fbpx

কেন্দ্রীয় পুলিশ বাহিনীতে ৪৯৬ মেডিকেল অফিসার

কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীগুলিতে (আইটিবিপি, বিএসএফ, সিআরপিএফ, এসএসবি ও আসাম রাইফেলস) ৪৯৬ জন সুপার স্পেশ্যালিস্ট মেডিকেল অফিসার (সেকেন্ড ইন কম্যান্ড), স্পেশ্যালিস্ট মেডিকেল অফিসার (ডেপুটি কম্যান্ড্যান্ট) ও মেডিকেল অফিসার (অ্যাসিস্ট্যান্ট কম্যান্ড্যান্ট) নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয় পুরুষ ও মহিলারা আবেদন করতে পারবেন।

শূন্যপদ: ১) সুপার স্পেশ্যালিস্ট মেডিকেল অফিসার (সেকেন্ড ইন ম্যান্ড): শূন্যপদ ৪ (নিউরোলজি ১, নেফ্রোলজি ১, গ্যাসট্রোএনটেরোলজি ১, নিউরোসার্জরি ১)। সবকটি ইন্দো টিবেটান বর্ডার পুলিশে।

২) স্পেশ্যালিস্ট মেডিকেল অফিসার (ডেপুটি ম্যান্ড্যান্ট): বিএসএফে শূন্যপদ ৫৬ (অসংরক্ষিত ২৬, তপশিলি জাতি ১০, তপশিলি উপজাতি ৪, ওবিসি ১৬)। সিআরপিএফে ৮৫ (অসংরক্ষিত ২০, তপশিলি জাতি ১৭, তপশিলি উপজাতি ১০, ওবিসি ৩৮)। এসএসবিতে ১৯ (অসংরক্ষিত)। আইটিবিপিতে ৯ (অসংরক্ষিত ২, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ৫)। আসাম রাইফেলসে ৬ (অসংরক্ষিত ৪,

তপশিলি জাতি ১, ওবিসি ১)।

৩) মেডিকেল অফিসার (অ্যাসিস্ট্যান্ট ম্যান্ড্যান্ট): বিএসএফে শূন্যপদ ১০২ (অসংরক্ষিত ৩৬, তপশিলি জাতি ১২, ওবিসি ৩৪, প্রাক্তন সেনাকর্মী ১০)। সিআরপিএফে ২১ (অসংরক্ষিত ১৩, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ২, ওবিসি ৩, প্রাক্তন সেনাকর্মী ২)। এসএসবি ৫৯ (অসংরক্ষিত ১৪, তপশিলি জাতি ৮, তপশিলি উপজাতি ২, ওবিসি ৩৫, প্রাক্তন সেনাকর্মী ৬)। আইটিবিপি ১০৭ (অসংরক্ষিত ১৮, তপশিলি জাতি ২৯, তপশিলি উপজাতি ২, ওবিসি ৫৮, প্রাক্তন সেনাকর্মী ১১)। আসাম রাইফেলস ২৮ (অসংরক্ষিত ৪, তপশিলি জাতি ৭, ওবিসি ১৭, প্রাক্তন সেনাকর্মী ৩)।

যোগ্যতা: সুপার স্পেশ্যালিস্ট মেডিকেল অফিসার (সেকেন্ড ইন ম্যান্ড): ১) এমবিবিএস বা সমতুল। ২) যে কোনো স্টেট মেডিকেলে নাম নথিভুক্ত। ৩) রোটেটরি ইন্টার্নশিপ শেষ করে থাকতে হবে। ৪) সংশ্লিষ্ট স্পেশ্যালিটিতে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি বা ডিপ্লোমা। ৫) ডক্টরেট অব মেডিসিন বা এমসিএইচ বা সমতুল।

স্পেশ্যালিস্ট মেডিকেল অফিসার (ডেপুটি ম্যান্ড্যান্ট): ১) সংবিধানের ফার্স্ট ও সেকেন্ড শিডিউল বা থার্ড শিডিউলের পার্ট টু অনুযায়ী মেডিকেল যোগ্যতা। ২) রোটেটিং ইন্টার্নশিপ থাকতে হবে। ৩) সংশ্লিষ্ট স্পেশ্যালিটিতে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি/ ডিপ্লোমা।

মেডিকেল অফিসার (অ্যাসিস্ট্যান্ট ম্যান্ড্যান্ট): সংবিধানের ফার্স্ট ও সেকেন্ড শিডিউল বা থার্ড শিডিউলের পার্ট টু অনুযায়ী মেডিকেল যোগ্যতা। ২) রোটেটিং ইন্টার্নশিপ থাকতে হবে।

বয়সসীমা: ১ মে ২০১৯ তারিখে সুপার স্পেশ্যালিস্ট মেডিকেল অফিসারের বয়সের ঊর্ধ্বসীমা ৫০ বছর। স্পেশ্যালিস্ট মেডিকেল অফিসারের ৪০ বছর ও মেডিকেল অফিসার (অ্যাসিস্ট্যান্ট কম্যান্ড্যান্ট) পদের বয়সের ঊর্ধ্বসীমা ৩০ বছর। সবক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: পরীক্ষা, ইন্টারভিউ, ফিজিক্যাল স্ট্যান্ডার্ড টেস্ট ও মেডিকেল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের উচ্চতা অন্তত ১৫৭.৬ সেন্টিমিটার (উত্তর-পূর্বাঞ্চলের প্রার্থীরা ২ সেন্টিমিটার পর্যন্ত ছাড় পাবেন)। বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৭-৮২ সেন্টিমিটার। মহিলা প্রার্থীদের কেবল উচ্চতা হতে হবে ১৪২ সেন্টিমিটার। সবার ক্ষেত্রেই উচ্চতা ও শারীরিক গঠন অনুযায়ী ওজন হতে হবে।

দৃষ্টিশক্তি: কাছের দৃষ্টি ভালো চোখে এন৬, খারাপ চোখে এন৯। দূরের দৃষ্টি ভালো চোখে ৬/৬ ও খারাপ চোখে ৬/১২।

আবেদনের ফি: ৪০০ টাকা। www.recruitment.itbpolice.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন পেমেন্ট গেটওয়ে সিস্টেমের মাধ্যমে ফি দিতে হবে। তপশিলি জাতি/ উপজাতি, প্রাক্তন সেনাকর্মী ও মহিলা প্রার্থীদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: www.recruitment.itbpolice.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। আবেদন করা যাবে ২ এপ্রিল থেকে ১ মে ২০১৯ রাত ১১.৫৯ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইট থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *