fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৩ এপ্রিল, ২০১৯

আন্তর্জাতিক

  • ইতিহাস তৈরি করলেন লরি লাইটফুট। প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা হিসাবে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম শহর শিকাগোর মেয়র নির্বাচিত হলেন। শিকাগোয় ১৮৩৭ সাল থেকে মেয়র পদে ভোট হচ্ছে। অতীতে কৃষ্ণাঙ্গ ব্যক্তি একবার এবং এক মহিলা প্রার্থী একবার মেয়র হয়েছেন। কিন্তু কৃষ্ণাঙ্গ মহিলা প্রার্থী এই প্রথমবার মেয়র হলেন। ডেমোক্র্যাট দলের প্রার্থী লরি ৭৪-২৬ শতাংশ ভোটে হারালেন অপর মহিলা প্রার্থী ৭২ বছরের টনি গ্রেক উইঙ্কলকে। লরি পেশায় আইনজীবী।
  • জইশ ই মহম্মদ গোষ্ঠীর প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দিতে তাকে কালো তালিকাভুক্ত করতে সর্বশক্তি নিয়ে ঝঁপানোর সিদ্ধান্ত জানাল মার্কিন যুক্তরাষ্ট্র। এর আগে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে বহুবার অনুরূপ প্রস্তাব ভেটো দিয়ে রুখে দিয়েছে চিন। এদিনও মার্কিন উদ্যোগে আপত্তি জানাল চিন।

জাতীয়

  • পুলওয়ামা কাণ্ডের অন্যতম ষড়যন্ত্রকারী জইশ জঙ্গি নিসার আহমেদকে সংযুক্ত আরব আমিরশাহি থেকে ভারতে প্রত্যর্পণ করা হল।
  • মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ২৬০ কোটি ডলারে ভারত ২৪টি এম এইচ ৬০ রোমিও সি হক হেলিকপ্টার কিনবে বলে জানাল কেন্দ্র।

বিবিধ

  • উড়ান সংস্থা জেট এয়ারওয়েজের সমস্যা আরও বাড়ল। নগদের অভাবে তাদের বেশ কিছু বিমান বসিয়ে দিতে হল। এই মুহূর্তে অভ্যন্তরীণ ১৫টি সহ ২৬টি বিমান তাদের হাতে আছে বলে জানানো হল। গত বছরের শেষেও জেট সংস্থার হাতে ছিল ১১৯টি বিমান।

খেলা

  • ভারতের জাতীয় ফুটবল দলের কোচ হতে আবেদন জানালেন রেমোঁ দমেনেচ। তিনি ২০০৬ সালে বিশ্বকাপে চ্যাম্পিয়ন ফ্রান্স দলের কোচ ছিলেন। শুধু রেমোঁ নন, অন্তত ২৫০ জন ভারতের কোচ হতে আবেদন জানিয়েছেন বলে জানাল অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন। তাঁদের মধ্যে ইংল্যান্ডের প্রাক্তন কোচ স্যাম অ্যালার দাইসও আছেন। ইতালিয়ান কোচ জিওভান্নি দে বিয়াসি ও সুইডিশ কোচ হাকান এরিকসনও রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *