fbpx

নেভিতে ১২১ পুরুষ-মহিলা অফিসার

ইন্ডিয়ান নেভিতে জুন ২০২০ কোর্সে ট্রেনিং দিয়ে পার্মানেন্ট কমিশন ও শর্ট সার্ভিস কমিশনে ১২১ জন অফিসার নিয়োগ করা হবে। অনলাইন আবেদন করতে হবে। নিচের যোগ্যতার তরুণ-তরুণীরা আবেদন করতে পারবেন।
এগজিকিউটিভ শাখায় শূন্যপদ ও যোগ্যতা ও বয়স: এসএসসি ন্যাভাল আর্মামেন্ট ইনস্পেকশন ক্যাডার (এনএআইসি): শূন্যপদ ৮ (পুরুষ ও মহিলা)। সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে বিই/বিটেক (দশম ও দ্বাদশ শ্রেণিতে ইংরেজি বিষয়ে ৬০ শতাংশ নম্বর সহ মোট ৬০ শতাংশ নম্বর থাকতে হবে)। সংশ্লিষ্ট বিষয়গুলি হল– ১) মেকানিক্যাল ২) ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স/ ইলেক্ট্রনিক্স/ মাইক্রো ইলেক্ট্রনিক্স/ ইনস্ট্রুমেন্টেশন/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলি কমিউনিকেশন/ ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল/ কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং ৩) প্রোডাকশন/ ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন/ ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং ৪) অ্যাপ্লায়েড ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন ৫) ইনফরমেশন টেকনোলজি/ কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/ কম্পিউটার অ্যাপ্লিকেশন ৬) মেটালার্জি/ মেটালার্জিক্যাল/ কেমিক্যাল/ মেটিরিয়াল সায়েন্স ৭) অ্যারো স্পেস/ অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ৮) ইলেক্ট্রনিক্স/ ফিজিক্সে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি। জন্মতারিখ ২ জুলাই ১৯৯৫ থেকে ১ জানুয়ারি ২০০১-এর মধ্যে।
এসএসসি এটিসি: ৪ (পুরুষ ও মহিলা)। ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে বিই/বিটেক (দশম ও দ্বাদশ শ্রেণিতে ইংরেজিতে ৬০ শতাংশ নম্বর সহ মোট ৬০ শতাংশ নম্বর থাকতে হবে)। জন্মতারিখ ২ জুলাই ১৯৯৫ থেকে ১ জুলাই ১৯৯৯-এর মধ্যে।
এসএসসি অবজার্ভার: ৬ (পুরুষ ও মহিলা)। ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে বিই/বিটেক (দশম ও দ্বাদশ শ্রেণিতে ইংরেজিতে ৬০ শতাংশ নম্বর সহ মোট ৬০ শতাংশ নম্বর থাকতে হবে)। জন্মতারিখ ২ জুলাই ১৯৯৬ থেকে ১ জুলাই ২০০১-এর মধ্যে।
এসএসসি পাইলট (এমআর): ৩ (পুরুষ ও মহিলা)। ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে বিই/বিটেক (দশম ও দ্বাদশ শ্রেণিতে ইংরেজিতে ৬০ শতাংশ নম্বর সহ মোট ৬০ শতাংশ নম্বর থাকতে হবে)। জন্মতারিখ ২ জুলাই ১৯৯৬ থেকে ১ জুলাই ২০০১-এর মধ্যে।
এসএসসি পাইলট (এমআর ছাড়া): ৫ (পুরুষ)।ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে বিই/বিটেক (দশম ও দ্বাদশ শ্রেণিতে ইংরেজিতে ৬০ শতাংশ নম্বর সহ মোট ৬০ শতাংশ নম্বর থাকতে হবে)। জন্মতারিখ ২ জুলাই ১৯৯৬ থেকে ১ জুলাই ২০০১-এর মধ্যে।
এসএসসি লজিস্টিক্স: ১৪ (পুরুষ ও মহিলা)। যে-কোনো শাখায় ফার্স্ট ক্লাস বিই/বিটেক  অথবা ফার্স্ট ক্লাস এমবিএ অথবা ফার্স্ট ক্লাস বিএসসি/ বিকম/ বিএসসি (আইটি) সঙ্গে ফিনান্স/ লজিস্টিক্স/ সাপ্লাই চেইন ম্যানজেমেন্ট/ মেটিরিয়াল ম্যানেজমেন্টে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা অথবা ফার্স্ট ক্লাস এমসিএ/ এমএসসি (আইটি)। জন্মতারিখ ২ জুলাই ১৯৯৫ থেকে ১ জুলাই ২০০১।
এসএসসি এক্স (আইটি): ১৫ (পুরুষ)। ১) ন্যূনতম ৬০ শতাংশ নম্বর সহ কম্পিউটার সায়েন্স/ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং/ আইটিতে বিই/ বিটেক। ২) ফার্স্ট ক্লাস বিএসসি (আইটি)। ৩) ফার্স্ট ক্লাস এমএসসি (কম্পিউটার/ আইটি)। ৪) ফার্স্ট ক্লাস এমটেক (কম্পিউটার সায়েন্স)। ৫) ফার্স্ট ক্লাস এমসিএ। জন্মতারিখ ২ জুলাই ১৯৯৫ থেকে ১ জানুয়ারি ২০০১।
টেকনিক্যাল শাখায় শূন্যপদ, যোগ্যতা ও বয়স: এসএসসি ইঞ্জিনিয়ারিং ব্রাঞ্চ (জেনারেল সার্ভিস): ২৪ (পুরুষ)। মেকানিক্যাল/ মেরিন/ ইনস্ট্রুমেন্টেশন/ প্রোডাকশন/ অ্যারোনটিক্যাল/ ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট/ কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং/ অ্যারো স্পেস/ অটোমোবাইল/ মেটালার্জি/ মেকাট্রনিক্স/ ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল শাখায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে বিই/বিটেক। জন্মতারিখ ২ জুলাই ১৯৯৫ থেকে ১ জানুয়ারি ২০০১।
এসএসসি ইলেক্ট্রিক্যাল ব্র্যাঞ্চ (জেনারেল সার্ভিস): ২৪ (পুরুষ)। ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রনিক্স/ টেলি কমিউনিকেশন/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/ পাওয়ার ইঞ্জিনিয়ারিং/ পাওয়ার ইলেক্ট্রনিক্স/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন/ ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড কন্ট্রোল/ ইনস্ট্রুমেন্টেশনে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে বিই/ বিটেক। জন্মতারিখ ২ জুলাই ১৯৯৫ থেকে ১ জানুয়ারি ২০০১।
এডুকেশন শাখায় শূন্যপদ, যোগ্যতা ও বয়স: পিসি (পার্মানেন্ট কমিশন) এডুকেশন: ১) শূন্যপদ ৫ (পুরুষ)। বিএসসিতে ফিজিক্স সহ ফার্স্ট ক্লাস এমএসসি (ম্যাথমেটিক্স/ অপারেশনাল রিসার্চ)। ২) শূন্যপদ ৩ (পুরুষ)। বিএসসিতে ম্যাথমেটিক্স সহ ফার্স্ট ক্লাস এমএসসি (ফিজিক্স/ নিউক্লিয়ার ফিজিক্স)। ৩) শূন্যপদ ২ (পুরুষ)। ফার্স্ট ক্লাস এমএসসি (মেট্রোলজি/ ওশেনোলজি/ অ্যাটমস্ফেরিক সায়েন্স)। ৪) শূন্যপদ ২ (পুরুষ)। কম্পিউটার সায়েন্স/ ইনফরমেশন টেকনোলজি/ কম্পিউটার টেকনোলজি/ ইনফরমেশন সিস্টেমস/ কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর সহ বিই/ বিটেক। ৫) শূন্যপদ ৩ (পুরুষ), ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন/ ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনস্ট্রুমেন্টেশন/ ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন/ ইলেক্ট্রিক্যালে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর সহ বিই/বিটেক। ৬) শূন্যপদ ৩ (পুরুষ), মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর সহ বিই/বিটেক। সবক্ষেত্রেই দশম ও দ্বাদশ শ্রেণিতে ইংরেজিতে ৬০ শতাংশ নম্বর সহ মোট ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। জন্মতারিখ ২ জুলাই ১৯৯৫ থেকে ১ জুলাই ১৯৯৯।
প্রার্থী বাছাই পদ্ধতি: ইন্ডিয়ান নেভি এন্ট্রান্স টেস্ট (আইএনইটি) ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।
পরীক্ষার ফি: ২০৫ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও মহিলা প্রার্থীদের ফি দিতে হবে না।
আবেদনের পদ্ধতি: www.joinindiannavy.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। আবেদন করা যাবে ১৮ মে থেকে ২৯ মে ২০১৯ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *