fbpx

গতবাঁধা ছকের বাইরে উচ্চমাধ্যমিকের পর কোন পথে ?

উচ্চমাধ্যমিক দেওয়ার পরেই ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রবণতা  তৈরি হয় নিজেদের পছন্দসই কেরিয়ারের দিকে এগিয়ে যাওয়ার ব্যাপারে। জেনারেল ডিগ্রি কোর্স, জয়েন্ট এন্ট্রান্স বা ল, ম্যানেজমেন্ট-এর মতো চিরাচরিত পেশাভিত্তিক পড়াশুনার বাইরে গিয়েও একাধিক নিত্যনতুন বিষয় রয়েছে, যেগুলি নিয়ে পড়াশুনা করে আগামী দিনে ভালো কাজের জগতে যাওয়া যেতে পারে। আর কয়েকদিনের মধ্যেই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে। এরপর গতানুগতিক পড়াশুনার বাইরে গিয়ে একটু ভিন্ন ধরনের কেরিয়ারের চিন্তাভাবনা করার ইচ্ছা থাকলে, দেখে নেওয়া যেতে পারে এইরকম নানান বিষয় সম্বন্ধে তত্ত্বতালাশ। ছাত্র- ছাত্রীদের জন্য তুলে ধরা হল এরকম কিছু বিষয়ের খোঁজখবর  ( পর্ব  ১)।

ফ্যাশন টেকনোলজি

ফ্যাশন ইন্ডাস্ট্রিতে মূলত মার্কেট রিসার্চ, ডিজাইনিং এবং ম্যানুফাকচারিং এই তিন বিভাগের কাজ হয়ে থাকে। শিল্পকলা, নক্সা নিয়ে কাজ করার জন্য নির্দিষ্ট যোগ্যতা বাধা হয়ে দাঁড়ায় না। বাচন দক্ষতা এবং শিল্প, আঁকাজোকা, টেলারিং এরকম কিছুর উপর কোর্স করা থাকলে বাড়তি সুবিধা পাওয়া যায়। ৫০ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক উত্তীর্ণ যোগ্যতা থাকলে ফ্যাশন ডিজাইনিং নিয়ে গ্র্যাজুয়েশন বা তারপর পোস্ট গ্র্যাজুয়েশন স্তরে পড়াশুনা করা যেতে পারে। এর বাইরে অনেক ইনস্টিটিউশন রয়েছে, যেখান থেকে সার্টিফিকেট বা ডিপ্লোমা কোর্স করেও এই পেশার জগতে যথেষ্ট উন্নতি করার সুযোগ রয়েছে। কলকাতায় রয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশান টেকনোলজি, যেখানে ফ্যাশন ডিজাইন, লেদার ডিজাইন, টেক্সটাইল ডিজাইন, অ্যাক্সেসরি ডিজাইন এরকম একাধিক বিষয় পড়াশুনা করা যেতে পারে। গ্র্যাজুয়েশন এবং পোস্ট গ্র্যাজুয়েশন উভয় স্তরেই পড়া যেতে পারে। ডব্লুবিইউটি থেকে অ্যাপারেল প্রোডাকশন-এর উপর বিটেক কোর্স হয়ে থাকে। অ্যাপারেল ট্রেনিং অ্যান্ড ডিজাইন সেন্টার, সেক্টর-৩, সল্টলেক ঠিকানায় অ্যাপারেল ম্যানুফ্যাকচারিং, অ্যাপারেল ডিজাইন, ফ্যাশান ডিজাইন, টেক্সটাইল ডিজাইন টেকনোলজি এরকম একাধিক কোর্স করিয়ে থাকে। স্বল্প শিক্ষাগত যোগ্যতাতেও (অষ্টম শ্রেণি) বিভিন্ন ধরনের কোর্স করার সুযোগ রয়েছে। রাজ্যের বাইরে ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইন, ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশান টেকনোলজি (নিউ দিল্লি) ইন্ডিয়ান ইনস্টিটিউট অব আর্ট অ্যান্ড ফ্যাশন টেকনোলজি (মুম্বাই) রয়েছে এই বিষয় নিয়ে পড়াশুনার জন্য। নিফটের মতোই কলকাতা সহ সারা দেশে ছড়িয়ে আছে অ্যাপারেল ট্রেনিং সেন্টার।

ইন্টেরিয়র ডিজাইনিং

ঘর, বাসস্থান, রান্নাঘর, বাথরুম, হোটেল, রিসেপশন থেকে শুরু করে রিসর্ট, সেমিনার হল, স্টুডিও, থিয়েটার সমস্ত ক্ষেত্রে রং, ব্যবহার্য  জিনিস, ডিজাইনিং অবজেক্ট, ফেংশুই, শো- ব্যবহার করে, বৈজ্ঞানিক ও সৃজনশীল পদ্ধতিতে তার সৌন্দর্য বাড়িয়ে তোলার জন্য প্রয়োজন ইন্টিরিয়র ডিজাইনিং। ফাইন আর্টস নিয়ে চার বছরের ডিগ্রি কোর্স রয়েছে। এর মধ্যে ইন্টিরিয়র ডিজাইনিং নিয়ে স্পেশ্যালাইজেশন রয়েছে। সাধারণত অঙ্ক/ ফিজিক্স, কেমিস্ট্রি, ইংরেজি নিয়ে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ যোগ্যতা সম্পূর্ণ করার পর এই বিষয় নিয়ে পড়াশুনা করে যেতে পারে। বেশিরভাগ বেসরকারি প্রতিষ্ঠানেই এক বছরের ডিপ্লোমা কোর্স বা সার্টিফিকেট কোর্স করানো হয়ে থাকে। বেসরকারি প্রতিষ্ঠানগুলিতে ১০+ ২ যোগ্যতাই চাওয়া হয়ে থাকে। কলকাতায় বিড়লা ইনস্টিটিউট অব আর্টস অ্যান্ড লিবারেল সায়েন্স রয়েছে। এছাড়াও অনেক বেসরকারি ইনস্টিটিউট রয়েছে, যেখানে ইন্টিরিয়র ডিজাইনিং নিয়ে ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স করানো হয়ে থাকে। দেওয়াল, রুফ, ফ্লোর সমস্ত কিছুর নক্সা, মানানসই অবজেক্ট, কালার, লাইটিং এফেক্ট সমস্ত বিষয় খেয়াল করে এবং ইন্টিরিয়রের মধ্যে সমস্ত জিনিস রাখার পরে, ডিজাইনিং-এর পরেও উপযুক্ত ফাঁকা স্পেস যাতে রাখা যায়, সে বিষয়ে যত্নশীল হয়ে কাজ করতে হয় ইন্টিরিয়র ডিজাইনারদের।

ইভেন্ট ম্যানেজমেন্ট

নিজেদের অবসর বিনোদন বা বিলাসিতা বা পারিবারিক অনুষ্ঠান থেকে শুরু করে শিক্ষামূলক সেমিনার বা কর্পোরেট মিটিং যে-কোনো কিছুকেই বর্তমানে “ইভেন্ট” বলে ধরা হয়। এই সমস্ত ইভেন্টগুলিকে ভালোভাবে লক্ষ করলে দেখা যাবে, সময় থেকে শুরু করে আতিথেয়তা, আয়োজন সমস্ত কিছু কীরকম নিয়মমাফিক ভাবে হয়ে থাকে। এই সমস্ত ইভেন্টকে সুসংহত এবং পেশাদার পদ্ধতিতে পরিচালিত করার জন্য তৈরি হয়েছে “ইভেন্ট ম্যানেজমেন্ট” নামক একটি বিষয়। ইভেন্ট ম্যানেজমেন্ট নিয়ে ডিপ্লোমা বা অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স করা যায়। এছাড়া ম্যানেজমেন্ট কোর্স হিসাবে ইভেন্ট ম্যানেজমেন্টের উপর এমবিএ কোর্সও রয়েছে। বর্তমানে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান থেকে এই বিষয় নিয়ে সার্টিফিকেট কোর্সও হয়। পাবলিক রিলেশন নিয়ে পড়াশুনা করলেও এই পেশায় আসার সুযোগ থাকে। কলকাতাতে বিড়লা স্কুল অব ম্যানেজমেন্ট, ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং এবং ম্যানেজমেন্ট কলেজ ছাড়াও একাধিক বেসরকারি প্রতিষ্ঠানে ইভেন্ট ম্যানেজমেন্ট-এর কোর্স করানো হয়ে থাকে।

 

 

Courses after HS, After HS Course

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *