fbpx

রেলে ১৬৬৫ ক্লার্ক, স্টেনো, টিচার, অ্যাসিস্ট্যান্ট, ইনস্পেক্টর, কুক, ট্র্যানস্লেটর পদের আবেদন শুরু

ভারতীয় রেলের মিনিস্টেরিয়াল অ্যান্ড আইসোলেটেড ক্যাটেগরিতে ১৬৬৫ জন তরুণ-তরুণী নিয়োগের জন্য আবেদন শুরু হয়েছে। সেন্ট্রালাইজড এমপ্লয়মেন্ট নোটিস নম্বর (CEN): ০৩/২০১৯। গত ২০ ফেব্রুয়ারি খবরটি আমাদের পোর্টালে সংক্ষিপ্তভাবে জানানো হয়েছিল (http://jibikadishari.co.in/?p=9975)। মিনিস্টেরিয়াল অ্যান্ড আইসোলেটেড ক্যাটেগরির পদগুলির জন্য এবার আবেদন শুরু হয়েছে, জানানো হল আরও বিস্তারিত তথ্যও।

পদের নাম, যোগ্যতা, বয়সসীমা, শুরুর মূল বেতন মেডিকেল স্ট্যান্ডার্ড: ক্যাটেগরি নম্বর : জুনিয়র স্টেনোগ্রাফার/ হিন্দি (লেভেল ৪)। ১০+২ বা সমতুল সঙ্গে প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে দশ মিনিটে শর্টহ্যান্ড নিতে হবে এবং সেটি ৬৫ মিনিটে ট্র্যান্সক্রাইব করতে হবে। বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। বেতন ২৫৫০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড দরকার সি১।

ক্যাটেগরি নম্বর : জুনিয়র স্টেনোগ্রাফার/ ইংলিশ (লেভেল ৪)। ১০+২ বা সমতুল সঙ্গে প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে দশ মিনিটে শর্টহ্যান্ড নিতে হবে এবং সেটি ৫০ মিনিটে ট্র্যান্সক্রাইব করতে হবে। বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। বেতন ২৫৫০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১।

ক্যাটেগরি নম্বর : জুনিয়র ট্র্যানস্লেটর/ হিন্দি (লেভেল ৬)। ১) হিন্দি বা ইংরেজিতে মাস্টার ডিগ্রি সঙ্গে ডিগ্রি স্তরে হিন্দি বা ইংরেজি মূল বা ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে অথবা হিন্দি বা ইংরেজি মাধ্যম থেকে যে-কোনো বিষয়ে মাস্টার ডিগ্রি বা সমতুল সঙ্গে ডিগ্রি স্তরে হিন্দি বা ইংরেজি মূল বা ঐচ্ছিক বিষয় হিসেবে থাকতে হবে। এবং ২) হিন্দি থেকে ইংরেজি বা ইংরেজি থেকে হিন্দিতে অনুবাদের স্বীকৃত ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স অথবা কেন্দ্র/ রাজ্য/ ভারত সরকার আন্ডারটেকিং দপ্তরে হিন্দি থেকে ইংরেজি বা ইংরেজি থেকে হিন্দিতে অনুবাদের দু বছরের অভিজ্ঞতা। বয়স হতে হবে ১৮-৩৩ বছরের মধ্যে। বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর : স্টাফ অ্যান্ড ওয়েলফেয়ার ইনস্পেক্টর (লেভেল ৬)। ১) গ্র্যাজুয়েটশন সঙ্গে ২) লেবার ওয়েলফেয়ার/ সোশ্যাল ওয়েলফেয়ারে ডিপ্লোমা/ লেবার ল সহ এলএলবি অথবা লেবার ল-তে ডিপ্লোমা অথবা পার্সোনেল ম্যানেজমেন্টে পিজি ডিপ্লোমা বা এমবিএ সঙ্গে পার্সোনেল ম্যানেজমেন্ট একটি পেপার হিসেবে থাকতে হবে অথবা এমবিএ/ এইচআর। বয়স হতে হবে ১৮-৩৩ বছরের মধ্যে। বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১।

ক্যাটেগরি নম্বর : চিফ ল অ্যাসিস্ট্যান্ট (লেভেল ৭): ল ডিগ্রি সঙ্গে প্লিডার হিসেবে তিন বছরের প্র্যাক্টিস। ল গ্র্যাজুয়েট যোগ্যতার রেলের বর্তমান কর্মীরাও এই পদটির জন্য আবেদন করতে পারেন (এক্ষেত্রে তাঁদের রেলের যে-কোনো শাখায় অন্তত ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে)। বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে। বেতন ৪৪৯০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১।

ক্যাটেগরি নম্বর : ল্যাব অ্যাসিস্ট্যান্ট গ্রেড থ্রি কেমিস্ট অ্যান্ড মেটালার্জিস্ট (লেভেল ২)। বিজ্ঞান বিষয় সহ (ফিজিক্স ও কেমিস্ট্রি) ১০+২ বা সমতুল এবং ল্যাব টেকনোলজিতে ডিপ্লোমা/ সার্টিফিকেট। বয়স ১৮-৩০ বছরের মধ্যে। বেতন ১৯৯০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড বি১।

ক্যাটেগরি নম্বর : ফিঙ্গার প্রিন্ট এগজামিনার (লেভেল ৬)। ১০+২ বা সমতুল সঙ্গে ভারত সরকার পরিচালিত অল ইন্ডিয়া বোর্ড ফর এগজামিনেশন অব ফিঙ্গার প্রিন্ট এক্সপার্ট ইস্যু করা ‘এ’ সার্টিফিকেট। বয়স ২০-৩৫ বছরের মধ্যে। বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১।

ক্যাটেগরি নম্বর : হেড কুক (লেভেল ৫)। ১০+২ বা সমতুল সঙ্গে কুকারি ক্র্যাফ্টসম্যানশিপ। বয়স ১৮-৩০ বছরের মধ্যে। বেতন ২৯২০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১।

ক্যাটেগরি নম্বর : কুক (লেভেল ২)। ১০+২ বা সমতুল সঙ্গে কুকারি ক্র্যাফ্টসম্যানশিপ। বয়স ১৮-৩০ বছরের মধ্যে। বেতন ১৯৯০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১।

ক্যাটেগরি নম্বর ১০: সিনিয়র পাবলিসিটি ইনস্পেক্টর: ডিগ্রি সঙ্গে পাবলিক রিলেশন/ অ্যাডভারটাইসিং/ জার্নালিজম/ মাস কমিউনিকেশনে ডিপ্লোমা। সংশ্লিষ্ট ফিল্ডে দু বছরের কাজের অভিজ্ঞতা বাঞ্ছনীয়। বয়স ১৮-৩৩ বছরের মধ্যে। বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১।

ক্যাটেগরি নম্বর ১১: পাবলিসিটি ইনস্পেক্টর (লেভেল ৫): ডিগ্রি সঙ্গে পাবলিক রিলেশন/ অ্যাডভারটাইসিং/ জার্নালিজম/ মাস কমিউনিকেশনে ডিপ্লোমা। বয়স ১৮-৩৩ বছরের মধ্যে। বেতন ২৯২০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১।

ক্যাটেগরি নম্বর ১২: ফোটোগ্রাফার (লেভেল ৪)। ১০+২ বা সমতুল সঙ্গে ফোটোগ্রাফি/ ডিজিটাল ফোটোগ্রাফি/ ভিডিওগ্রাফিতে ডিপ্লোমা। বয়স ১৮-৩৩ বছরের মধ্যে। বেতন ২৫৫০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি১।

ক্যাটেগরি নম্বর ১৩: পোস্ট গ্র্যাজুয়েট টিচার/ বায়োলজি (ইংলিশ মিডিয়াম) পুরুষ (লেভেল ৮)। ১) এনসিইআরটির রিজিওনাল কলেজ অব এডুকেশন থেকে বায়োলজিতে দু বছরের ইন্টিগ্রেটেড পোস্ট গ্র্যাজুয়েট এমএসসি কোর্স অথবা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে বটানি/ জুলজি/ লাইফ সায়েন্স/ বায়ো সায়েন্স/ জেনেটিক্স/ মাইক্রো বায়োলজি/ বায়ো টেকনোলজি/ মলিকিউলার বায়ো/ প্ল্যান্ট ফিজিওলজিতে (স্নাতক স্তরে বটানি ও জুলিজ থাকতে হবে) মাস্টার ডিগ্রি। ২) বিএড বা সমতুল। ৩) ইংরেজি মাধ্যমে পড়ানোর দক্ষতা। কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান বাঞ্ছনীয়। বয়স ১৮-৪৫ বছরের মধ্যে। বেতন ৪৭৬০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ১৪: পোস্ট গ্র্যাজুয়েট টিচার/ ইংরেজি— পুরুষ (লেভেল ৮)। ১) ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে ইংরেজিতে মাস্টার ডিগ্রি। ২) বিএড বা সমতুল। ৩) ইংরেজি মাধ্যমে পড়ানোর দক্ষতা। বয়স ১৮-৪৫ বছরের মধ্যে। বেতন ৪৭৬০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ১৫: পোস্ট গ্র্যাজুয়েট টিচার/ ইংলিশ- মহিলা (লেভেল ৮)। ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে ইংরেজিতে মাস্টার ডিগ্রি সঙ্গে বিএড বা সমতুল এবং ইংরেজি মাধ্যমে পড়ানোর দক্ষতা থাকতে হবে। কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান বাঞ্ছনীয়। বয়স ১৮-৪৫ বছরের মধ্যে। বেতন ৪৭৬০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটগেরি নম্বর ১৬: পোস্ট গ্র্যাজুয়েট টিচার/ জিওগ্রাফি (ইংলিশ মিডিয়াম)- মহিলা (লেভেল ৮)। ১) এনসিইআরটির রিজিওনাল কলেজ অব এডুকেশন থেকে জিওগ্রাফিতে দু বছরের ইন্টিগ্রেটেড পোস্ট গ্র্যাজুয়েট এমএসসি কোর্স অথবা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে জিওগ্রাফিতে মাস্টার ডিগ্রি। ২) বিএড বা সমতুল। ৩) ইংরেজি মাধ্যমে পড়ানোর দক্ষতা। কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান বাঞ্ছনীয়। বয়স ১৮-৪৫ বছরের মধ্যে। বেতন ৪৭৬০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ১৭ ১৮: পোস্ট গ্র্যাজুয়েট টিচার/ ফিজিক্স- মহিলা (লেভেল ৮)। এনসিইআরটির রিজিওনাল কলেজ অব এডুকেশন থেকে ফিজিক্সে দু বছরের ইন্টিগ্রেটেড পোস্ট গ্র্যাজুয়েট এমএসসি কোর্স অথবা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে ফিজিক্স/ ইলেক্ট্রনিক্স/ অ্যাপ্লায়েড ফিজিক্স/ নিউক্লিয়ার ফিজিক্সে মাস্টার ডিগ্রি। ২) বিএড বা সমতুল। ৩) ইংরেজি মাধ্যমে পড়ানোর দক্ষতা। কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান বাঞ্ছনীয়।

ক্যাটগেরি নম্বর ১৯: পোস্ট গ্র্যাজুয়েট টিচার/ পলিটিক্যাল সায়েন্স- মহিলা (লেভেল ৮)। ১) ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে পলিটিক্যাল সায়েন্সে মাস্টার ডিগ্রি। ২) বিএড বা সমতুল। ৩) হিন্দি এবং ইংরেজি মাধ্যমে পড়ানোর দক্ষতা। কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান বাঞ্ছনীয়। বয়স ১৮-৪৫। বেতন ৪৭৬০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ২০: পোস্ট গ্র্যাজুয়েট টিচার/ কম্পিউটার সায়েন্স (লেভেল ৮)। কম্পিউটার সায়েন্স/ আইটিতে বিই/ বিটেক সঙ্গে কম্পিউটার অ্যাপ্লিকেশনে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা বা ডোয়েকের বি/ সি লেভেল ডিপ্লোমা এবং ১ বছরের টিচিং অভিজ্ঞতা অথবা কম্পিউটার সায়েন্সে এমএসসি/ এমসিএ সঙ্গে ১ বছরের টিচিং অভিজ্ঞতা অথবা মাস্টার অব ইঞ্জিনিয়ারিং বা কম্পিউটার সায়েন্স/ আইটিতে এমটেক। সবক্ষেত্রেই ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। বয়স ১৮-৪৫। বেতন ৪৭৬০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ২১: ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার/ কম্পিউটার সায়েন্স (লেভেল ৭)। বিসিএ অথবা কম্পিউটার সায়েন্স/ ইনফরমেশন টেকনোলজিতে বিই/ বিটেক অথবা যে কোনো বিষয়ে স্নাতক সঙ্গে ডোয়েকের ‘এ’ লেভেল। সবক্ষেত্রেই ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে পাশ করে থাকতে হবে। বয়স ১৮-৪৫। বেতন ৪৪৯০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ২২: ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার/ হোম সায়েন্স- মহিলা (লেভেল ৭)। গ্র্যাজুয়েট সঙ্গে হোম সায়েন্সে ডিপ্লোমা অথবা হোম সায়েন্সে বিএসসি সঙ্গে ট্রেনিং/ এডুকেশনে ডিগ্রি/ ডিপ্লোমা। বয়স ১৮-৪৫। বেতন ৪৪৯০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ২৩: ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার/ হিন্দি-মহিলা (লেভেল ৭): ১) হিন্দি সহ গ্র্যাজুয়েশন সঙ্গে এলিমেন্টারি এডুকেশনে দু বছরের ডিপ্লোমা অথবা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে হিন্দি সহ গ্র্যাজুয়েশন সঙ্গে এক বছরের ব্যাচেলর ইন এডুকেশন অথবা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে ১০+২ বা সমতুল সঙ্গে চার বছরের ব্যাচেলর অব এলিমেন্টারি এডুকেশন। সঙ্গে ২) টেট পাশ ৩) হিন্দি মিডিয়ামে পড়ানোর দক্ষতা। বয়স ১৮-৪৫। বেতন ৪৪৯০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ২৪: ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার/ সোশ্যাল সায়েন্স- মহিলা (লেভেল ৭)। ১) সোশ্যাল সায়েন্স সহ গ্র্যাজুয়েশন এবং এলিমেন্টারি এডুকেশন দু বছরের ডিপ্লোমা বা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর সহ সোশ্যাল সায়েন্সে গ্র্যাজুয়েশন সঙ্গে এক বছরের ব্যাচেলর অব এডুকেশন অথবা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে ১০+২ সঙ্গে চার বছরের ব্যাচেলর অব এলিমেন্টারি এডুকেশন। সঙ্গে ২) এনসিটিই পরিচালিত টেট পাশ। ৩) ইংরেজি মাধ্যমে পড়ানোর দক্ষতা। বয়স ১৮-৪৫। বেতন ৪৪৯০০।  মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ২৫ ২৬: ফিজিক্যাল ট্রেনিং ইনস্ট্রাক্টর (ইংলিশ মিডিয়াম)- পুরুষ ও মহিলা (লেভেল ৭)। গ্র্যাজুয়েট সঙ্গে ফিজিক্যাল ট্রেনিংয়ে ডিপ্লোমা বা বিপিএড এবং ১০+২ বা সমতুল। এবং ইংরেজি মাধ্যমে ফিজিক্যাল এডুকেশনে দক্ষতা। বয়স ১৮-৪৫। বেতন ৪৪৯০০।  মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ২৭: অ্যাসিস্ট্যান্ট মিস্ট্রেস- জুনিয়র স্কুল (লেভেল ৬)। ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে ১০+২ বা সমতুল সঙ্গে এলিমেন্টারি এডুকেশনে দু বছরের ডিপ্লোমা অথবা ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে ১০+২ বা সমচুল সঙ্গে এলিমেন্টারি এডুকেশনে দু বছরের ডিপ্লোমা। এনসিটিই টেট পাশ। ইংরেজি মাধ্যমে পড়ানোর দক্ষতা। বয়স ১৮-৪৫। বেতন ৩৫৪০০। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটগেরি ২৮: মিউজিক মিস্ট্রেস (লেভেল ৬): মিউজিক একটি বিষয় সহ বিএ ডিগ্রি অথবা ১০+২ বা সমতুল সঙ্গে গর্ন্ধব মহাবিদ্যালয় মন্ডল থেকে সঙ্গীত বিশারদ পরীক্ষা বা ইন্দিরা কলা সঙ্গীত বিশ্ব বিদ্যালয় সঙ্গীত ভিদ পরীক্ষা বা প্রয়াগ সঙ্গীত সমিতি থেকে সঙ্গীত প্রভাকর পরীক্ষা। বয়স ১৮-৪৫। বেতন ৩৫৪০০।  মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ২৯: ডান্স মিস্ট্রেস (লেভেল ৬)। ডান্সে ডিগ্রি (চার বছরের কোর্স) অথবা ডান্সে ডিপ্লোমা (পাঁচ বছরের কোর্স)। বয়স ১৮-৪৫। বেতন ৩৫৪০০ টাকা। মেডিকেল স্ট্যান্ডার্ড সি২।

ক্যাটেগরি নম্বর ৩০: ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট/ স্কুল (লেভেল ৪)। বিজ্ঞান সহ ১০+২ বা সমতুল সঙ্গে প্যাথোলজিক্যাল অ্যান্ড বায়ো কেমিক্যাল ল্যাবরেটরিতে এক বছরের অভিজ্ঞতা। বয়স ১৮-৪৫। বেতন ২৫৫০০ টাকা।  মেডিকেল স্ট্যান্ডার্ড সি২। সবক্ষেত্রেই কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা ইনস্টিটিউট থেকে পাশ করে থাকতে হবে।

১ জুলাই ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে এবং সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: সিঙ্গল স্টেজ কম্পিউটার বেসড টেস্ট, স্টেনোগ্রাফি স্কিল টেস্ট, পারফরমেন্স টেস্ট/ টিচিং স্কিলটেস্ট, ট্র্যান্সলেশন টেস্ট (যাঁদের ক্ষেত্রে প্রযোজ্য) ও ডিভি/ মেডিকেল পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। কম্পিউটার ভিত্তিক পরীক্ষায় থাকবে (জুনিয়র স্টেনোগ্রাফার হিন্দি/ ইংরেজি পদ বাদে অন্যান্য পদের ক্ষেত্রে) প্রফেশনাল এবিলিটি (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর), জেনারেল অ্যাওয়্যারনেস (১৫টি প্রশ্ন, ১৫ নম্বর), জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং (১৫টি প্রশ্ন, ১৫ নম্বর), ম্যাথমেটিক্স (১০টি প্রশ্ন, ১০ নম্বর), জেনারেল সায়েন্স (১০টি প্রশ্ন, ১০ নম্বর)। মোট ১০০ নম্বরের পরীক্ষা। নেগেটিভ মার্কিং থাকবে।

জুনিয়র স্টেনোগ্রাফার (হিন্দি ও ইংরেজি) পদের ক্ষেত্রে থাকবে জেনারেল অ্যাওয়্যারনেস (৫০টি প্রশ্ন, ১০০ নম্বর), হিন্দি বা ইংরেজি ভাষা (৫০টি প্রশ্ন, ১০০ নম্বর)। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ৯০ মিনিট। অন্যান্য বিষয় সম্পর্কে বিস্তারিত ওয়েবসাইট থেকে জানা যাবে।

আবেদনের ফি: ৫০০ টাকা। প্রথম স্তরের কম্পিউটার ভিত্তিক পরীক্ষা দিলে ৪০০ টাকা (ব্যাঙ্ক চার্জ কেটে) ফেরত দেওয়া হবে। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সেনাকর্মী, আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া, ট্র্যান্সজেন্ডার ও মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ফি ২৫০ টাকা। প্রথম স্তরের কম্পিউটার ভিত্তিক পরীক্ষা দিলে ব্যাঙ্ক চার্জ কেটে বাকি পুরো টাকাটাই ফেরত দেওয়া হবে। অনলাইনে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং বা ইউপিআইয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে। অফলাইনে এসবিআই চালান বা পোস্ট অফিস চালানের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। যে-কোনো একটি আরআরবির শূন্যপদের জন্য আবেদন করা যাবে। অনলাইন আবেদন করার আগে ছবি, স্বাক্ষর, কাস্ট সার্টিফিকেট (যাঁদের ক্ষেত্রে প্রযোজ্য) স্ক্যান করে রাখতে হবে। অনলাইন আবেদন করার সময় নির্দিষ্ট স্থানে তা আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ৭ এপ্রিল ২০১৯ রাত ১১.৫৯ পর্যন্ত। অনলাইন (নেট ব্যাঙ্কিং/ ক্রেডিট কার্ড/ ডেবিট কার্ড/ ইউপিআই) আবেদনের ফি দেওয়া যাবে ১৩ এপ্রিল রাত ১১.৫৯ পর্যন্ত। এসবিআই চালান ও পোস্ট অফিস চালানের মাধ্যমে ফি দেওয়া যাবে ১১ এপ্রিল দুপুর ১টা পর্যন্ত। পুরোপুরি আবেদনপত্র জমা করা যাবে ১৬ এপ্রিল ২০১৯ তারিখ রাত ১১.৫৯ পর্যন্ত। সিবিটি হবে জুন-জুলাই ২০১৯।

আরআরবি কলকাতা ও মালদার শূন্যপদ : http://jibikadishari.co.in/?p=10245

অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে ওয়েবসাইট থেকে।

আরআরবির ওয়েবসাইটগুলি হল:

কলকাতা: www.rrbkolkata.gov.in

শিলিগুড়ি: www.rrbsiliguri.org

মালদা: www.rrbmalda.gov.in

আহমেদাবাদ: www.rrbahmedabad.gov.in

আজমির: www.rrbajmer.gov.in

এলাহাবাদ: www.rrbald.gov.in

বেঙ্গালুরু: www.rrbbnc.gov.in

ভোপাল: www.rrbbpl.nic.in

ভুবনেশ্বর: www.rrbbbs.gov.in

বিলাসপুর: www.rrbbilaspur.gov.in

চণ্ডীগড়: www.rrbcdg.gov.in

চেন্নাই: www.rrbchennai.gov.in

গোরক্ষপুর: www.rrbgkp.gov.in

গুয়াহাটি: www.rrbguwahati.gov.in

জম্মু ও কাশ্মীর: www.rrbjammu.nic.in

মুম্বই: www.rrbmumbai.gov.in

মজফফরপুর: www.rrbmuzaffarpur.gov.in

পাটনা: www.rrbpatna.gov.in

রাঁচি: www.rrbranchi.gov.in

সেকেন্দ্রাবাদ: www.rrbsecunderabad.nic.in

তিরুবনন্তপুরম: www.rrbthiruvananthapuram.gov.in

 

রেলের আরও খবর দেখুন

রেলের ৩৫২৭৭ এনটিপিসি পদের জন্য আবেদনhttp://jibikadishari.co.in/?p=10116 

 

রেলে ১৯৩৭ প্যারা মেডিকেল পদের জন্য আবেদন : http://jibikadishari.co.in/?p=10159 লিঙ্কে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *