fbpx

রাষ্ট্রীয় মুক্ত বিদ্যালয়ে কারিগরি, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক কোর্স

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও বিভিন্ন কারিগরি পাঠক্রমে করায় রাষ্ট্রীয় মুক্ত বিদ্যালয় শিক্ষা সংস্থান। এই কোর্সে সারাবছই ভর্তি হওয়া যায়। যে-কনো সময় যে-কোনো ব্যক্তি ভর্তি হতে পারেন। আগে এলে আগে সুযোগের ভিত্তিতে ভর্তি নেওয়া হয়। পড়ানো হয় দূরশিক্ষা ব্যবস্থায়, অর্থাৎ নিয়মিত ক্লাস করার দরকার নেই, যদিও একই সঙ্গে আছে স্টাডিসেন্টারে মুখোমুখি পড়ার সুযোগ, প্রাসঙ্গিক ক্ষেত্রে প্র‌্যাক্টিক্যাল ইত্যাদির ব্যবস্থা। পরীক্ষা দেওয়া যায় পুরো কোর্সের জন্য একই সঙ্গে, কিংবা ভাগে-ভাগে কিছু সময়ের ব্যবধানে। সব ভাগের পরীক্ষা শেষ হলে সার্টিফিকেট দেওয়া হবে। সার্টিফিকেটের মূল্য সাধারণত রেগুলার কোর্সের সমান।

(ক) কারিগরি পাঠক্রম: হোম সায়েন্স অ্যান্ড হসপিট্যালিটি ম্যানেজমেন্ট, কম্পিউটার অ্যান্ড আইটি, বিজনেস অ্যান্ড কমার্স, হেলথ অ্যান্ড প্যারামেডিক্যাল, লাইব্রেরি সার্ভিসেস, এগ্রিকালচার অ্যান্ড অ্যানিমাল হ্যাজব্যান্ড্রি, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি।

অন্যান্য কোর্স: আইটিডিসি সহ হসপিট্যালিটিতে ডিপ্লোমা কোর্স, বেসিক রুরাল টেকনোলজিতে ডিপ্লোমা, আইএমএ সহ প্যারামেডিক্যাল কোর্স, হোমিওপ্যাথি ডিস্পেন্সিংয়ে সার্টিফিকেট কোর্স, সিআইডিসি এবং অন্যান্য সহ কনস্ট্রাকশন সুপারভিশন। (২) আয়ুর্বেদিক থেরাপিতে সার্টিফিকেট, সিকিউরিটি সার্ভিসেস সার্টিফিকেট, ইনশিওরেন্স সার্ভিসেস ডিপ্লোমা, কম্পিউটার অ্যাপ্লিকেশন সার্টিফিকেট ইত্যাদি নানা বিষয়ে। কোর্সের সময়সীমা: ৬ মাস থেকে ২ বছর। শিক্ষাগত যোগ্যতা: উচ্চমাধ্যমিক পাশ।

ভর্তির তারিখ: বছরে দুটি সেশনে ভর্তি করা হয়: (১) ৩০ জুন পর্যন্ত প্রথম সেশনে ভর্তি হতে পারবেন। এই সেশনে ৬ মাসের কোর্সের সার্টিফিকেটের জন্য অক্টোবর/নভেম্বরে প্রথমবার পরীক্ষা দেওয়া যাবে। একবছরের কোর্সের জন্য এপ্রিল/ মে-তে প্রথমবার পরীক্ষা দেওয়া যাবে। (২) দ্বিতীয় সেশনে ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ভর্তি হওয়া যায়। এই সেশনে ৬ মাসের কোর্সের জন্য এপ্রিল/মে-তে প্রথমবার পরীক্ষা হবে। ১ বছরের কোর্সের জন্য অক্টোবর/ নভেম্বরে প্রথমবার পরীক্ষা হবে।

ওপরের কোর্সগুলিতে ভর্তির জন্য ন্যূনতম বয়স হতে হবে ১৪ বছর।

(খ) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক দুটি সেশনে ভর্তি। খরচ ২০১৫-১৬ সালের হিসাবে (১) ব্লক ১-এর ক্ষেত্রে ভর্তির তারিখ লেট ফি ছাড়া ৩১ জুলাই। ২০০ টাকা লেট ফি সহ ১ আগস্ট থেকে ১৫ আগস্ট। ৪০০ টাকা লেট ফি সহ ১৬ আগস্ট থেকে ৩১ আগস্ট। ৭০০ টাকা লেট ফি সহ ১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর। (২) ব্লক ২-এর ক্ষেত্রে ভর্তির তারিখ লেট ফি ছাড়া ১৬ সেপ্টেম্বর থেকে ৩১ জানুয়ারি। ২০০ টাকা লেট ফি সহ ১ ফে য়ারি থেকে ১৫ ফে য়ারি। ৪০০ টাকা লেট ফি সহ ১৬ ফে য়ারি থেকে ফে য়ারির শেষ দিন পর‌্যন্ত। ৭০০ টাকা লেট ফি সহ ১ মার্চ থেকে ১৫ মার্চ।

বয়সসীমা: (১) ব্লক ১-এর ক্ষেত্রে মাধ্যমিকের জন্য বয়স হতে হবে ৩১ জুলাই তারিখের হিসাবে নূ্যনতম ১৪ বছর। উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে ৩১ জুলাই তারিখের হিসাবে নূ্যনতম ১৫ বছর। ( ব্লক ২-এর ক্ষেত্রে মাধ্যমিকের জন্য বয়স হতে হবে পরের বছর ৩১ জানুয়ারি তারিখের হিসাবে ন্যূনতম ১৪ বছর। উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে পরের বছর ৩১ জানুয়ারি তারিখের হিসাবে ন্যূনতম ১৫ বছর।

শিক্ষাগত যোগ্যতা: মাধ্যমিকের জন্য অষ্টম শ্রেণি উত্তীর্ণ বা অ্যাডমিশন ফর্মে প্রদেয় একটি সেল্ফ সার্টিফিকেট। উচ্চমাধ্যমিকের জন্য মাধ্যমিক উত্তীর্ণ হতে হবে।

কোর্স ফি: ২০১৫-১৬ সালের হিসাবে মাধ্যমিকের ৫টি বিষয়ের জন্য পুরুষদের ১৩৫০ টাকা, মহিলাদের ১১০০ টাকা, তপশিলি, প্রাক্তন সময়কর্মীদের ও প্রতিবন্ধীদের ৯০০ টাকা। প্রতিটি ক্ষেত্রেই প্রতিটি অতিরিক্ত বিষয়ের জন্য অতিরিক্ত ২০০ টাকা লাগবে। উচ্চমাধ্যমিকের ৫টি বিষয়ের জন্য পুরুষদের ১৫০০ টাকা, মহিলাদের ১২৫০ টাকা, তপশিলি, প্রাক্তন সময়কর্মীদের ও প্রতিবন্ধীদের ৯৭৫ টাকা। প্রতিটি ক্ষেত্রেই প্রতিটি অতিরিক্ত বিষয়ের জন্য অতিরিক্ত ২৩০ টাকা লাগবে। উপরের ফি ছাড়াও অনলাইনে আবেদন ফর্মের মূল্য বাবদ অরিতিক্ত ৫০ টাকা দিতে হবে। ব্যাঙ্ক ড্রাফট/ ক্রেডিট কার্ড/ ডেবিট কার্ড/ নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

প্রার্থীর ঠিকানায় পঠন সামগ্রী পাঠানো হবে। পাশাপাশি, পার্সোনাল কন্ট্যাক্ট প্রোগ্রাম হবে বরাদ্দ শিক্ষাকেন্দ্রে।

আবেদন পদ্ধতি: প্রসপেক্টাস এবং আবেদন ফর্ম সহ বিশদ বিবরণ যেমন ফি, যোগ্যতা, স্টাডিসেন্টারগুলির ঠিকানা ইত্যাদি বিষয়ে রাজ্য ভিত্তিক তালিকা এনআইওএস www.nios.ac.in  ওয়েবসাইট পাওয়া যাবে। সমস্ত বিষয়ে বিস্তারিত তথ্য উপরের ওয়েবসাইটে পাওয়া যাবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *