fbpx

ন্যাশনাল স্কুল অব ড্রামায় নাট্যকলার ডিপ্লোমা কোর্স

ড্রামাটিক আর্টসে (নাট্য কলায়) তিন বছর মেয়াদি (২০১৯-২২) ডিপ্লোমা কোর্সে ভর্তির দরখাস্ত নিচ্ছে নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (রাষ্ট্রীয় নাট্য বিদ্যালয়)। এটি পুরো সময়ের আবাসিক কোর্স। সেশন শুরু হবে ৫ আগস্ট। এই কোর্সে অভিনয়, পরিচালনা, ডিজাইন ও অন্যান্য সংশ্লিষ্ট ক্ষেত্রে পেশাদার হয়ে ওঠার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। পড়ানো হবে ইংরেজি/ হিন্দি মাধ্যমে। মোট আসনসংখ্যা ২৬। এর মধ্যে তপশিলি জাতিদের জন্য ৪টি, তপশিলি উপজাতিদের জন্য ২টি, ওবিসিদের ৭টি এবং শারীরিক প্রতিবন্ধীদের জন্য নিয়মানুযায়ী আসন সংরক্ষিত।

আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা: স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো বিষয়ে গ্র‌্যাজুয়েশন। সেইসঙ্গে, অন্তত ৬টি থিয়েটার প্রোডাকশনে অংশগ্রহণ করে থাকতে হবে। বাঞ্ছনীয়: (১) ৩ জন নাট্যবিশেষজ্ঞর সুপারিশ, (২) নাটকের অভিজ্ঞতার প্রমাণ। হিন্দি এবং ইংরেজিতে কাজ চালানোর মতো দক্ষতা এবং  উপযুক্ত শারীরিক সক্ষমতাও থাকা দরকার।

বয়সসীমা: ১ জুলাই, ২০১৯ তারিখ অনুযায়ী ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তপশিলি প্রার্থীরা বয়সে ৫ বছর ছাড় পাবেন।

প্রার্থী বাছাই পদ্ধতি: বিদ্যালয় গঠিত বিশেষজ্ঞ কমিটি প্রার্থীদের প্রবণতা ও প্রতিভার মূল্যায়ন করবেন। একটি প্রাথমিক পরীক্ষা/ অডিশন নেওয়া হবে কলকাতা, ভুবনেশ্বর, পাটনা, গুয়াহাটি, ভোপাল, দিল্লি, চণ্ডীগড়, বেঙ্গালুরু, মুম্বই, লক্ষ্ণৌ, জয়পুর, এবং চেন্নাইতে। কলকাতায় অডিশন হবে ১৫ ও ১৬ জুন, ২০১৯ তারিখে, গুয়াহাটিতে ১১ জুন, পাটনায় ৮ ও ৯ জুন, ভুবনেশ্বরে ১৩ জুন। অন্যান্য কেন্দ্রের তারিখ নিচের লিঙ্কে দেখা যাবে। স্টাডি মেটিরিয়াল ও গাইডলাইনও ওই লিঙ্কে পাওয়া যাবে।

এই পরীক্ষা/অডিশনে উত্তীর্ণ প্রার্থীদের এনএসডি চত্বরে ৫ দিনব্যাপী একটি ওয়ার্কশপে যোগ দিতে হবে, সেখানেই  চূড়ান্ত প্রার্থী বাছাই করা হবে। ওয়ার্কশপ চলবে ১-৫ জুলাই। দিল্লিতে অনুষ্ঠিত এই ওয়ার্কশপে যোগ দেওয়ার ডাক পেলে ডিএ এবং ৩-টিয়ার স্লিপার ক্লাস ট্রেন / বাস ভাড়া দেওয়া হবে, টিকিট/ক্যাশ রিসিট দাখিল করে। ভাগাভাগির ভিত্ততে থাকার জায়গাও দেওয়া হবে। দিল্লিতে এনএসডি চত্বরেই মেডিক্যাল টেস্ট হবে। ওয়ার্কশপে বাছাই হওয়া প্রার্থীরা মেডিক্যাল টেস্টে উত্তীর্ণ হলে তবেই এই কোর্সে ভর্তির ছাড়পত্র পাবেন।

স্কলারশিপ: কোর্স চলাকালীন মাসিক ৮০০০ টাকা করে স্কলারশিপ দেওয়া হবে।

আবেদনের ফি এবং আবেদন পদ্ধতি: অনলাইনে ১৫ এপ্রিল, ২০১৯ তারিখের মধ্যে আবেদন করা যাবে www.onlineadmission.nsd.gov.in ওয়েবসাইটে, অনলাইনেই ফি দিতে হবে ৫০ টাকা। আরও বিস্তারিত জানতে পারবেন এই ওয়েবসাইটে: www.nsd.gov.in

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *