fbpx

স্টাফ সিলেকশন কমিশন সম্বন্ধে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা

কেন্দ্রীয় স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে একাধিক জাতীয় স্তরের সরকারি চাকরির পরীক্ষা দিয়ে থাকেন অনেক পরীক্ষার্থী। তবে পরীক্ষা দেওয়ার আগে বা কোন নির্দিষ্ট পরীক্ষার আবেদন পূরণের আগে দেখে নিন স্টাফ সিলেকশন কমিশনের কিছু নিয়ম-কানুন।

১ ) এসএসসির অ্যানুয়াল ক্যালেন্ডার: এসএসসি প্রতি বছর সেপ্টেম্বর/অক্টোবর মাসে এগজ্যাম ক্যালেন্ডার প্রকাশ করে। এই ক্যালেন্ডারে এসএসসির মাধ্যমে নেওয়া বিভিন্ন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের সম্ভ্যাব্য তারিখ, আবেদনের তারিখ, পরীক্ষার তারিখ দেওয়া হয়ে থাকে। তবে এই প্রত্যেক নির্দেশিকাই সম্ভ্যাব্য। পরবর্তীকালে তা অনিবার্য কারণবশত পরিবর্তিত হতে পারে।

২) পরীক্ষার তারিখ বদল: অনেক ক্ষেত্রেই রাজ্য স্তরে বা কেন্দ্রীয় স্তরে একাধিক পরীক্ষা একই দিনে পড়ে থাকে।  সেক্ষেত্রে এসএসসির কোনও পরীক্ষার সঙ্গে অন্য কোনও নিয়োগ পরীক্ষার তারিখ মিলে যেতে পারে। তবে এক্ষেত্রে এসএসসির কাছে আবেদন  জানিয়ে নিজের পরীক্ষার তারিখ বদলের কোনো জায়গা নেই। এসএসসির নিজস্ব কোনো কারণ ছাড়া পরীক্ষার তারিখ বদলের বিষয় নেই।

৩) রেজিস্ট্রেশন পদ্ধতি: এসএসসির যে-কোনও পরীক্ষার আগে ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হয়। এখানে বলে রাখা প্রয়োজন, যে-কোনও প্রার্থী রেজিস্ট্রেশন সম্পূর্ণ করার পর একটি রেজিস্ট্রেশন আইডি ও  পাসওয়ার্ড পাবেন। এটি দিয়েই পরবর্তী যে-কোনও পরীক্ষার জন্য আবেদন  করা যাবে। তবে ২০ জুলাই, ২০১৮-র আগে যাঁরা রেজিস্ট্রেশন করেছিলেন, তাঁদের বর্তমানের কোনও পরীক্ষার আবেদনের জন্য নতুন ভাবে রেজিস্ট্রেশন করতে হবে। এসএসসির নতুন ওয়েবসাইট চালু করার সময় এসএসসির পুরো ওয়েবসাইট ডেটা পরিবর্তন করা হয়। ওই তারিখ থেকে যাঁরা রেজিস্ট্রেশন করেছেন তাঁদের নতুন আবেদনের জন্য নতুন করে রেজিস্ট্রেশনের দরকার নেই। তাই রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড যত্ন করে রেখে দিতে হবে।  তবে এসএসসির ওয়েবসাইটে “ফরগট পাসওয়ার্ড” থেকে এটি পুনরুদ্ধারের ব্যবস্থা আছে।

৪) তথ্য সংশোধন: রেজিস্ট্রেশন করার সময় প্রত্যেক  প্রার্থীকে নিজের সম্বন্ধে কিছু বেসিক তথ্য দিয়ে দিতে হয়। পরবর্তীকালে বেসিক তথ্য- যেমন নিজের নাম, বাবার নাম, ডেট অব বার্থ এগুলি কোনও তথ্য ভুল মনে হলে আইডি, পাসওয়ার্ড দিয়ে প্রোফাইলে ঢুকে পরিবর্তন করা যায়। তবে এসএসসির ওয়েবসাইটে মাত্র একবারই সংশোধনের সুযোগ দেওয়া হয়। কিছু তথ্য আপডেট করার সুযোগ রয়েছে।

৫) পরীক্ষা ফি: এসএসসির পরীক্ষাগুলির জন্য সাধারণত ১০০ টাকা আবেদন ফি নেওয়া হয়। তবে মহিলা প্রার্থী ও সংরক্ষিত শ্রেনির প্রার্থীদের জন্য কোনও আবেদন ফি লাগে না। পরীক্ষার ফি জমা দেওয়ার জন্য অনলাইন, অফলাইন দুরকমের ব্যবস্থা করা হয়। পেমেন্ট ফি  স্ট্যাটাস চেক করার সুবিধাও রয়েছে।

 

 

SSC, Central Staff Selection Commission, SSC Exam

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *