কারেন্ট অ্যাফেয়ার্স ২৮ এপ্রিল, ২০১৯

715
0
Barcelona's Argentinian forward Lionel Messi celebrates his goal during the Spanish League football match between FC Barcelona and Levante UD at the Camp Nou stadium in Barcelona on April 27, 2019. (Photo by PAU BARRENA / AFP) (Photo credit should read PAU BARRENA/AFP/Getty Images)

আন্তর্জাতিক

  • সাধারণ নির্বাচনের ভোট গণনা ঘিরে নজিরবিহীন কাণ্ড ঘটল ইন্দোনেশিয়ায়। ভোট গণনার দীর্ঘ প্রক্রিয়া সামলাতে না পেরে মৃত্যু হল ২৭২ জন গণনাকর্মীর। অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করতে হল ১৮৭৮ জন কর্মীকে। এবারই প্রথম জাতীয় সংসদ, রাষ্ট্রপতি, প্রাদেশিক আইনসভার ভোট এক সঙ্গে নেওয়া হয়েছে। ১৯ কোটি ৩০ লক্ষ ভোটার। গত ১৭ এপ্রিল ভোট নেওয়া হয়। ৮০ শতাংশ ভোট পড়েছে।
  • ন্যাশনাল  তৌহিদ  জামাত এবং জামাতে মিল্লাতু ইব্রাহিম গোষ্ঠীদুটিকে নিষিদ্ধ ঘোষণা করলেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনা। এদিকে নিরাপত্তা বাহিনীর অভিযানে ইস্টার রবিবারের হামালার মূল চক্রীর বাবা ও দুই ভাই নিহত হয়েছে বলে দাবি করল পুলিশ।

জাতীয়

  • আর জি কর মেডিকেল কলেজেরে বিষ নির্ণয় ও বিষের চিকিৎসা কেন্দ্রটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পাচ্ছে। কলকাতার এই চিকিৎসা কেন্দ্রটি পূর্ব ভারতের একমাত্র বিষ নির্ণয় ও বিষের চিকিৎসাকেন্দ্র। এদিন এই সংবাদ জানানো হল।

বিবিধ

  • ব্রাজিলে সাওপাওলো ফ্যাশন সপ্তাহের শেষ দিনে র‍্যাম্পে হাঁটার সময়ই মৃত্যু হল পুরুষ মডেল টেলস মোরসের (২৬)।
  • পরিবেশ রক্ষার দাবিতে ফ্রান্স, অস্ট্রেলিয়া, ফিনল্যান্ড, নিউজিল্যান্ড, সুইডেন, নরওয়ে, ইতালি, ব্রিটেন প্রভৃতি দেশে বিক্ষোভ দেখালেন পরিবেশ কর্মীরা।

 খেলা

  • লা লিগায় খেতাব জিতল বার্সেলোনা। এদিন ২৬তম তথা গত ১১ বছরে এই নিয়ে অষ্টমবার খেতাব জিতল তারা। লিওনেল মেসি অধিনায়ক হিসেবে এই প্রথম লা লিগা জিতলেন। বার্সেলোনার হয়ে দশটি লিগ জেতার নজির গড়লেন মেসি। আন্দ্রে ইনিয়েস্তার ৯টি লিগ জয়ের নজির ভাঙলেন তিনি।
  • ভারতের প্রাক্তন জাতীয় ফুটবলার পুঙ্গম কান্নন (৮১) প্রয়াত হলেন। তাঁকে বলা হত এশিয়ার পেলে। ১৯৬৬ সালে ব্যাঙ্কক এশিয়ান গেমসে ভারতীয় দলের সদস্য ছিলেন তিনি। জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করা ছাড়াও কলকাতার তিন বড় দলেই তিনি খেলেছিলেন। মোহনবাগানের হয়ে ৮ বছর ময়দানে দাপিয়েছিলেন এই খেলোয়াড়।
  • চিনে আয়োজিত এশিয়ান কুস্তি চ্যাম্পিয়ানশিপে একটি সোনা সহ ১৬টি পদক জিতল ভারত। শেষ দিন হরপ্রীত সি রুপো ও জ্ঞানেন্দর সিং ব্রোঞ্জ জিতলেন।
  • ক্লাব পর্যায়ে ৬০০টি গোল করা হয়ে গেল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। ৪টি ক্লাবের হয়ে তিনি এই কীর্তি স্থাপন করলেন। পর্তুগালের স্পোর্টিং সিপি (৫), ম্যাঞ্চেস্টার ইউনাইটেড (১১৮), রিয়াল মাদ্রিদ (৪৫০) ও জুভেন্তাসের (২৭) হয়ে গোলগুলি করেন তিনি।