fbpx

রাজ্যে কম্পিউটার অ্যাপ্লিকেশন ও হোটেল ম্যানেজমেন্ট ডিগ্রি কলেজগুলিতে ভর্তির দুই জয়েন্ট এন্ট্রান্স


রাজ্যের বিভিন্ন ইনস্টিটিউটে হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড কেটারিং টেকনোলজির বিএসসি কোর্সে ভর্তির জন্য জেহোম এবং মাস্টার অব কম্পিউটার অ্যাপ্লিকেশন পড়ানোর কলেজগুলিতে ভর্তির জন্য জেকা পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে। পরীক্ষা পরিচালনা করবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজামিনেশন বোর্ড।

 

১) জেহোম ২০১৯: পরীক্ষার সিলেবাস: পরীক্ষায় ৫০টি মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন থাকবে ইংলিশ ল্যাঙ্গুয়েজ (১৫টি প্রশ্ন), জেনারেল নলেজ (১৫টি প্রশ্ন), লজিক্যাল রিজনিং (১০টি প্রশ্ন), এলিমেন্টারি ম্যাথমেটিক্স (১০টি প্রশ্ন)। প্রতি প্রশ্নে ২ নম্বর, মোট ১০০ নম্বরের পরীক্ষা, সময় ১ঘণ্টা ৩০ মিনিট। ভুল উত্তর করলে নেগেটিভ মার্কিং ০.২৫ হারে। সিলেবাস রাজ্যের ১১-১২ শ্রেণির মতো।

কোর্সে ভর্তির জন্য যোগ্যতা বয়স: ১) জেহোম ২০১৯-এ পাশ  ২) ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর নিয়ে ১০+২ পাশ। ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখের হিসেবে বয়স ১৭ বছরের কম নয়।

আসনসংখ্যা: এনএসএইচএম স্কুল অব হোটেল ম্যানেজমেন্টে আসন ১২০। শিলিগুড়ি ইনস্টিটিউট অব টেকনোলজিতে ৪০। গুরু নানক ইনস্টিটিউট অব হোটেল ম্যানেজমেন্টে ৬০।

পরীক্ষার ফি: ৫০০ টাকা। নেট ব্যাঙ্কিং/ ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ডের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.wbjeeb.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। ছবি ও স্বাক্ষর স্ক্যান করে রাখতে হবে। ছবির ডাইমেনশন ৪×৩ সেন্টিমিটার, মাপ ৩-১০০ কেবির মধ্যে। স্বাক্ষরের ডাইমেনশন ৪×১.৫ সেন্টিমিটার, মাপ হতে হবে ৩-৩০ কেবির মধ্যে। ছবি ও স্বাক্ষর জেপিজি/ জেপেগ ফরম্যাটে স্ক্যান হতে হবে। স্ক্যানার রেজলিউশন ৩০০ ডিপিআই। অনলাইন আবেদন করার সময় দুর্গাপুর (৭০২), শিলিগুড়ি (৭৩২) ও কলকাতা-উত্তর/ সল্টলেক (৮১২)— এইগুলির মধ্যে যে-কোনো দুটি পরীক্ষাকেন্দ্র বাছাই করতে হবে।

পরীক্ষার দিন অ্যাডমিট কার্ড, রঙিন ছবি (যে ছবিটি অনলাইন আবেদনের সময় আপলোড করবেন সেই একই ছবি) ও সচিত্র পরিচয়পত্র (আধার কার্ড/ প্যান কার্ড/ পাসপোর্ট/ ভোটার কার্ড/ দশম শ্রেণির অ্যাডমিট কার্ড/ স্কুল আইডি কার্ড) সঙ্গে নিয়ে যেতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১৬ এপ্রিল ২০১৯ পর্যন্ত। পরীক্ষার তারিখ ১৩ জুলাই ২০১৯ সকাল ১১টা থেকে বেলা ১২.৩০। রেজাল্ট বের হবে ১৩ আগস্ট ২০১৯।

পরীক্ষা সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে যোগাযোগ করতে পারেন এই ঠিকানায়: West Bengal Joint Entrance Examination Board, AQ-13/1, Sector-V, Salt Lake City, Kolkata 700091. Examination Helpdesk 18001023781, 18003450050.

 

 

২) জেকা ২০১৯: পরীক্ষার সিলেবাস: কম্পিউটার অ্যাপ্লিকেশনের মাস্টার ডিগ্রি কোর্সে (এমসিএ) ভর্তির জন্য এই জেকা ২০১৯ (JECA-2019) পরীক্ষায় থাকবে ম্যাথমেটিক্স (১০০টি প্রশ্ন, ১০০ নম্বর) এবং অ্যাপ্টিটিউড টেস্ট (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর)। মোট ১৫০ নম্বরের পরীক্ষা, সময় ৩ ঘণ্টা। প্রতি প্রশ্নে ১ নম্বর, প্রতিটি ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং ০.২৫ হারে।

যোগ্যতা: মডিউল ১: ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে তিন বছরের ব্যাচেলর ডিগ্রি। সঙ্গে স্নাতক স্তরে ম্যাথমেটিক্সে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকেও ম্যাথমেটিক্সে ৬০ শতাংশ সহ মোট ৬০ শতাংশ নম্বর নিয়ে পাশ। এবছর যাঁরা ডিগ্রি পরীক্ষা দেবেন তাঁরাও শর্তসাপেক্ষে আবেদন করতে পারেন।

মডিউল ২: ১০+২ বা স্নাতক (বিবিএ ছাড়া) স্তরে ম্যাথমেটিক্স সহ ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে তিন বছরের ব্যাচেলর ডিগ্রি।

মডিউল ৩: শিক্ষার প্রতি স্তরে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে ১০+২+৩ প্যার্টানে যে-কোনো শাখায় স্নাতক অথবা বিই/ বিটেক/ বিসিএ।

মডিউল ৪: ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে ৩ বছরের বিএসসি অনার্স সঙ্গে ম্যাথমেটিক্স একটি বিষয় হিসেবে থাকতে হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকেও অঙ্কে অন্তত ৬০ শতাংশ ও মোট ৬০ শতাংশ নম্বর সহ উত্তীর্ণ হয়ে থাকতে হবে।

সবক্ষেত্রেই তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি এ/ বি, শারীরিক প্রতিবন্ধীদের ৪৫ শতাংশ নম্বর এবং শুধুমাত্র মডিউল ৪-এর ক্ষেত্রে তপশিলি জাতি/ উপজাতিদের ৫৫ শতাংশ নম্বর থাকলে আবেদন করতে পারবেন।

এছাড়াও ৩১ ডিসেম্বর ২০১৮ তারিখের হিসেবে টানা দশ বছর পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে বা প্রার্থীর বাবামাকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

পরীক্ষার ফি: ৫০০ টাকা। নেট ব্যাঙ্কিং/ ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ডের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.wbjeeb.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। পরীক্ষা হবে ১৩ জুলাই ২০১৯। অনলাইন আবেদন করার সময় ১৬টি পরীক্ষাকেন্দ্রের মধ্যে যে-কোনো ২টি বাছাই করতে হবে। পরীক্ষাকেন্দ্রগুলি হল: বাঁকুড়া (৬৮১), আসানসোল (৭০১), দুর্গাপুর (৭০২), বর্ধমান (৭১১), কোচবিহার (৭২১), শিলিগুড়ি (৭৩২), শ্রীরামপুর (৭৬৩), হাওড়া (৭৭০), কলকাতা সেন্ট্রাল (৮১১), কলকাতা-উত্তর/ সল্টলেক (৮১২), কলকাতা-দক্ষিণ (৮১৩), মালদা (৮২১), খড়গপুর (৮৩২), হলদিয়া (৮৪২), বহরমপুর (৮৫১), কল্যাণী (৮৬১)। পরীক্ষার দিন অ্যাডমিট কার্ড, রঙিন ছবি (যে ছবিটি অনলাইন আবেদনের সময় আপলোড করবেন সেই একই ছবি) ও সচিত্র পরিচয়পত্র (আধার কার্ড/ প্যান কার্ড/ পাসপোর্ট/ ভোটার কার্ড/ দশম শ্রেণির অ্যাডমিট কার্ড/ স্কুল আইডি কার্ড) সঙ্গে নিয়ে যেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *