fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৫ মার্চ, ২০১৯

আন্তর্জাতিক

  • বিভিন্ন জঙ্গি সংগঠনের ৪২ জন কট্টর নেতাকে ‘প্রিভেন্টিভ ডিটেনশন’-এ নেওয়া হয়েছে বলে দাবি করল পাকিস্তান সরকার। এর মধ্যে জইশ-ই মহম্মদ গোষ্ঠীর প্রধান মাসুদ আজহারের ভাই মুফতি আবদুল রউফ ও ছেলে হামাদ আজহারও রয়েছে। ৭০টি সংগঠনকে নিষিদ্ধ করা হয়েছে বলেও দাবি করা হল। তবে এই সব পদক্ষেপ লোকদেখানো কিনা সে প্রশ্নও থাকছে। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাক রাষ্ট্রদূত আসাদ মজিদ খান দাবি করেছেন, পাকিস্তানের মাটিতে জঙ্গিদের কোনো সংগঠিত উপস্থিতি নেই।
  • এডস এবং রক্তের ক্যানসারে আক্রান্ত একজন রোগী চিকিৎসার পর এডস থেকে পুরোপুরি মুক্ত বলে জানালেন ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের একদল চিকিৎসক। স্টেম সেল প্রতিস্থাপনের পর ৩ বছর ধরে পর্যবেক্ষণ করা হয়েছে ওই রোগীকে। তাঁকে লন্ডন রোগী নামে চিহ্নিত করা হয়েছে। ২০০২ সালে বার্লিনের টিমোথি রে একই সঙ্গে এডস ও রক্তের ক্যানসারে আক্রান্ত হওয়ার পর স্টেম সেল প্রতিস্থাপনে পুরোপুরি নিরাময় লাভ করেছিলেন।

জাতীয়

  • প্রয়াত হলেন বীণাপাণি দেবী। মতুয়া মহাসঙ্ঘের প্রধান তিনি। শতায়ু বীণাপাণি দেবী ভক্তদের কাছে বড়মা নামে পরিচিত ছিলেন।
  • পশ্চিমবঙ্গে প্রথম সরকারি শিশু দত্তক কেন্দ্র চালু হল মেদিনীপুরে। উদ্বোধন করলেন নারী ও শিশুকল্যাণমন্ত্রী শশী পাঁজা।

বিবিধ

  • বিশ্বে ভারতেই সব থেকে সস্তায় মোবাইল ডেটা পাওয়া যায় বলে দাবি করল একটি ব্রিটিশ সমীক্ষা। তাদের দাবি, ভারত, ব্রিটেন ও মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি ১ জিবি মোবাইল ডেটা পরিষেবার জন্য খরচ হয় যথাক্রমে ০.২৬ , ৬.৬৬ এবং ১২.৩৭ ডলার।
  • অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য শ্রমযোগী মান ধন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 খেলা

  • নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত সিরিজের দ্বিতীয় ম্যাচে ৮ রানে জয় লাভ করল। ভারতের অধিনায়ক বিরাট কোহলি ১২০ বলে ১১৬ রান করলেন। একদিনের ক্রিকেটে ৪০তম শতরান হল তাঁর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এটি তাঁর সপ্তম (একদিনের ক্রিকেট) শতরান। ম্যান অব দ্য ম্যাচ হলেন তিনিই। ১৫৯ ইনিংসে একদিনের ক্রিকেটে ৯০০০ রান করার নজির গড়লেন বিরাট। এটি দ্রুততম। তিনি ভাঙলেন রিকি পন্টিংয়ের ২০৩ ইনিংসে ৯০০০ রানের নজির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *