fbpx

এয়ার ইন্ডিয়াতে ৪২ কেবিন ক্রু, কলকাতাতেও

এয়ার ইন্ডিয়া লিমিটেডের অধীন এয়ারলাইন অ্যালায়েড সার্ভিসেস লিমিটেডে ৪২ জন কেবিন ক্রু নিয়োগ করা হবে। অনলাইন আবেদন করা যাবে ১৯ এপ্রিল ২০১৯ পর্যন্ত। নিচের যোগ্যতার অবিবাহিত তরুণ-তরুণীরা আবেদন করতে পারবেন।

শূন্যপদ: ইস্টার্ন রিজিয়ন: ৬ (পুরুষ ৩, মহিলা ৩)। নর্দার্ন রিজিয়ন: ১১ (পুরুষ ৬, মহিলা ৫)। সার্দার্ন রিজিয়ন: ২৫ (পুরুষ ১২, মহিলা ১৩)। প্রার্থী যে-কোনো একটি রিজিয়নে আবেদন করতে পারবেন।

বয়সসীমা: ১৫ এপ্রিল ২০১৯ তারিখে বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: ১০+২ বা সমতুল পাশ। হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড কেটারিং টেকনোলজিতে তিন বছরের ডিগ্রি বা ডিপ্লোমা থাকলে অগ্রাধিকার।

শারীরিক মাপজোক: পুরুষদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে অন্তত ১৬৩ সেন্টিমিটার। মহিলা প্রার্থীদের ১৫৪.৫ সেন্টিমিটার। সবক্ষেত্রেই তপশিলি জাতি/ উপজাতি ও পার্বত্য অঞ্চলের প্রার্থীরা ২.৫ সেন্টিমিটার পর্যন্ত ছাড় পাবেন। উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে। বিএমআই অর্থাৎ বডি ম্যাস ইন্ডেক্স পুরুষদের ক্ষেত্রে হতে হবে ১৮-২৫ সেন্টিমিটার, মহিলাদের ১৮-২২ সেন্টিমিটার।

দৃষ্টিশক্তি: কাছের দৃষ্টি ভালো চোখে এন/৫, খারাপ চোখে এন/৬। দূরের দৃষ্টি এক চোখে ৬/৬, অন্য চোখে ৬/৯। কনট্যাক্ট লেন্স প্লাস-মাইনাস ২ডি পর্যন্ত গ্রহণযোগ্য। কোনোরকম বর্ণান্ধতা থাকা চলবে না। কোনো এমবিবিএস ডাক্তারের কাছ থেকে এসব খুঁটিনাটি বিবরণ সহ মেডিকেল সার্টিফিকেট থাকতে হবে। সেই সার্টিফিকেট মাফিক আবেদন ফর্ম পূরণ করতে হবে।

ইংরেজিতে কোনোরকম তোতলামি ও জড়তামুক্ত বোধগম্য স্পষ্ট উচ্চারণক্ষমতা থাকতে হবে, ইংরেজি ও হিন্দি ভাষায় কথা বলার সাবলীল দক্ষতা এবং হিন্দিতে কাজ চালানোর মতো দখল থাকতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, গ্রুপ ডায়নামিক্স ও পার্সোন্যালিটি অ্যাসেসমেন্ট টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। গ্রুপ ডায়নামিক্স ও পার্সোন্যালিটি অ্যাসেসমেন্ট টেস্টের সময় মহিলাদের শাড়ি এবং পুরুষদের ফর্মাল পোশাক পরে আসতে হবে।

স্টাইপেন্ড: ট্রেনিং চলাকালীন প্রতি মাসে ১৫০০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে। ট্রেনিং শেষে বেতন প্রতি মাসে ৩৭৮০০ টাকা।

আবেদনের ফি: ১৫০০ টাকা। এজন্য ডিমান্ড ড্রাফট কাটতে হবে ‘Airline Allied Services Limited’-এর অনুকূলে। আবেদনপত্রে ড্রাফটের তথ্যাদি উল্লেখ করতে হবে। গ্রুপ ডায়নামিক্স ও পার্সোন্যালিটি অ্যাসেসমেন্ট টেস্টের সময় সেই মূল ডিমান্ড ড্রাফট জমা দিতে হবে। তপশিলি জাতি/ উপজাতিদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: www.airindia.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। সম্প্রতি তোলা স্ক্যান করা বা ডিজিটাল পাসপোর্ট মাপের ছবি (১০-৩৫ কেবির মধ্যে) জেপিজি/ জেপেগ ফরম্যাটে তৈরি রাখতে হবে। অনলাইন আবেদন করার সময় নির্দিষ্ট স্থানে তা আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১৯ এপ্রিল ২০১৯ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *