fbpx

কর্মরত ও স্বনিযুক্ত গ্র্যা্জুয়েটদের টেরিটোরিয়াল আর্মিতে


বেশ কিছু অফিসার নেবে টেরিটোরিয়াল আর্মি। বিভিন্ন ক্ষেত্রে কর্মরত বা স্বনিযুক্ত পুরুষ ও মহিলারা নিচের মতো যোগ্যতা থাকলে ও নিজকাজ বা পেশা বজায় রেখে সেনাবাহিনীর কাজে যুক্ত হতে চাইলে আবেদন করতে পারেন। এই পদে যোগ দিয়ে অসামরিক বা সেনা হিসাবে কাজের সুযোগ পাওয়া যায়। সরকারি বা বেসরকারি ক্ষেত্রে কর্মরত বা নিজের ব্যবসায়িক কাজে জড়িত থাকলে বা প্রাক্তন সেনাকর্মীরা শারীরিক সক্ষমতা থাকলে আবেদন করতে পারবেন, তবে সেনা, পুলিশ বা আধাসামরিক বাহিনীতে কর্মরত হলে আবেদন করা যাবে না। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয় পুরুষ ও মহিলারা আবেদন করতে পারবেন।

বয়স: ২৫ জুন ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-৪২ বছরের মধ্যে।

শিক্ষাগত যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় গ্র‌্যাজুয়েট। শারীরিক ও মানসিক দিক থেকে পুরোপুরি সুস্থ হতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অবজেক্টিভ টাইপের লেখা পরীক্ষায় দুটি পেপার থাকবে। পেপার ওয়ানে রিজনিং (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর), এলিমেন্টারি ম্যাথমেটিক্স (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর), সময় ২ ঘণ্টা। পেপার টু-তে জেনারেল নলেজ (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর), ইংলিশ (৫০টি প্রশ্ন, ৫০ নম্বর), সময় ২ ঘণ্টা। প্রতিটি পেপারের প্রতিটি বিষয়ে ৪০ শতাংশ ও মোট ৫০ শতাংশ নম্বর পেলে পাশ। নেগেটিভ মার্কিং থাকবে। পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড সময়মতো ওয়েবসাইট থেকে পাওয়া যাবে। এতে সফল হলে সার্ভিস সিলেকশন বোর্ডে ইন্টারভিউ। সবশেষে ডাক্তারি পরীক্ষা।

পরীক্ষাকেন্দ্র: কলকাতা, শিলিগুড়ি, জয়পুর, নাগপুর, দিমাপুর, হিসার, শ্রীনগর, পুণে, চণ্ডীগড়, লখনউ, বেঙ্গালুরু, জলন্ধর, পাটনা, হায়দরাবাদ, গুয়াহাটি, শিমলা, উধমপুর।

ট্রেনিং: প্রথম বছর এক মাসের বেসিক ট্রেনিং। এছাড়াও প্রতি বছর দু মাস করে প্রশিক্ষণ নিতে হবে। প্রথম দু বছরের মধ্যে তিন মাসের প্রশিক্ষণ নিতে হবে দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে। প্রথমে সাব লেফটেন্যান্ট র‌্যাঙ্ক পাবেন। ট্রেনিংয়ের সময় এবং প্রয়োজন মতো কাজে ডাক দেওয়া হলে সেনাবাহিনীর নিয়ম অনুসারে বেতন ও অন্য সুযোগ সুবিধা পাবেন।

বেতনক্রম: শুরুতে র‌্যাঙ্ক অনুযায়ী বেতন লেফটেন্যান্ট র‌্যাঙ্কে লেভেল ১০ অনুযায়ী মূল বেতন ৫৬১০০-১৭৭৫০০ টাকা। ক্যাপ্টেন র‌্যাঙ্কে লেভেল ১০এ অনুযায়ী ৬১৩০০-১৯৩৯০০ টাকা। মেজর র‌্যাঙ্কে লেভেল ১১ অনুযায়ী ৬৯৪০০-২০৭২০০ টাকা। লেফটেন্যান্ট কর্নেল র‌্যাঙ্কে লেভেল ১২এ অনুযায়ী ১২১২০০-২১২৪০০ টাকা। কর্নেল র‌্যাঙ্কে লেভেল ১৩ অনুযায়ী ১৩০৬০০-২১৫৯০০ টাকা। ব্রিগেডিয়ার র‌্যাঙ্কে লেভেল ১৩এ অনুযায়ী ১৩৯৬০০-২১৭৬০০ টাকা। সবক্ষেত্রেই মিলিটারি সার্ভিস পে ১৫৫০০ টাকা ও অন্যান্য ভাতা আছে।

আবেদনের ফি: ২০০ টাকা, অনলাইনেই ফি দেবার পদ্ধতি জানা যাবে।

আবেদনের পদ্ধতি: www.jointerritorialarmy.nic.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ২৬ মে থেকে ২৫ জুন ২০১৯ রাত ১১.৫৯ পর্যন্ত।

আবেদন সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে Territorial Army Directorate, General Staff Branch, Integrated Headquarters of Ministry of Defence (Army), ‘L’ Block, Church Road, New Delhi 110001 (Telephone No 011-23094365, Mail Id: target.aim@gov.in) ঠিকানায় যোগাযোগ করতে পারেন ৮ জুলাই থেকে ১২ জুলাই ২০১৯-এর মধ্যে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *