fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৩ জুন, ২০১৯

আন্তর্জাতিক

  • মার্কিন যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার বিশেষ দূত কিম ইয়ং চলকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছিল দক্ষিণ কোরিয়ার একটি সংবাদপত্র। এই দাবি ঠিক নয় বলে জানাল উত্তর কোরিয়া। একই অনুষ্ঠানে রাষ্ট্রপ্রধান কিম জং উনের সঙ্গে ওই দূত কিম ইয়ং চল ছিলেন— এমন ভিডিয়ো চিত্র প্রকাশ করা হয়েছে।
  • ব্রিটেন সফরে গেলেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তাঁকে নিয়ে এয়ারফার্স ওয়ান বিমানটি নামল লন্ডনের স্ট্যানস্টেড বিমানবন্দরে। তিনি থাকছেন লন্ডনে মার্কিন দূতের রিজেন্ট পার্কের বাসভবন ‘উইনফিল্ড’ হাউস-এ। স্ত্রী মেলানিয়াকে নিয়ে ট্রাম্প এদিন বাকিংহাম প্যালেসে গিয়ে দেখা করলেন রানি দ্বিতীয় এলিজাবেথ, প্রিন্স চার্লস এবং প্রিন্স হ্যারির সঙ্গে।
  • সুদানে গণতন্ত্রের দাবিতে বিস্ফোরক জনতার ওপর পুলিশের গুলিতে মৃত্যু হল ১৩ জনের। রাজধানী খার্তুমে এই ঘটনা ঘটেছে।

জাতীয়

  • ভারতীয় বায়ুসেনার একটি এএন ৩২ বিমান নিখোঁজ হয়ে গেল। ১৩ জন সওয়ার নিয়ে অসমের জোরহাট থেকে ওড়ার পর তার গন্তব্য ছিল অরুণাচল প্রদেশের পশ্চিম সিয়াং জেলার মেচুকা উপত্যকা। কিন্তু চিন সীমান্তের কাছাকাছি এলাকা থেকে বিমানটির সঙ্গে যাবতীয় সংযোগ বিছিন্ন হয়ে যায়।
  • ৫ বছরের জন্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে অজিত দোভালকে নিয়োগ করল কেন্দ্রীয় সরকার। এই পদটি পূর্ণমন্ত্রীর মর্যাদার।
  • জাতীয় খসড়া শিক্ষানীতি সংশোধন করে কেন্দ্রীয় সরকার জানাল, অহিন্দিভাষী রাজ্যে হিন্দি ঐচ্ছিক ভাষা হিসাবে থাকবে, অর্থাৎ বাধ্যতামূলক নয়।
  • কেরলে এর্নাকুলামে নিপা ভাইরাসে আক্রান্ত হলেন এক যুবক।

বিবিধ

  • রুমা গুহঠাকুরতা প্রয়াত হলেন। এই খ্যাতনামা অভিনেত্রী ও সংগীত শিল্পীর বয়স হয়েছিল ৮৪ বছর। প্রথম অভিনয় ‘জোয়ার ভাটা’ (১৯৪১) ছবিতে। প্রথমবার নায়িকার অভিনয় করেন নীতিন বসুর ‘রজনী’ ছবিতে। তারপর একে একে ‘মশাল’, ‘অভিযান’, ‘পলাতক’, ‘বালিকা বধূ’, ‘এন্টনী ফিরিঙ্গি’, ‘আসিতে আসিও না’, ‘ত্রয়ী’ সহ বহু ছবিতে তিনি অভিনয় করেছেন। শেষ অভিনীত ছবি ‘দ্য নেমসেক’। তাঁর হাতেই তৈরি হয়েছে ‘ক্যালকাটা ইয়ুথ কয়ার’। ১৯৫২ সালে তাঁর সঙ্গে কিশোরকুমারের বিবাহ হয়। তাঁর পুত্র অমিত কুমার। ১৯৫৮ সালে কিশোরের সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয় তাঁর। ১৯৬০ সালে অরূপ গুহঠাকুরতার সঙ্গে বিবাহ। তাঁর বাবার নাম সত্যেন্দ্রনাথ ঘোষ। তাঁর মা সতী ঘোষ মুম্বইয়ের প্রথম সংগীত পরিচালক।
  • শেয়ারসূচক সেনসেক্স এই প্রথম থিতু হল ৪০ হাজারের ঘরে। একই দিন নিফটি-ও ১২ হাজারের ঘরে থিতু হল। টাকার দাম ৪৪ পয়সা প্রতি ডলারে বেড় হল ৬৯.২৬ টাকা প্রতি ডলার।

খেলা

একটানা ১০ বার ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে ওঠার রেকর্ড গড়লেন নোভাক জোকোভিচ। এই প্রথম কেউ এই কীর্তি স্থাপন করলেন। এই নিয়ে ত্রয়োদশবার তিনি ফরাসি ওপেনের শেষ আটে উঠলেন। জঁ লেনার্দ স্ত্রুফকে হারিয়ে এদিন তিনি এই নজিরের মালিক হলেন।

বিশ্বকাপ ক্রিকেটে পাকিস্তান ১৪ রানে হারাল ইংল্যান্ডকে। প্রথমে ব্যাট করে তারা ৩৪৮ রান তুলেছিল। ৬২ বলে ৮৪ রান করে এবং ১ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হলেন পাকিস্তানের মহম্মদ হাফিজ। এবারের বিশ্বকাপে প্রথম শতরান করলেন ইংল্যান্ডের জো রুট (১০৭)। গেল বাটলারও এদিন শতরান (১০৩) করলেন।

বর্ষসেরা ভলিবল খেলোয়াড় (পুরুষ ও মহিলা) হিসাবে প্রিয়তনু ঘোষাল ও দেবাংশী পিয়ারির নাম জানাল বেঙ্গল ভেটারেন্স ক্লাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *