জিএসআই ও গ্রাউন্ডওয়াটার বোর্ডে ১০৬ জিওলজিস্ট, কেমিস্ট, জুনিঃ হাইড্রোজিওলজিস্ট

554
0

কেন্দ্রীয় সরকারের জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ায় ৭৯ জন জিওলজিস্ট (গ্রুপ এ), জিওফিজিসিস্ট (গ্রুপ এ), কেমিস্ট (গ্রুপ এ) এবং সেন্ট্রাল গ্রাউন্ডওয়াটার বোর্ডে ২৭ জন জুনিয়র হাইড্রোজিওলজিস্ট সায়েন্টিস্ট বি (গ্রুপ এ) নিয়োগ করা হবে। প্রার্থী বাছাই হবে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের কম্বাইন্ড জিও-সায়েন্টিস্ট অ্যান্ড জিওলজিস্ট এগজামিনেশন ২০১৯-এর মাধ্যমে। ভাবা হয়েছিল এবছর থেকে পরীক্ষার নাম সহ কিছু বদল করা হবে (বিশদ আলোচনা: https://jibikadishari.co.in/?p=10329), কিন্তু সেই বদল করা হয়নি। এগজামিনেশন নোটিস নম্বর: 07/2019-GEOL. নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদ: ক্যাটেগরি ওয়ান: দপ্তর– জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া, মিনিস্ট্রি অব মাইনস। ১) জিওলজিস্ট: ৫০। ২) জিওফিজিসিস্ট: ১৪। ৩) কেমিস্ট: ১৫।

ক্যাটেগরি টু: দপ্তর: সেন্ট্রাল গ্রাউন্ড ওয়াটার বোর্ড, মিনিস্ট্রি অব ওয়াটার রিসোর্সেস। ১) জুনিয়র হাইড্রোজিওলজিস্ট (সায়েন্টিস্ট বি): ২৭।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে জিওলজিস্ট, জিওফিজিসিস্ট ও কেমিস্ট পদের ক্ষেত্রে বয়স হতে হবে ২১-৩২ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৮৭-১ জানুয়ারি ১৯৯৮ সালের মধ্যে), জুনিয়র হাইড্রোজিওলজিস্ট পদের ক্ষেত্রে ২১-৩৫ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৮৪-১ জানুয়ারি ১৯৯৮)।

সবক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: জিওলজিস্ট: জিওলজিক্যাল সায়েন্স/ জিওলজি/ অ্যাপ্লায়েড জিওলজি/ জিও এক্সপ্লোরেশন/ মিনারেল এক্সপ্লোরেশন/ ইঞ্জিনিয়ারিং জিওলজি/ মেরিন জিওলজি/ আর্থ সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট/ ওশেনোগ্রাফি অ্যান্ড কোস্টাল এরিয়াজ স্টাডিজ/ পেট্রোলিয়াম জিওসায়েন্সেস/ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন/ জিওকেমিস্ট্রি/ জিওলজিক্যাল টেকনোলজি/ জিওফিজিক্যাল টেকনোলজিতে মাস্টার ডিগ্রি।

জিওফিজিসিস্ট: ফিজিক্স/ অ্যাপ্লায়েড ফিজিক্স/ জিওফিজিক্স/ অ্যাপ্লায়েড জিওফিজিক্স/ মেরিন জিওফিজিক্সে এমএসসি বা ইন্টিগ্রেটেড এমএসসি (এক্সপ্লোরেশন জিওফিজিক্স) বা এমএসসি টেক (অ্যাপ্লায়েড জিওফিজিক্স)।

কেমিস্ট: কেমিস্ট্রি/ অ্যাপ্লায়েড কেমিস্ট্রি/ অ্যানালিটিক্যাল কেমিস্ট্রিতে এমএসসি।

জুনিয়র হাইড্রোজিওলজিস্ট (সায়েন্টিস্ট বি): জিওলজি/ অ্যাপ্লায়েড জিওলজি/ মেরিন জিওলজিতে মাস্টার ডিগ্রি।

ফি: ২০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী ও মহিলা প্রার্থীদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: http://www.upsconline.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১৬ এপ্রিল ২০১৯ সন্ধ্যা ৬টা পর্যন্ত। পরীক্ষার সিলেবাস সহ অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে http://www.upsconline.nic.in এবং www.upsc.gov.in ওয়েবসাইট থেকে। পরীক্ষার দিন সচিত্র পরিচয়পত্র (আধার কার্ড/ ভোটার কার্ড/ প্যান কার্ড/ পাসপোর্ট/ ড্রাইভিং লাইসেন্স/ কেন্দ্র বা রাজ্য সরকারের ইস্যু করা ফোটো আইডি কার্ড) নিয়ে যেতে হবে।