fbpx

পিএসসির মাধ্যমে মহিলা সুপারভাইজার নিয়োগের পরীক্ষার তারিখ

রাজ্যে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে নারী ও শিশু কল্যাণ দপ্তরের অধীন আইসিডিএস প্রকল্পের জন্য মহিলা সুপারভাইজার পদে নিয়োগের পরীক্ষার দিন ঘোষণা করা হয়েছে। ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, পরীক্ষা হবে ১১ আগস্ট ২০১৯ (রবিবার)। বিজ্ঞপ্তিটি দেখা যাবে http://pscwbapplication.in/pdf19/2707006_2019.pdf লিঙ্কে গিয়ে।

প্রিলিমিনারি পরীক্ষা (১০০ নম্বর), মেইন পরীক্ষা (৪০০ নম্বর) ও ভাইভা-ভোসি টেস্টের (৫০ নম্বর) মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। প্রিলিমিনারি পরীক্ষায় পাশ করলে মেইন পরীক্ষা দিতে পারবেন।

প্রিলিমিনারি পরীক্ষায় অবজেক্টিভ টাইপের। প্রশ্ন থাকবে জেনারেল নলেজ, অ্যারিথমেটিক ও রিজনিং (ভারবাল ও নন-ভারবাল), সময় ১ ঘণ্টা। নেগেটিভ মার্কিং থাকবে।

মেইন পরীক্ষা হবে ডেসক্রিপটিভ টাইপের, চার পেপারের। পেপার ওয়ানে ইংলিশ, দ্বাদশ শ্রেণির স্তরের (রিপোর্ট ড্রাফটিং, বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি থেকে ইংরেজিতে অনুবাদ, সামারি/ প্রেসি রাইটিং, ইংলিশ গ্র্যামার— শব্দের সঠিক ব্যবহার, ভয়েস চেঞ্জ, ন্যারেশন চেঞ্জ, বাক্যগঠন, সমার্থক শব্দ, বিপরীত শব্দ), ১০০ নম্বর, সময় ৯০ মিনিট। পেপার টুতে বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি— দ্বাদশ শ্রেণির স্তর (ড্রাফটিং অন রিপোর্ট, ইংরেজি থেকে বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালিতে অনুবাদ, সামারি/ প্রেসি রাইটিং, গ্র্যামার), ১০০ নম্বর, সময় ৯০ মিনিট। পেপার থ্রিতে জেনারেল স্টাডিজ (দশম শ্রেণির স্তর) ও কারেন্ট অ্যাফেয়ার্স (জীবনবিজ্ঞান সঙ্গে নিউট্রিশন ও হেলথের উপর বিশেষ গুরুত্ব, ওম্যান এমপাওয়ারমেন্টর বিভিন্ন বিষয়, জেনারেল নলেজ— হিস্ট্রি, জিওগ্রাফি, এনভায়রনমেন্টাল সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স, কারেন্ট অ্যাফেয়ার্স, ভারবাল ও নন-ভারবাল রিজনিং), ১০০ নম্বর, সময় ৯০ মিনিট)। পেপার ফোরে অ্যারিথমেটিক— দশম শ্রেণির স্তর, ১০০ নম্বর, সময় ৯০ মিনিট)। পেপার থ্রি ও পেপার ফোর ইংরেজি বা বাংলায় দেওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *