fbpx

প্রাইমারি টেট উত্তীর্ণদের সার্টিফিকেট দেওয়ার নির্দেশ হাইকোর্টের

প্রাইমারি উত্তীর্ণ প্রার্থীদের জন্য অবশেষে টেট পাস সার্টিফিকেট পাবার পথ প্রশস্ত হল। গতকাল সোমবার হাইকোর্ট একটি মামলার পরিপ্রেক্ষিতে প্রাথমিক শিক্ষা পর্ষদকে প্রাইমারি টেট উত্তীর্ণ প্রার্থীদের সার্টিফিকেট দেওয়ার নির্দেশ দিয়েছে, সার্টিফিকেটের মেয়াদ হবে দু বছর।

২০১৫ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে পর্ষদ। প্রায় ১ লক্ষ ২০ হাজার প্রার্থী টেট উত্তীর্ণ হন, দীর্ঘদিন তাঁদের দাবি ছিল সার্টিফিকেটের জন্য। এনসিটিইর নিয়ম অনুযায়ী টেট উত্তীর্ণ প্রার্থীদের একটি সার্টিফিকেট ইস্যু করতে হবে সংশ্লিষ্ট পর্ষদকে। ওই সার্টিফিকেট দেখিয়ে উত্তীর্ণ প্রার্থীরা ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন। এই টেট উত্তীর্ণ সার্টিফিকেট দেখিয়ে অনেক ক্ষেত্রে প্রার্থীরা বেসরকারি স্কুলেও আবেদন করে থাকেন। অনেক প্রার্থী বর্তমানে স্কুলে কর্মরত অবস্থায় রয়েছেন।

টেট উত্তীর্ণ হলেও অনেক প্রার্থীর ট্রেনিং বা শিক্ষকতার প্রশিক্ষণ শেষ হয়নি বলে সার্টিফিকেট দেওয়া যাচ্ছে না এই যুক্তি দেখানো হয়েছিল পর্ষদের আইনজীবীর পক্ষ থেকে। সার্টিকফিকেট পাওয়ার পর প্রার্থীরা প্রশিক্ষণ নিয়ে নেবেন বলে আবেদনকারীদের আইনজীবীর পক্ষ থেকে জানানো হয়েছে। এই সার্টিফিকেটের মাধ্যমে এবার থেকে  প্রাথমিক উত্তীর্ণ প্রার্থীরা চাকরির জন্য সরাসরি ইন্টারভিউ প্রক্রিয়ায় অংশগ্ৰহণ করতে পারবেন।

 

 

Primary, Primary TET, WB Result

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *