fbpx

রাজ্য পুলিশে ৩০০০ কনস্টেবল, লেডি কনস্টেবল, নিয়োগের আবেদন শুরু

ওয়েস্ট বেঙ্গল পুলিস রিক্রুটমেন্ট বর্ডার মাধ্যমে মোট ৩০০০ কনস্টেবল (লেডি কনস্টেবল সহ) পদের জন্য আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

শূন্যপদের বণ্টন: মোট শূন্যপদ ৩০০০ (অসংরক্ষিত ১১৭০, অসংরক্ষিত ইসি ৪৮০, এসসি ৪৫০, এসসি ইসি ২১০, এসটি ১২০, এসটি ইসি ৬০, ওবিসি-এ ২১০, ওবিসি-এ ইসি ৯০, ওবিসি-বি ১৫০, ওবিসি-বি ইসি ৬০)।

শিক্ষাগত যোগ্যতা: ওয়েস্ট বেঙ্গল বোর্ড অব সেকেন্ডারি এডুকেশন বা সমতুল বোর্ড থেকে অন্তত মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে।

শারীরিক সক্ষমতা:

পুরুষ— উচ্চতা ১৬৭ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ৭৮, ফুলিয়ে ৮৩ সেমি। গোর্খা, রাজবংশী এবং রাজ্যের তপশিলি উপজাতির প্রার্থীদের জন্য উচ্চতা অন্তত ১৬০ সেমি, বুকের ছাতি না ফুলিয়ে ৭৬ সেমি, ফুলিয়ে ৮১ সেমি।

মহিলা— উচ্চতা ১৬০ সেমি।

বয়সসীমা: ১ জানুয়ারি, ২০১৯ অনুযায়ী বয়সসীমা ১৮ থেকে ২৭ বছর। রাজ্যের এসসি/এসটি শ্রেণির প্রার্থীদের জন্য ৫ বছর এবং ওবিসি প্রার্থীদের জন্য ৩ বছর বয়সের ছাড় রয়েছে।

আবেদন পদ্ধতি: অনলাইন আবেদন করা যাবে ১১ মার্চ থেকে। শেষ তারিখ ১০ এপ্রিল, ২০১৯। আবেদন করার সময় ৪.৫ সেমি x ৩.৫ সেমি মাপের ১০ থেকে ৫০ কেবির মধ্যে ছবি ও ১.৭ সেমি x ৯.২ সেমি মাপের ও ৫ থেকে ২০ কেবির মধ্যে স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। আবেদন শেষ হলে প্রত্যেক প্রার্থী একটি ইউনিক অ্যাপ্লিকেশন আইডি ও সেই সাবমিট করা অ্যাপ্লিকেশন ফর্মের প্রিন্ট-আউট নিতে পারবেন। রাজ্যের সহজ তথ্য মিত্র কেদ্রগুলির মাধ্যমেও আবেদন করা যাবে।

অফলাইনেও আবেদন জমা করার সুযোগ রয়েছে। অফলাইনে আবেদন ও আবেদন ফি জমা দেওয়ার শেষ তারিখ ১২ এপ্রিল, ২০১৯। ফর্ম ডাউনলোড ও বিস্তারিত জানতে পারবেন এই লিঙ্কে: http://wbpolice.gov.in/wbp/common/WBP_Recruitment.aspx

আবেদন ফি: অনলাইন আবেদন করলে ২২০ টাকা (রাজ্যের এসসি/এসটিদের আবেদন মূল্য ২০ টাকা)

সহজ তথ্য মিত্র কেন্দ্রের মাধ্যমে করলে ২২০ + ২৩ টাকা সার্ভিস চার্জ (রাজ্যের এসসি/এসটিদের ২০+২৩ টাকা)।

ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় চালানের মাধ্যমে দিলে ২২০ + ৩০ টাকা ব্যাঙ্কিং চার্জ (রাজ্যের এসসি/এসটিদের ২০+২০ টাকা)।

পোস্ট অফিসের ই-পেমেন্ট ব্যবস্থার মাধ্যমেও ফি জমা দিতে পারেন। পোস্ট অফিস ও তথ্যমিত্র কেন্দ্রগুলির ঠিকানার লিঙ্ক পাবেন এই ওয়েব্বপেজে: http://wbpolice.gov.in/wbp/common/WBP_Recruitment.aspx

 

পরীক্ষা পদ্ধতি:

১) প্রিলিমিনারি লিখিত পরীক্ষা— এমসিকিউ টাইপের ১০০ নম্বর। এর মধ্যে ভাষা (বাংলা বা নেপালি) ৫০ নম্বর, জেনারেল অ্যাওয়্যারনেস ও রিজনিং ৫০ নম্বর)। চারটি ভুলের জন্য ১ নম্বর করে কাটা হবে।

২) ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট— উচ্চতা ও ওজনের পরীক্ষা নেওয়া হবে।

৩) ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট— পুরুষার্থীদের জন্য ৬ মিনিট ৩০ সেকেন্ডে ১৬০০ মিটার দৌড়, মহিলা প্রার্থীদের জন্য ২ মিনিটে ৪০০ মিটার দৌড়।

ফাইনাল লিখিত পরীক্ষা— ৯০ নম্বরের এমসিকিউ টাইপের লিখিত পরীক্ষা, জেনারেল অ্যাওয়্যারনেস এবং জেনারেল নলেজ ৩০ নম্বর, ইংলিশ ৩০ নম্বর, এলিমেন্টারি ম্যাথমেটিক্স ২০ নম্বর, রিজনিং ১০ নম্বর। চারটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে।

ইন্টারভিউ— ১০ নম্বরের মৌখিক নেওয়া হবে।

চূড়ান্ত মেধাতালিকা তৈরি হবে ফাইনাল লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ে পাওয়া নম্বরের ভিত্তিতে।

অনলাইনে আবেদন করার লিঙ্ক— https://wbprb.applythrunet.co.in/

অফলাইনের ফর্ম ডাউনলোড করার লিঙ্ক: http://offlinewbprb.applythrunet.co.in/

বিস্তারিত বিজ্ঞপ্তি— http://wbpolice.gov.in/wbp/common/WBP_Recruitment.aspx

 

 

 

WB Jobs, WB Excise Jobs, Excise Constable

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *