কারেন্ট অ্যাফেয়ার্স ১৬ এপ্রিল, ২০১৯

317
0
Current Affairs 16 April 2016

আন্তর্জাতিক

  • অবশেষে নিয়ন্ত্রণে এল প্যারিসের নোৎর দাম গির্জার আগুন। ১১৬৩ থেকে ১৩৪৫ খ্রিস্টাব্দের মধ্যে সম্পূর্ণ হয়েছিল গির্জা নির্মাণ। আগুন লাগার কয়েক মিনিটের মধ্যেই ভেঙে পড়ে ৩০০ মিটার উঁচু মিনারটি। আইফেল টাওয়ার তৈরির আগে ১৮৬৯ সাল পর্যন্ত এটি প্যারিসের সব থেকে উঁচু স্থাপত্য। আগুনে গির্জার ছাদ ধসে পড়েছে । ৫২ একর জমির কাঠ কেটে ১৩০০ কাঠের গুঁড়ি দিয়ে ওই ছাদ বানানো হয়েছিল, তখন গাছগুলির বয়স ছিল ৩০০/৪০০ বছর। গুঁড়িগুলির গায়ে খোদাই করা ছিল সূক্ষ্ম কারুকার্য। সে সবই ধ্বংস হয়ে গেল আগুনে। প্রসঙ্গত, এই গির্জার প্রেক্ষাপটেই ১৮৩১ সালে প্রকাশিত হয়েছিল ভিক্টর য়ুগোর উপন্যাস ‘দ্য হাঞ্চব্যাক অব নোৎর দাম।’ সেখানে এই স্থাপত্য কীর্তি সম্বন্ধে তিনি লিখেছিলেন ‘সময় তার  স্থপতি, জাতি তার স্রষ্টা।’

জাতীয়

  • দিল্লিতে রহস্যজনকভাবে মৃত্যু হল রোহিত শেখর তেওয়ারির। অধুনা প্রয়াত, প্রখ্যাত রাজনীতিবিদ এন ডি তেওয়ারির বিরুদ্ধে দীর্ঘ ৭ বছরের পিতৃত্ব মামলায় তিনি জয়ী হয়েছিলেন। ডিএনএ পরীক্ষার পর হার মানতে হয়েছিল এন ডি তেওয়ারিকে। পরে অবশ্য রোহিতকে স্বীকার করেন এবং তাঁর মা উজ্জ্বলাকে বিবাহ করেন এন ডি তেওয়ারি।
  • মোবাইল অ্যাপ টিকটক বন্ধ করতে অ্যাপল ও গুগুলকে বলল কেন্দ্র। এই আচরণের বিরুদ্ধে মাদ্রাজ হাইকোর্ট কেন্দ্রকে নোটিস দেয়।

বিবিধ

  • নতুন উচ্চতায় ওঠার নজির গড়ল শেয়ার সূচক সেনসেক্স। এদিন প্রথমবার ৩৯ হাজারের ঘরে থিতু হল এই সূচক। ৩৯৩৬৪.৩৪ অঙ্ক ছুঁয়ে বাজার বন্ধের সময় তা হল ৩৯২৭৫.৬৪ অঙ্ক। এদিন বৃদ্ধির অঙ্ক ছিল ৩৬৯.৮০।

খেলা

  • ভারতের জাতীয় রাগবি দলের খেলোয়াড় জয়কুমার সিংহকে খুন করল দুষ্কৃতীরা। বিহারের রাঢ় শহরে এই ঘটনা ঘটেছে।
  • চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে উঠল বার্সেলোনা। কোয়ার্টার ফাইনালে এদিন তারা হারাল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে। দুই পর্ব মিলিয়ে গোলের ব্যবধান ৪-০।
  • পথশিশুদের বিশ্বকাপ ক্রিকেটে ভারতীয় দলের শুভেচ্ছাদূত হলেন মহিলা ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ।