পাটনা হাইকোর্টে ১৩১ পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট

958
0

পাটনা হাইাকোর্টে ১৩১ জন পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট নিয়োগ করা হবে। এমপ্লয়মেন্ট নোটিস HC/02/2019. নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

বয়স: বয়স হতে হবে ২১-৩৫ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: ১) যে-কোনো শাখায় ব্যাচেলর ডিগ্রি, আইন স্নাতক হলে অগ্রাধিকার। ইংরেজি অনার্স গ্র্যাজুয়েট বা ইংরেজিতে পোস্ট গ্র্যাজুয়েট নাহলে ইন্টারমিডিয়েট পরীক্ষায় ইংরেজিতে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকতে হবে। ২) ইংলিশ শর্টহ্যান্ড ও ইংলিশ টাইপিংয়ের কোনো সরকার স্বীকৃত বা সরকারি রেজিস্টার্ড ইনস্টিটিউটের সার্টিফিকেট থাকতে হবে, এবং সেই সার্টিফিকেট এই নিয়োগবিজ্ঞপ্তি প্রকাশের তারিখের ১ বছরের মধ্যে পেয়ে থাকতে হবে। কোনো ল ফার্ম বা সরকারি অফিসে ইংলিশ শর্টহ্যান্ড বা ইংলিশ টাইপিংয়ের কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার এবং ৩) কম্পিউটার অ্যাপ্লিকেশনেও কোনো সরকার স্বীকৃত বা সরকারি রেজিস্টার্ড ইনস্টিটিউটের অন্তত ৬ মাসের ডিপ্লোমা/ সার্টিফিকেট থাকতে হবে। ৪) ইংরেজি শর্টহ্যান্ড-টাইপিং টেস্টে প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে এবং ৫) ইংরেজি টাইপিং টেস্টে প্রতি মিনিটে ৪০ শব্দের গতিতে স্পিড তুলতে হবে। কাজে যোগ দেওয়ার পর থেকে এক বছরের প্রবেশন পিরিয়ড থাকবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: শর্টহ্যান্ড-টাইপিং টেস্ট, ইংলিশ ল্যাঙ্গুয়েজ ও গ্র্যামার টেস্ট ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। শর্টহ্যান্ড-টাইপিং টেস্টে প্রতি মিনিটে ৮০ শব্দের গতিতে ১০ মিনিটে শর্টহ্যান্ড নিতে হবে এবং তা ৩৫ মিনিটে ট্র্যান্সক্রাইপ করতে হবে। প্রতি মিনিটে ৪০ শব্দের গতিতে ইংরেজিতে টাইপিং এরপর ইংলিশ ল্যাঙ্গুয়েজ ও গ্র্যামার টেস্ট, কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান ও সবশেষে ইন্টারভিউ।

পরীক্ষার ফি: ৭০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের ৩৫০ টাকা এবং শারীরিক প্রতিবন্ধীদের ১৭৫ টাকা।

আবেদনের পদ্ধতি: http://patnahighcourt.gov.in/ ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। এছাড়া সরাসরি http://patnahighcourt.gov.in/EXAM/PA2019/DefaultPA2019.aspx লিঙ্কে গিয়ে অনলাইন আবেদন করা যাবে। বৈধ ইমেল আইড ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি ও স্বক্ষর স্ক্যান করে রাখতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের ছবি, ডাইমেনশন ২০০×২৩০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ৪০ কেবির মধ্যে। স্বাক্ষরের ডাইমেনশন ১৪০×৬০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ১০ কেবির মধ্যে। ছবি ও স্বাক্ষর জেপিজি/ জেপেগ ফরম্যাটে স্ক্যান করতে হবে। অনলাইন আবেদন করার সময় ছবি ও স্বাক্ষর নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২২ মে থেকে ১১ জুন ২০১৯ রাত ২৩.৫৯ পর্যন্ত। অনলাইন পূরণ করা আবেদনপত্রের একটি প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে, নথিপত্র যাচাইয়ের সময় দরকার হবে। প্রার্থীকে শারীরিক ও মানসিক দিক থেকে পুরোপুরি সুস্থ হতে হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।