আইবিপিএসের পরীক্ষায় কোন আসদুপায়ের শাস্তি

514
0

দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির ও আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলির ক্ল্যারিকাল থেকে নানা মাপের অফিসার নিয়োগের পরীক্ষা নেয় ইন্সটিটিউট অব ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশন (আইবিপিএস)। তাদের পরীক্ষার স্কোরের ভিত্তিতে নিয়োগ করে সংশ্লিষ্ট ওই ব্যাঙ্কগুলি ছাড়াও আরও নানা অর্থলগ্নি সংস্থা। আইবিপিএসের পরীক্ষায় বিভিন্ন অসদুপায়ের শাস্তির ব্যবস্থা অনেকটা স্টেট ব্যাঙ্কের মতোই। যেমন:

আবেদন করার সময় যেন নিজেদের ভালোর জন্যই কোনো মিথ্যে, বিকৃত বা বানানো তথ্য না দেন, তেমনই, কোনো জরুরি তথ্য যেন গোপন না করেন। পরীক্ষার সময়েও যদি কোনো প্রার্থীকে দেখা যায় এমন কোনো অপরাধ করেছেন বা করছেন, যেমন: (১) কোনো অসদুপায় অবলম্বন বা (২) কারও হয়ে পরীক্ষা দিচ্ছেন বা কাউকে তাঁর হয়ে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করছেন বা (৩) পরীক্ষাকক্ষে খারাপ ব্যবহার করা বা পরীক্ষার কিছু বিষয় বা তথ্য কোনো উদ্দেশ্যে পুরোপুরি বা আংশিক ভাবে কোনো আকারে বা কোনো প্রকারে— কথায়, লেখায়, বৈদ্যুতিন বা যান্ত্রিক ভাবে— ফাঁস করে দেওয়া বা প্রকাশ করে দেওয়া বা নতুন করে তৈরি করে দেওয়া বা পাঠিয়ে দেওয়া, গচ্ছিত করা বা পাঠিয়ে গচ্ছিত করতে সুবিধা করে দেওয়া বা (৪) নিজের প্রার্থিপদের সূত্রে কোনো নিয়মবহির্ভূত বা অযথার্থ উপায় অবলম্বন করা বা (৫) নিজের প্রার্থিপদের জন্য অসদুপায়ে কোনো সমর্থন পাওয়া বা (৬) পরীক্ষাকক্ষে মোবাইল ফোন বা ওইধরনের কোনো বৈদ্যুতিন যোগাযোগ সরঞ্জাম নিয়ে যাওয়া।

ওইধরনের কোনো অপরাধ করলে সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা যেমন দায়ের হতে পারে তেমনই (ক) তিনি যে পরীক্ষার প্রার্থী সেই পরীক্ষায় বসার যোগ্যতা হারাতে পারেন, (খ) আইবিপিএসের যে-কোনো পরীক্ষায় বসার সুযোগ বরাবরের জন্য বা কোনো নির্দিষ্ট সময়কালের জন্য হারাতে পারেন। (গ) ইতিমধ্যে ব্যাঙ্কে চাকরি পেয়ে গিয়ে থাকলে বা কর্মরত হলে সেই চাকরি খোয়াতে পারেন।

আইবিপিএস পরীক্ষার্থীদের একজনের সঙ্গে অন্যের ঠিক উত্তর ও ভুল উত্তরের মিল বিশ্লেষণ করে থাকে। কী ধরনের মিল আছে তা বিচার করে যদি উত্তর অন্যের থেকেই নেওয়া এবং প্রাপ্ত নম্বর যথার্থ বা বৈধ নয় বলে সাব্যস্ত হয় তাহলে আইবিপিএস তাঁর প্রার্থিপদ বাতিল করতে ও ফলাফল আটকে রাখতে পারে।