কারেন্ট অ্যাফেয়ার্স ১৪ এপ্রিল, ২০১৯

382
0
Current Affairs 14 April 2019

আন্তর্জাতিক

  • কানাডার নিরাপত্তা বিষয়ক রিপোর্টে সে দেশের পক্ষে বিপজ্জনকদের তালিকা থেকে খালিস্তানপন্থীদের নাম বাদ দেওয়া হল। প্রসঙ্গত, আটের দশক থেকেই কানাডা খালিস্তানপন্থীদের শক্ত ঘাঁটি। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও খালিস্তানপন্থীদের প্রতি নরম বলে অভিযোগ।
  • সমুদ্রের নীচ থেকে বিশেষ ভাষণ দিলেন দ্বীপরাষ্ট্র সেশলসের রাষ্ট্রপতি ড্যানি ফওরে। দূষণ থেকে সমুদ্রকে রক্ষা করার জন্য বিশ্ববাসীর কাছে আবেদন জানালেন তিনি।

জাতীয়

  • বিশ্বে দ্বিতীয় ও ভারতে প্রথম স্থান অর্জন করল চেন্নাই সেন্ট্রাল রেল স্টেশন।গত ৫ এপ্রিল থেকে স্টেশনের নাম বদলে হয়েছে পুত্রাচি থালাইভার ডক্টর এমজি রামচন্দ্রন সেন্ট্রাল রেলওয়ে স্টেশন। নামে রয়েছে ৫৭টি অক্ষর। মাত্র একটি অক্ষরের জন্য এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম নামধারী রেলস্টেশন হল। ওয়েলসের একটি রেল স্টেশনের নাম ৫৮টি অক্ষর দিয়ে গড়া। ভারতের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম নামের রেলস্টেশন হল যথাক্রমে অন্ধ্রপ্রদেশের বেঙ্কট রাজুবারিপেটা এবং কর্নাটকের ক্রাবি, বীর সাঙ্গোল্লি রায়ান্না বেঙ্গালুরু সিটি।

বিবিধ

  • বিশ্বের সবথেকে বড় বিমান স্ট্র্যাটোলঞ্চের পরীক্ষামূলক উড়ান সফল হল। ক্যালিফোর্নিয়ার মোহাভি মরুভূমির ওপর উড়ল এটি। এর ডানার দৈর্ঘ্য ১১৭ মিটার। বোয়িং ৭৪৭-এর ছটি ইঞ্জিন দিয়ে এই বিমানটি তৈরি হয়েছে। এই স্ট্র্যাটেলিঞ্চ থেকেই ভবিষ্যতে কৃত্রিম উপগ্রহ মহাকাশে উৎক্ষেপণ করা হবে। এদিনই প্রথম উড়ল দৈত্যাকার বিমানটি।

খেলা

  • ক্রীড়া জগতে অবিশ্বাস্য প্রত্যাবর্তনের স্বাক্ষর রাখলেন টাইগার উডস। ১১ বছর পর মেজর জিতলেন তিনি। এদিন অ্যাবটা মাস্টার্সে চ্যাম্পিয়ন হলেন টাইগার উডস। এটি তাঁর পঞ্চম মাস্টার্স এবং ১৫ নম্বর মেজর। ১৯৮৬ সালে ৪৬ বছর বয়সে জ্যাক নিকোলাসের মেজর জয়ের পর দ্বিতীয় বয়স্ক খেলোয়াড় হিসাবে ৪৩ বছর বয়সে মেজর জিতলেন তিনি। প্রথম ১১ বছরে ১৪টা মেজর জিতেছিলেন তিনি। টাইগারের সামনে এখন জ্যাক নিকোলাসের ১৮টি মেজর ভাঙার রেকর্ড হাতছানি দিচ্ছে।
  •  ১০০০তম গ্রঁ প্রি-র স্বীকৃতি পেল চিনা গ্রঁ প্রি। এদিন এই খেতাব জিতলেন লুইস হ্যামিলটন। এটি তাঁর কেরিয়ারে ৭৫তম খেতাব।