কারেন্ট অ্যাফেয়ার্স ২৭ মার্চ, ২০১৯

623
0
Current Affairs 27 March 2019

আন্তর্জাতিক

  • ব্রেক্সিট নিয়ে অচলাবস্থার দায়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে–কে সরিয়ে দেওয়ার ইঙ্গিত দিল কনজারভেটিভ পার্টি। এদিন দলের সংসদীয় সদস্যরা (১৯২২ কমিটি) বৈঠক করে এই সিদ্ধান্ত নিলেন।টেরেসা বলেছেন, ব্রেক্সিট নিয়ে সিদ্ধান্তের পর তিনি ইস্তফা দেবেন। ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেনে অভিমুখ ঠিক করবেন নতুন মুখ।
  • একমাত্র পাকিস্তানি বিমান সংস্থার জন্যই নিজেদের আকাশ উন্মুক্ত করল পাক সরকার। সব বিদেশি উড়ানের জন্য বহাল রাখল নিষেধাজ্ঞা।

জাতীয়

  • ভারতীয় মহাকাশ গবেষণার ‘মিশন শক্তি’ অভিযান সফল হল। এদিন দুপুর ১২টা ১০ মিনিটে ভারত অত্যাধুনিক প্রযুক্তির অ্যান্টি স্যাটেলাইট মিসাইল নিক্ষেপ করল আর্থ অরবিট উপগ্রহ ধ্বংসে সমর্থ হল। দেশ হিসাবে ভারত মহাকাশ সুরক্ষা প্রকল্পে সফল হল।গোটা বিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, চিন ছাড়া অন্য কোনো দেশের এই সুরক্ষা ব্যবস্থা নেই। এদিন ডিআরডিও–র ব্যালিস্টিক মিসাইল ডিফেন্স ইন্টারসেক্টর ব্যবহার করে দেশীয় প্রযুক্তিতে একটি ভারতীয় স্যাটেলাইটকেই নিখুঁত লক্ষ্যে আঘাত করে ধ্বংস করা সম্ভব হয়েছে। চিন ২০০০৭ সালে অনুরূপ পরীক্ষা চালিয়েছিল। ভারত ২০১০ সালে এই মিসাইল তৈরির কাজ শুরু করে।
  • ভারতের তথা বিশ্বের সর্বোচ্চ ভোট গ্রহণ কেন্দ্র হতে চলেছে হিমাচল প্রদেশের তাশিগাং। মান্ডি লোকসভা আসনের অন্তর্ভুক্ত এই ভোট কেন্দ্রটি ১৫২৫৬ ফুট উচ্চতায় অবস্থিত। এখানে ভোটার সংখ্যা ৪৮। এতদিন হিস্কিস (১৪৪০০ ফুট) ছিল সর্বোচ্চ ভোটগ্রহণ কেন্দ্র।

বিবিধ

  • রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের লেখা ‘দ্য থার্ড পিলার’ বইটি আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হল।
  • ভারতে কৃষকদের বার্ষিক মাথাপিছু ভর্তুকি ১৭৪১৭.৫০ টাকা বলে জানাল কেন্দ্র। এই হার ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে ঢের কম বলে দাবি কেন্দ্রের।

খেলা

  • সুলতান আজলান শাহ হকি প্রতিযোগিতায় ভারত ৭-৩ গোলে কানাডাকে হারাল। মনদীপ সিং হ্যাট্রিক করলেন। ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ভারত ফাইনালে খেলা প্রায় নিশ্চিত করল। ভারতীয় দল খেলছে কোচবিহীন অবস্থায়। এই অবস্থায় জানানো হল ভারতের নতুন হকি কোচ হচ্ছেন গ্রাহাম রিড। এই অস্ট্রেলীয় ১৩০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। তিনি অস্ট্রেলিয়া দলের প্রাক্তন কোচ।
  • তাইপেতে অনুষ্ঠিত এশিয়ান এয়ারগান চ্যাম্পিয়ানশিপে সোনা জিতলেন মানু ভাকের-সৌরভ চোধুরি জুটি। তাঁরা ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে বিশ্বরেকর্ড করলেন।