এই মামলার প্রথমদিনের শুনানিতে নিয়োগ প্রক্রিয়ার ওপর আগামী পয়লা এপ্রিল পর্যন্ত স্থিতাবস্থা জারি করা হয়েছে। বিষয়টি নিয়ে জবাব চাওয়া হয়েছে রাজ্য সরকার ও প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে।

প্রায় ৪০ হাজার শূন্যপদ নিয়ে ২০১৪ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। আবেদন করেছিলেন প্রায় ২০ লক্ষ পরীক্ষার্থী।