fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ১২ মে , ২০১৯

আন্তর্জাতিক

  • সৌদি আরবে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল ৮ সন্দেহভাজন জঙ্গির। প্রশাসনের দাবি, সরকারি সংস্থা ও প্রতিরক্ষা কেন্দ্রে হামলার ষড়যন্ত্র করেছিল জঙ্গিরা।
  • আইএমএফ-এর থেকে ৩ বছরে ৬ বিলিয়ন ডলার অর্থ সাহায্যের জন্য চুক্তিবদ্ধ হল পাকিস্তান।
  • মান্দালয় বিমান বন্দরে অবতরণের সময় অবিশ্বাস্যভাবে রক্ষা পেল মায়ানমার এয়ারলাইন্সের বিমান ইউ বি-১০৩-এ। বিমানের সামনের চাকা না খুললেও নিরাপদে অবতরণ করল বিমানটি। ল্যান্ডিং গিয়ার কাজ না করায় জরুরি অবতরণ করানো হয়। বিমানকর্মীরা সহ ৮৯ জনের গায়ে বিপদের আঁচ পর্যন্ত লাগেনি।

জাতীয়

  • সাধারণ নির্বাচনের ষষ্ঠ দফায় ৭ রাজ্যের ৫৯টি লোকসভা আসনে গড়ে ৫১ শতাংশ ভোট পড়ল। দিল্লিতে তিলক বিহারের একটি বুথে ভোট দিলেন প্রবীণ ভোটার ১১১ বছর বয়সী বচন সিং। দিল্লিতে মহিলা ভোটকর্মীদের দ্বারা পরিচালিত ১৭টি বুথের নাম দেওয়া হয়েছিল পিঙ্ক বুথ।
  • জম্মু ও কাশ্মীরের সোপিয়ানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লস্কর-ই-তৈবার ২ জঙ্গির মৃত্যু হল।

খেলা

  • দ্বাদশ আইপিএল চ্যাম্পিয়ন হল মুম্বই ইন্ডিয়ান্স। হায়দরাবাদে তারা ফইনালে ১ রানে হারাল চেন্নাই সুপার কিংসকে। এই নিয়ে মুম্বই চতুর্থবার চ্যাম্পিয়ন হল। চেন্নাই জিতেছে তিন বার। ফাইনালে ম্যাচ অব দ্য ম্যচ হলেন যশপ্রীত বুমরা (৪-০-১৪-২)। সর্বোচ্চ রান করে ‘অরেঞ্জ ক্যাপ’ পেলেন সান রাইজার্স হায়দরাবাদের ডেভিড ওয়ার্নার (৬৯২ রান)। সর্বোচ্চ উইকেট সংগ্রহের ‘পার্পল’ ক্যাপ পেলেন চেন্নাইয়ের ইমরান তাহির। ফেয়ার প্লে ট্রফি পেল হায়দরাবাদ। সেরা ক্যাচ, স্ট্রাইক রেট, প্রতিভাবান ও পুণ্যবান ক্রিকেটারের পুরস্কার পেলেন যথাক্রমে কায়রন পোলার্ড, আন্দ্রে রাসেল, শুভমন গিল এবং আন্দ্রে রাসেল।
  • ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হল ম্যাঞ্চেস্টার সিটি। কোচ পেপ গুয়াওয়ার্দিওলার প্রশিক্ষণে তারা পর-পর ২ বর খেতাব জিতল। দ্বিতীয় থেকে ষষ্ঠস্থান পেল যথাক্রমে লিভারপুল, চেলসি, টটেনহ্যাম, আর্সেলান এবং ম্যাঞ্চেস্টার ইউনাইটেড।
  • মাদ্রিদ মাস্টার্সে পুরুষদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন নোভাক জকোভিজ। এটিপি মাস্টার্সে ৩৩তম খেতাব জিতে তিনি স্পর্শ করলেন রজার ফেডেরারের রেকর্ড। মেয়েদের সিঙ্গলসে চ্যাম্পিয়ন হলেন কিকি বার্টেন্স।

বিবিধ

  • বাণিজ্য ঘাটতি নিয়ে পুনরায় মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প তোপ দাগলেন চিনের বিরুদ্ধে। ২০২০ সাল পর্যন্ত অপেক্ষা না করে এখনই মার্কিন–চিন বাণিজ্য চুক্তি করতে চিনকে কার্যত হুমকি দিলেন তিনি। তাঁর হুমকি, অন্যথায় পস্তাতে হবে চিনকে। প্রসঙ্গত, গত ১০ মে থেকে ২০,০০০ কোটি ডলারের চিনা পণ্য শুল্ক বাড়াল মার্কিন প্রশাসন। আরও ৩২৫০০ কোটি ডলারের পণ্যে ২৫ শতাংশ হারে শুল্ক বসানোর কথা বলে রেখেছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *