fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ২৮ মে, ২০১৯

আন্তর্জতিক

  • ব্রাজিলে কারাগারের মধ্যে বন্দিদের সংঘর্ষে দুদিনে ৫৭ জন বন্দির মৃত্যু হল। আমাজনের জঙ্গল শহর মানাউসের চারটি কারাগারে এই ঘটনা ঘটেছে। মাদক পাচারকারী দলগুলির মধ্যে সংঘর্ষের জেরে এই পরিস্থিতি উদ্ভূত হয়েছে।
  • জাপানের কাওয়াসাকিতে বাসস্টপে এক ব্যক্তির আচমকা ছুরিকাঘাতে মৃত্যু হল ২ জনের। জখম হলেন ১৬ জন। এই ব্যক্তি পরে আত্মঘাতী হন।
  • অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রী স্কট মরিসনের নতুন মন্ত্রিসভায় ঠাঁই পেলেন কেন ওয়াট। কেন আদিবাসী সম্প্রদায়ের, এই প্রথম কোনো আদিবাসী মানুষ অস্ট্রেলিয়ার মন্ত্রী হলেন।

জাতীয়

  • মুম্বইয়ের বি ওয়াই এল নায়ার হাসপাতালের রেসিডেন্ট চিকিৎসক পায়েল তদভির আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে ওই হাসপাতালের চিকিৎসক ভক্তি মেহরকে গ্রেপ্তার করল মুম্বই পুলিশ। অভিযোগ দায়ের হয়েছে হেমা আহুজা ও অঙ্কিতা খাণ্ডেলওয়াল নামে আরও দুই চিকিৎসকের বিরুদ্ধে। আদিবাসী সম্প্রদায়ের হওয়ায় তাঁরা পায়েলকে কটূক্তি করতেন বলে অভিযোগ। ৩ জন চিকিৎসকেরই সদস্য পদ খারিজ করেছে মহারাষ্ট্র অ্যাসোসিয়েশন অব রেসিডেন্ট ডক্টরস’। রোগীদের সামনে মুখে ফাইল ছুড়ে মারার অভিযোগ রয়েছে চিকিৎসক তিন জনের বিরুদ্ধে। হাসপাতালকে নোটিস পাঠিয়েছ মহারাষ্ট্র মহিলা কমিশনও।

বিবিধ

  • ২০১৮-১৯ অর্থবর্ষে ভারতে প্রত্যক্ষ বিদেশি লগ্নি (এফডিআই) ১ শতাংশ হ্রাস পেয়ে হল ৪৪৩৭ কোটি ডলার। গত ৬ বছরে এই প্রথম এই হার কমল।
  • মালয়েশিয়ার কয়েকটি বেআইনি প্লাস্টিক রিসাইক্লিং কারখানায় ৩০০০ টন প্লাস্টিক আবর্জনা পাঠিয়েছিল জাপান, ফ্রান্স, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রিটেন প্রভৃতি ১৪টি দেশ। এই প্লাস্টিক আবর্জনা সেইসব দেশে ফেরত পাঠানো হবে বলে জনালেন মালয়েশিয়ার পরিবেশমন্ত্রী।

খেলা

  • ফরাসি ওপেনে দীর্ঘতম ম্যাচ খেললেন আলেকজান্ডার জেরেভ। তিনি প্রথম রাউন্ডে ৪ ঘণ্টা ১১ মিনিট ধরে খেলে ৭-৬ (৭/১), ৬-৩, ২-৬, ৬-৭ (৫/৭)৬-৩ সেটে হারালেন জন মিলম্যানকে। জেরেভ একজন জার্মান। প্রসঙ্গত, ১৯৩৭ সালে হেনার হেনকেন ছাড়া কোনো জার্মান পুরুষ ফরাসি ওপেন চ্যাম্পিয়ন হননি।
  • বিশ্বকাপ ক্রিকেট শুরুর আগে আইসিসি একদিনের ক্রিকেটের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রাখলেন ভারতীয়রা। ব্যাটসম্যনাদের র‍্যাঙ্কিংয়ে বিরাট কোহলি ও রোহিত শর্মার ক্রম যথাক্রমে ১ ও ২। বোলারদের র‍্যাঙ্কিংয়ে যশপ্রীত বুমরা, কুলদীপ যাদব, যজুবেন্দ্র চহালের ক্রম যথাক্রমে ১, ৭ এবং ৮।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *