fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ২৫ মার্চ, ২০১৯

আন্তর্জাতিক

  • দুবাইয়ে একটি অনুষ্ঠানে ‘গ্লোবাল টিচার প্রাইজ’ দেওয়া হল পিটার টাবিচিকে। কেনিয়ার রিফট ভ্যালির এক প্রত্যন্ত অঞ্চলের কেরিকো মিক্সড ডে সেকেন্ডারি স্কুলের শিক্ষক পিটার। বেতনের ৮০ শতাংশ তিনি খরচ করেন গরিব পরিবারের পড়ুয়াদের স্কুলমুখী রাখতে।
  • ইজারায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মার্কিন সফরে গোলান হাইটস এলাকা সংক্রান্ত বিতর্ক আরও তীব্র হল। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এদিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পর ওই এলাকাকে ইজরায়েলের অংশ হিসাবে মেনে নিয়ে ঘোষণাপত্রে সই করলেন।
  • মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ট্রাম্পের সঙ্গে রুশ যোগাযোগের প্রমাণ মেলেনি বলে মন্তব্য করলেন বিশেষ আইনজীবী রবার্ট মুলার।

 

জাতীয়

  • চণ্ডীগড়ে ভারতীয় বায়ু্সেনা বাহিনীতে আনুষ্ঠানিক ভাবে অন্তর্ভুক্ত হল অত্যাধুনিক হেলিকপ্টার চিনুক। মার্কিন প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাতা বোয়িং-এর তৈরি ৪টি চিনুক এদিন বহিনীর অন্তর্ভুক্ত হল। ১৫০ কোটি ডলারে ১৫টি চিনুক কিনছে ভারত।
  • আসন্ন সাধারণ নির্বাচনে ২৬ লক্ষ বোতল কালির জন্য ৩৩ কোটি টাকা খরচ হবে বলে জানাল নির্বাচন কমিশন। ২০১৪ সালের লোকসভা ভোট ২১.৫ লক্ষ কালির বোতল কেনা হয়েছিল।

 

বিবিধ

  • একগুচ্ছ পদক্ষেপের মাধ্যমে জেট এয়ারওয়েজের সঙ্কট সামলানোর উদ্যোগ নেওয়া হল। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া জানিয়েছে, ১৫০০ কোটি টাকা ঋণ দেওয়া হবে জেটকে। জেট-এর কাছে ব্যাঙ্কের যে বিপুল ঋণ ছিল তা ফেরত নেওয়া হবে না। তার পরিবর্তে সংস্থার ৫১ শতাংশ মালিকানা ১ টাকার বিনিময়ে কিনে নেবে ঋণদাতা গোষ্ঠী। সংস্থার পরিচালন ব্যবস্থা সামলাবে পেশাদার কর্তার নেতৃত্বাধীন একটি ম্যানেজমেন্ট গোষ্ঠী। সংস্থার প্রতিষ্ঠাতা ও কর্ণধার নরেশ গয়াল এবং তাঁর স্ত্রী অনিতা গয়াল সংস্থার পরিচালন পর্ষদ থেকে সরে গেলেন। সংস্থার অন্যতম অংশীদার আবুধাবির উড়ান সংস্থা এতিহাদের প্রতিনিধি ডেভিল নাইটসও পর্ষদ থেকে সরে গেলেন। প্রসঙ্গত, গয়ালের উদ্যোগে ৪টি বিমান ভাড়া নিয়ে ১৯৯৩ সালে পথ চলা শুরু করেছিল জেট। ২০০৪ সালে তারা আন্তর্জাতিক উড়ান শুরু করে।

 

 খেলা

  • ইউরো কাপের বাছাই পর্বে বেলজিয়াম সাইপ্রাসকে ২-০ গোলে পরাস্ত করল। বেলজিয়ামের হয়ে গোল করলেন ইডেন হ্যাজার্ড। দেশের হয়ে শততম আন্তর্জাতিক ম্যাচে গোল করার নজির গড়লেন তিনি।
  • ইংল্যান্ডের প্রাক্তন বোলার ট্রয় কুলিকে বোলার কোচ হিসাব নিয়োগ করল অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। তিনি অ্যাসেজ সিরিজের জন্য প্রশিক্ষণ দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *