ত্রিপুরা পুলিশে ১৪৮৮ রাইফেলম্যান

1587
0
Admit card download

ত্রিপুরা পুলিশে ১৪৮৮ জন রাইফেলম্যান (জেনারেল ডিউটি ও ট্রেডসম্যান) নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয় তরুণ-তরুণীরা আবেদন করতে পারবেন।

ইনসাইট স্টেট কোটা অর্থাৎ শুধু ত্রিপুরার প্রার্থীদের জন্য শূন্যপদ (কেবল সংশ্লিষ্ট থানা এলাকার বাসিন্দাদের জন্য): রাইফেলম্যান জেনারেল ডিউটি (পুরুষ ও মহিলা): ১০১৩ (অসংরক্ষিত ৩৬৫, তপশিলি জাতি ২৩০, তপশিলি উপজাতি ৪১৮)।

রাইফেলম্যান ট্রেডসম্যান (পুরুষ ও মহিলা): কুক: ৩৬ (অসংরক্ষিত ১৩, তপশিলি জাতি ৮, তপশিলি উপজাতি ১৫), ওয়াটার ক্যারিয়ার: ২২ (অসংরক্ষিত ৮, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ৯), বারবার: ১১ (অসংরক্ষিত ৪, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ৫), ধোবি: ১৩ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ৫), সুইপার: ২৩ (অসংরক্ষিত ৯, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ৯)।

আউটসাইট স্টেট কোটার (অর্থাৎ অন্যান্য রাজ্যের প্রার্থীদের জন্য উন্মুক্ত শূন্যপদ (অসংরক্ষিত): রাইফেলম্যান জেনারেল ডিউটি (পুরুষ ও মহিলা): ৩৩৭। রাইফেলম্যান ট্রেডসম্যান (পুরুষ ও মহিলা): কুক: ১২, ওয়াটার ক্যারিয়ার: ৮, বারবার: ৩, ধোবি: ৩, সুইপার: ৭।

বয়সসীমা: ১ জুলাই ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-২৩ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির পদের ক্ষেত্রে ত্রিপুরার প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

বেতনক্রম: ৫৭০০-২৪০০০ টাকা, গ্রেড পে ২১০০ টাকা।

শিক্ষগত যোগ্যতা: রাইফেলম্যান (জেনারেল ডিউটি): ম্যাট্রিকুলেশন বা সমতুল।

রাইফেলম্যান (ট্রেডসম্যান): ম্যাট্রিকুলেশন বা সমতুল সঙ্গে ১) সংশ্লিষ্ট ফিল্ডে দু বছরের অভিজ্ঞতা অথবা ২) সংশ্লিষ্ট ট্রেডে এক বছরের অভিজ্ঞতা সহ ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট/ ভোকেশনাল ইনস্টিটিউট থেকে এক বছরের সার্টিফিকেট কোর্স অথবা ৩) সংশ্লিষ্ট ট্রেড বা সমতুল ট্রেডে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট থেকে দু বছরের ডিপ্লোমা। তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের অন্তত অষ্টম শ্রেণি পাশ হতে হবে।

শারীরিক মাপজোক: পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৭০ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৮০-৮৫ সেন্টিমিটার। গাড়োয়ালি, কুমায়ুনি, ডোগরা, মারাঠা, অসম, হিমাচল প্রদেশ ও জম্মু-কাশ্মীরের প্রার্থীদের উচ্চতা ১৬৫ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ ৫ সেন্টিমিটার ফোলানোর ক্ষমতা সহ ৭৮ সেন্টিমিটার। তপশিলি উপজাতি পুরুষদের উচ্চতা ১৬২.৫ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ ৫ সেন্টিমিটার ফোলানোর ক্ষমতা সহ ৭৬ সেন্টিমিটার। উত্তর-পূর্বাঞ্চলের পুরুষদের উচ্চতা ১৬২.৫ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ ৫ সেন্টিমিটার ফোলানোর ক্ষমতা সহ ৭৭ সেন্টিমিটার।

মহিলাদের উচ্চতা ১৫৭ সেন্টিমিটার। গাড়োয়ালি, কুমায়ুনি, ডোগরা, মারাঠা, অসম, হিমাচল প্রদেশ ও জম্মু-কাশ্মীরের মহিলা প্রার্থীদের উচ্চতা ১৫০ সেন্টিমিটার। উত্তর-পূর্বাঞ্চলের মহিলাদের উচ্চতা ১৫২.৫ সেন্টিমিটার। উত্তর-পূর্বাঞ্চলের তপশিলি উপজাতি মহিলাদের উচ্চতা ১৪৭.৫ সেন্টিমিটার।

প্রার্থী বাছাই পদ্ধতি: ফিজিক্যাল স্ট্যান্ডার্ড টেস্ট, ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট, লেখা পরীক্ষা, পার্সোনাল ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে পুরুষ প্রার্থীদের ২৪ মিনিটে ৫ কিমি দৌড়তে হবে, মহিলাদের সাড়ে আট মিনিটে ১.৬ কিমি দৌড়তে হবে।

ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্টে উত্তীর্ণ হলে লেখা পরীক্ষা দিতে পারবেন। লেখা পরীক্ষায় থাকবে জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং (১৫টি প্রশ্ন, ১৫ নম্বর), জেনারেল নলেজ অ্যান্ড জেনারেল অ্যাওয়্যারনেস (১৫টি প্রশ্ন, ১৫ নম্বর), এলিমেন্টারি ম্যাথমেটিক্স (১৫টি প্রশ্ন, ১৫ নম্বর), ইংলিশ/ হিন্দি/ বাংলা/ ককবোরোক কম্প্রিহেনশন (১৫টি প্রশ্ন, ১৫ নম্বর)। মোট ৬০ নম্বরের পরীক্ষা, সময় ২ ঘণ্টা। অবজেক্টিভ মাল্টিপল চয়েস টাইপের প্রশ্ন। নেগেটিভ মার্কিং থাকবে। এক-একটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর করে কাটা হবে। লেখা পরীক্ষা থেকে বাছাই প্রার্থীদের পার্সোনাল ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে।

আবেদনের ফি: ১০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও বিপিএল তালিকাভুক্তদের ৫০ টাকা। ইন্ডিয়ান পোস্টাল অর্ডারের মাধ্যমে ফি দিতে হবে। পোস্টাল অর্ডার কাটতে হবে  DGP, Tripura, Agartala-র অনুকূলে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে অফলাইনে, নির্দিষ্ট বয়ানে। www.tripurapolice.nic.in ওয়েবসাইটে থেকে দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। এছাড়া সরাসরি http://tripurapolice.gov.in/files/uploaded-file/Binder1%20%281%29.pdf লিঙ্ক থেকেও দরখাস্তের বয়ান ডাউনলোড করা যাবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের (৩.৫×৪.৫ সেন্টিমিটার) স্ব-প্রত্যয়িত ছবি সেঁটে দিতে হবে দরখাস্তের নির্দিষ্ট জায়গায় এবং নির্দিষ্ট স্থানে স্বাক্ষর করতে হবে। পূরণ করা আবেদনপত্র, সচিত্র পরিচয়পত্র (আধার কার্ড/ প্যান কার্ড/ ভোটার কার্ড), ইন্ডিয়ান পোস্টাল অর্ডার ও যাবতীয় প্রমাণপত্রাদির স্ব-প্রত্যয়িত জেরক্স সহ পাঠাতে হবে ‘The Assistant Inspector General of Police (TSR), Police Headquarters, Tripura, Fire Brigade Chowmuhani, Akhaura Road, Agartala, West Tripura, Pin 799001’ ঠিকানায়। পূরণ করা আবেদনপত্র ও অন্যান্য নথি রেজিস্টার্ড পোস্টে পাঠাতে হবে, পৌঁছনো চাই ৮ জুন ২০১৯ তারিখের মধ্যে।

এই নিয়োগের বিজ্ঞপ্তি দেখা যাবে এই ওপরে জানানো এই লিঙ্কে: http://tripurapolice.gov.in/files/uploaded-file/Binder1%20%281%29.pdf