fbpx

রাজ্যে ৫০০ তরুণীকে অগজিলিয়ারি নার্সিং-মিডওয়াইফারি ট্রেনিং

পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের অধীন নার্সিং ট্রেনিং স্কুলগুলিতে দু বছরের অগজিলিয়ারি নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির জন্য দরখাস্ত নেওয়া শুরু হবে ১ জুন থেকে। আসনসংখ্যা ৫০০। এই রাজ্যের বিভিন্ন জেলার পঞ্চায়েত এলাকার মহিলা প্রার্থীরাই কেবলমাত্র আবেদন করতে পারবেন। তপশিলি, ওবিসি এ-বি, সমাজকল্যাণ বিভাগের অধীন অনাথাশ্রম/ ডেস্টিটিউট হোমের মহিলা প্রার্থী ও মহিলা সিভিল ডিফেন্স ভলেন্টিয়ারদের জন্য নিয়মানুসারে আসন সংরক্ষণ আছে। দু বছরের নার্সিং কোর্স, তার মধ্যে ৬ মাস রজ্যের কোনো নার্সিং ট্রেনিং স্কুলে ইন্টার্নশিপের ব্যবস্থা রয়েছে। বিজ্ঞপ্তি নম্বর: HNG/4T-43-2018/484.

আবেদনের দিন পর্যন্ত একটানা পাঁচ বছর পশ্চিমবঙ্গের সংশ্লিষ্ট জেলায় (যে জেলার স্কুলে ট্রেনিংয়ের জন্য আবেদন করবেন) বসবাস করে থাকতে হবে। ট্রেনিং শেষে সফল প্রার্থীদের চাকরি দেওয়ার কোনো দায়বদ্ধতা সরকারের থাকবে না।

বয়সসীমা: ১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৭-৩০ বছরের মধ্যে।

যোগ্যতা: ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল অব হায়ার সেকেন্ডারি বা সমতুল বোর্ড/ কাউন্সিল থেকে উচ্চমাধ্যমিক পাশ (ন্যূনতম ৪০ শতাংশ পাসমার্ক হিসেবে), তবে ইংরেজি ভাষাও থাকা চাই (ন্যূনতম ৪০ শতাংশ পাসমার্ক হিসাবে)। বাংলা/ নেপলি লিখতে, পড়তে ও বলতে জানতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: উচ্চমাধ্যমিকে বাধ্যতামূলক বিষয়গুলিতে (ভাষা, তার একটি অবশ্যই ইংরেজি হতে হবে (ন্যূনতম ৪০ শতাংশ পাসমার্ক হিসেবে), ও ইলেক্টিভ বেস্ট অব থ্রি (যেক্ষেত্রে ন্যূনতম পাসমার্ক ৪০ শতাংশ), তবে এনভায়রনমেন্টাল এডুকেশন বাদে) পাওয়া নম্বরের ভিত্তিতে তৈরি মেধাতালিকা অনুযায়ী প্রার্থী বাছাই করা হবে।

দু বছরের ট্রেনিং চলাকালীন প্রতি মাসে ৫০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে। প্রতি মাসে স্টাইপেন্ডের টাকা থেকে ১২ টাকা এস্ট্যাব্লিশমেন্ট চার্জ বাবদ কাটা হবে। সঙ্গে মেসিং চার্জ।

নার্সিং ট্রেনিং স্কুল অনুযায়ী আসনসংখ্যা: এএনএম ট্রেনিং স্কুল আসানসোল জেলা হাসপাতাল, পশ্চিম বর্ধমান: আসনসংখ্যা ৬০। এএনএম ট্রেনিং স্কুল আইডিঅ্যান্ডবিজি হাসপাতাল, কলকাতা: ১০০। এএনএম ট্রেনিং স্কুল বিদ্যাসাগর এসজি হাসপাতাল, দক্ষিণ ২৪ পরগনা: ৬০। এএনএম ট্রেনিং স্কুল কাকদ্বীপ এসজি হাসপাতাল, ডিএইচ হেলথ ডিস্ট্রিক্ট: ৭০। এএনএম ট্রেনিং স্কুল, ডঃ এইচসিএমএম হেলথ স্কুল, সিঙ্গুর, হুগলি: ১৫০। প্রেমোটিস ট্রেনিং স্কুল, জগতবেড়, পূর্ব বর্ধমান: ৬০।

আবেদনের পদ্ধতি: www.wbhealth.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১ জুন বেলা ১২টা থেকে ১৭ জুন ২০১৯ রাত ১১টা পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

জমা পড়া আবেদনপত্রের ভিত্তিতে তৈরি মেধাতালিকা অনুযায়ী কাউন্সেলিং, ভেরিফিকেশন ও মেডিকেল টেস্টের জন্য ডাকা হবে, এই ঠিকানায়: The Principal Nursing Officer, ANM (R) Nursing Training School, ID&BG Hospital, Beliaghata, Kolkata.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *