fbpx

দুটি ডিগ্রি কোর্স একসঙ্গে করা যায় কি ?

এখন গ্র্যাজুয়েশন কোর্স করছেন কোনো একটি ইউনিভার্সিটি থেকে। ভাবছেন, আরেকটি কোর্স করবেন। পেশামুখী কোনো কোর্স বা অন্য একটি ভালো লাগার বিষয় নিয়ে কোর্স করবেন অন্য একটি বিশ্ববিদ্যালয় থেকে। কীভাবে করবেন? বা, দুটি কি রেগুলার হিসাবে করবেন নাকি একটি কোর্স দূরশিক্ষায়? এই বিষয়টি নিয়ে বিস্তর ধন্ধের মধ্যে পড়তে হয় ছাত্র-ছাত্রীদের।  পড়াশুনা চলাকালীন ছাত্র-ছাত্রীদের কাছে সময়ের মূল্য সবথেকে বেশি। নিজেকে কর্মজগতে সুপ্রতিষ্ঠিত করার জন্য এবং কেরিয়ারের একাধিক রাস্তা খুলে রাখার জন্য বিভিন্ন কোর্স করার সিদ্ধান্ত নিতে হয়। কলেজের পাশাপাশি আর কি কোনো কোর্স করা যায় বা কীভাবে করা যায়, এসব বিষয় এবার একটু পরিষ্কার করে নেওয়া দরকার।

শিক্ষাগত বা পেশাগত কোর্স সাধারণত তিন রকমের হয়ে থাকে। এগুলি ডিগ্রি, ডিপ্লোমা এবং সার্টিফিকেট। এর মধ্যে সার্টিফিকেট ভিত্তিক কোর্স নিয়ে সেরকম কোনো অসুবিধা নেই। বিভিন্ন সরকারি, সরকার অনুমোদিত বা বেসরকারি প্রতিষ্ঠান থেকে ছাত্র-ছাত্রীরা নির্দিষ্ট যোগ্যতার ভিত্তিতে পেশাগত কোনও সার্টিফিকেট কোর্স করতেই পারেন। সমস্যা তৈরি হয় ডিগ্রি বা ডিপ্লোমা কোর্স নিয়ে।

২০১২ সালে ইউজিসি অর্থাৎ ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন একসঙ্গে একাধিক ডিগ্রি কোর্স করা যাবে কিনা বা কীভাবে করা যাবে এই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি কমিটি গঠন করে। সেবছর অক্টোবরে ইউজিসি এ বিষয়ে একটি নির্দেশিকা জারি করে। নির্দেশিকা নম্বর: D. 0. No.1-6/2007(CPP-II) December, 2012. সেটি সংশ্লিষ্ট সব বিশ্ববিদ্যালয়ের কাছে পাঠানো হয় তাঁদের মতামত নেওয়ার জন্য।

সেই নির্দেশিকায় জানানো হয়—

১) দুটি রেগুলার ডিগ্রি কোর্স একসঙ্গে করা যাবে না। একজন ছাত্র/ ছাত্রী কোনো  বিশ্ববিদ্যালয়ের অধীনে যদি একটি রেগুলার মোডে ডিগ্রি কোর্স করেন, তাহলে তিনি এই কোর্সের সঙ্গে কেবলমাত্র আরেকটি ডিগ্রি কোর্স করতে পারবেন ওপেন/দূরশিক্ষার মাধম্যে। সেক্ষেত্রে দূরশিক্ষার কোর্সটি বর্তমানে যে বিশ্ববিদ্যালয় পড়ছেন সেই বিশ্ববিদ্যালয়ের অধীনে যদি কোনো দূরশিক্ষা কোর্স করানো হয় অথবা অন্য কোনো বিশ্ববিদ্যালয়, যে-কোনও জায়গা থেকেই করতে পারবেন।

২) কোনো ছাত্র-ছাত্রী একটি রেগুলার কোর্সের সঙ্গে কেবলমাত্র আরেকটি সার্টিফিকেট বা ডিপ্লোমা বা অ্যাডভান্সড ডিপ্লোমা বা পিজি ডিপ্লোমা কোর্স করতে পারেন। এই কোর্সগুলি রেগুলার বা দূরশিক্ষা যে-কোনো মাধ্যমেই করা যেতে পারে।

তবে এই বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট সংস্থাগুলি বা বিশ্ববিদ্যালয়গুলি ইতিবাচক কোনো প্রত্যুত্তর দেয়নি। পরবর্তীকালে ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন থেকে এই বিষয়টির পরিপ্রেক্ষিতে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়। বিজ্ঞপ্তি নম্বর: F.No: 16/2007 (CPP-II), Dated: 15th January, 2016. এই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়, যে পূর্বগঠিত কাউন্সিল থেকে দুটি ডিগ্রি কোর্স একসঙ্গে চালানোর জন্য কোনো ইতিবাচক সম্ভাবনা পাওয়া যায়নি। স্বাভাবিক ভাবেই বিশ্ববিদ্যালয়গুলিকে ফার্স্ট ডিগ্রি অ্যান্ড মাস্টার ডিগ্রি রেগুলেশন, ২০০৩ অনুযায়ী পাঠক্রম পরিচালনা করতে হবে। দুটি ডিগ্রি কোর্স  একত্রে করা যাবে না।

কোনও ছাত্র-ছাত্রী যদি একটি বিশ্ববিদ্যালয় থেকে কোনো কোর্স করতে থাকেন, সেই সময় অন্য বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত হতে গেলে মাইগ্রেশন চাওয়া হয়। সেই ছাত্র-ছাত্রী যেহেতু একটি বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রেশন করা আছে, সেহেতু তাঁকে অন্য বিশ্ববিদ্যালয়ের অধীনে ভর্তি হতে গেলে পূর্বের ইউনিভার্সিটি থেকে মাইগ্রেশন সার্টিফিকেট দাখিল করতে হয়। ফলত, এই দিক থেকেও ছাত্র-ছাত্রীর দুটি ডিগ্রি কোর্স করা একত্রে সম্ভব নয়।

তবে একটি ডিগ্রি কোর্স করার পাশাপাশি আরেকটি ডিপ্লোমা বা অ্যাডভাসন্ড ডিপ্লোমা কোর্স করার ক্ষেত্রে আলাদা করে কিছু নির্দেশিকা দেওয়া হয়নি। সেক্ষেত্রে কোনো ছাত্র- ছাত্রী এরকম ধরনের কোনো কোর্স করতে চাইলে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে তারপর সিদ্ধান্ত নেওয়াই উচিত হবে।

 

 

Degree Course, Course, Distance Course

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *