কারেন্ট অ্যাফেয়ার্স ২ এপ্রিল, ২০১৯

768
0
Current Affairs 8 Jan 2019

আন্তর্জাতিক

  • সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় একবারও সরব হতে দেখা যায়নি তাঁর পরিবারকে। আঙুল তুলতে দেখা যায়নি সৌদি রাজ পরিবারের দিকে। এদিন মার্কিন সংবাদমাধ্যম দাবি করল, নিহত সাংবাদিকের ৪ পুত্রকন্যার মুখ বন্ধ রাখতে মোটা মাসোহারা এবং বহুমূল্য বাসস্থানের ব্যবস্থা করেছে সৌদি প্রশাসন।
  • পাকিস্তানের সিন্ধুপ্রদেশে দুই হিন্দু নাবালিকাকে অপহরণ, জোর করে ধর্মান্তরকরণ ও বিবাহের ঘটনা নিয়ে ইসলামাবাদ হাইকোর্ট তদন্ত কমিশন গঠন করল।
  • ব্রেক্সিট–এর নির্ধারিত সময় পিছনোর জন্য পুনরায় ইউরোপীয় ইউনিয়নের কাছে আবেদন জানাবেন বলে মন্তব্য করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। ই-ইউয়ের সঙ্গে আলোচনায় নির্ধারিত তৃতীয় সূচি মেনেও ব্রেক্সিট সম্ভব নয় বলে মনে করা হচ্ছে।

জাতীয়

  • মিশন শক্তিতে ভারত ৩০০ কিমি উচ্চতার কক্ষপথে ইসরোর একটি অকেজো উপগ্রহ ধ্বংস করেছে। তার খণ্ডগুলি ‘নো অরবিট’ থেকে কয়েক সপ্তাহের মধ্যেই পুড়ে ছাই হয়ে পৃথিবীতে আসবে বলে জানাল ইসরো। প্রসঙ্গত, নাসা দাবি করেছে উপগ্রহ ধ্বংসের ৪০০ খণ্ড মহাকাশে দূষণ ঘটাতে পারে। সেগুলি আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের ক্ষতি করতে পারে বলেও জানানো হল। ইসরোর দাবি, ৬৭০ কিমি উচ্চতায় থাকা ওই কেন্দ্র বা অন্য কোনো মহাকাশ অভিযানে বাধা বা বিপদ সৃষ্টি করবে না ওই ধ্বংসস্তূপ।
  • নিয়ন্ত্রণ রেখায় পাক গোলা বর্ষণে ভারতীয় জওয়ান সহ ৩ জনের মৃত্যু হয়েছিল ১ এপ্রিল। এদিন ভারতীয় সেনার প্রত্যুত্তরে ১০ জন পাক সেনার মৃত্যু হয়েছে বলে জানানো হল।

বিবিধ

  • ২০১৮ সালের ১১ ফেব্রুয়ারি ঋণ খেলাপিদের নিয়ে আরবিআইয়ের বিজ্ঞপ্তি খারিজ করল সুপ্রিম কোর্ট। ২০০০ কোটি বা তার বেশি ঋণ খেলাপিদের সবার বিরুদ্ধে দেউলিয়া আইন প্রয়োগের নির্দেশ ছিল বিজ্ঞপ্তিটিতে। তাকে অসাংবিধানিক বলল সর্বোচ্চ আদালত। আদালত বলেছে, সকলকে একই মাপকাঠিতে বিচার করা ঠিক নয়। প্রতিটি ঘটনা পৃথকভাবে বিশ্লষণ করে ওই আইন প্রয়োগ করতে হবে।

খেলা

  • স্কুলের নার্সারি স্তরে ফুটবল বাধ্যতামূলক করার কথা বললেন চিনের রাষ্ট্রপতি জি শিনপিং। প্রসঙ্গত, ফিফা বিশ্ব র‍্যাঙ্কিংয়ে চিনের ক্রম ৭২।
  • দেশে এবার খো খো খেলারও পেশাদারি লিগ চালু হবে। নাম দেওয়া হয়েছে আলটিমেট খো খো। সর্বভারতীয় খো খো সংস্থা এ খবর জানাল। ২১ দিনে ডাবল রাউন্ড ধাঁচে ৬০টি ম্যাচ হবে। আয়োজক দেশ ভারত ছাড়াও ইংল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ইরান, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কার ফ্রাঞ্চাইজি দল থাকবে। এর আগে দেশে ক্রিকেট, কবাডি, ব্যাডমিন্টন, ফুটবল ও কুস্তির পেশাদার লিগ শুরু হয়েছে।
  • জার্মান ফুটবল সংস্থার সভাপতি পদ থেকে ইস্তফা দিলেন রাইনহার্ড গ্রিন্ডেল। ৬০০০ ইউরো মূল্যের ঘড়ি উপহার বিতর্কে তিনি পদ ছড়লেন।