আইডিবিআই ব্যাঙ্কে আরও ৩০০ গ্র্যাজুয়েট

571
0
idbi bank assistant manager recruitment 2023

আইডিবিআই ব্যাঙ্কে তিন বছরের চুক্তিতে ৩০০ জন এগজিকিউটিভ নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: ৬/২০১৮-১৯। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: ৩০০ (অসংরক্ষিত ১৩৭, তপশিলি জাতি ৪৫, তপশিলি উপজাতি ২২, ওবিসি ৮১, ইডব্লুএস অর্থাৎ আর্থিক দিকে থেকে দুর্বলতর শ্রেণি ১৫)। এইসবের মধ্যে ৩টি দৃষ্টি প্রতিবন্ধী, ৩টি অস্থি প্রতিবন্ধী ও ৩টি শ্রবণ প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

বয়সসীমা: ১ মার্চ ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-২৫ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: ন্যূনতম ৫০ শতাংশ (তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে ৪৫ শতাংশ) নম্বর নিয়ে স্নাতক। শিক্ষাগত যোগ্যতা সম্পূর্ণ হতে হবে ১৫ এপ্রিল ২০১৯ তারিখের মধ্যে।

পারিশ্রমিক: প্রথম বছরে প্রতি মাসে ২২০০০ টাকা, দ্বিতীয় বছরে ২৪০০০ টাকা ও তৃতীয় বছরে ২৭০০০ টাকা করে।

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন পরীক্ষা, নথিপত্র যাচাই ও প্রি-রিক্রুটমেন্ট মেডিকেল টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অনলাইন পরীক্ষায় থাকবে টেস্ট অব রিজনিং (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর), কোয়ান্টিটেটিভ অ্যাপ্টিটিউড (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর)। মোট ১৫০ নম্বরের পরীক্ষা, সময় ৯০ মিনিট। নেগেটিভ মার্কিং থাকবে। একএকটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা হবে। পরীক্ষাকেন্দ্র: বৃহত্তর কলকাতা, আমেদাবাদ, অমৃতসর, ভোপাল, বেঙ্গালুরু, বেলগাঁও), ভুবনেশ্বর, কোয়েম্বাটোর, দিল্লি এনসিআর, গুয়াহাটি, গোয়ালিয়র, হায়দ্রাবাদ, জয়পুর, কানপুর, কোচি, লক্ষ্ণৌ, মাদুরাই, ম্যাঙ্গালোর, মুম্বই/ নভি মুম্বই/ গ্রেটার মুম্বই/ থানে, নাগপুর, পাটনা, পুণে, রায়পুর, রাজকোট, রাঁচি, তিরুবনন্তপুরম, বিজয়ওয়াড়া, বিশাখাপত্তনম।

আবেদনের ফি: ৭০০ টাকা (আবেদনের ফি+ ইনিটেমেশন চার্জ)। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের আবেদনের ফি দিতে হবে না, শুধুমাত্র ইন্টিমেশন চার্জ বাবদ ১৫০ টাকা দিতে হবে। ডেবিট কার্ড (রুপে/ ভিসা/ মাস্টার কার্ড/ ম্যাস্ট্রো), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দেওয়া যাবে। ট্র্যানজ্যাকশন সম্পূর্ণ হলে একটি ই-রিসিট পাওয়া যাবে, ই-রিসিটের প্রিন্টআউট নিয়ে রাখতে হবে।

আবেদনের পদ্ধতি: www.idbi.com ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি হতে হবে। ডাইমেনশন ২০০×২৩০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ২০-৫০ কেবির মধ্যে। সাদা কাগজে কালো কালির পেন দিয়ে স্বাক্ষর করে তাও স্ক্যান করে রাখতে হবে, ডাইমেনশন ১৪০×৬০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ১০-২০ কেবির মধ্যে। স্ক্যানার রেজলিউশন ২০০ ডিপিআই। ছবি ও স্বাক্ষর জেপিজি বা জেপেগ ফরম্যাটে স্ক্যান করতে হবে। অনলাইন আবেদন করার সময় নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। তপশিলি জাতি/ উপজাতি ও ওবিসি প্রার্থীদের জন্য প্রি-এগজামিনেশন ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়েছে, বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে। অনলাইন আবেদন করা যাবে ১৫ এপ্রিল ২০১৯ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।