fbpx

হরিয়ানা পুলিশে ২৩০৪ কনস্টেবল, সাব-ইনস্পেক্টর

হরিয়ানা পুলিশে ৬৪০০ জন কনস্টেবল জেনারেল ডিউটি (পুরুষ ও মহিলা) এবং সাব ইনস্পেক্টর (পুরুষ) পদে নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যের বাসিন্দারাও কেবলমাত্র ২৩০৪টি অসংরক্ষিত পদের জন্য আবেদন করতে পারবেন। প্রার্থী বাছাই করবে হরিয়ানা স্টাফ সিলেকশন কমিশন। বিজ্ঞপ্তি নম্বর: ৬/২০১৯।

শূন্যপদ: ক্যাটেগরি ওয়ান কনস্টেবল জেনারেল ডিউটি (পুরুষ প্রার্থীদের জন্য): অসংরক্ষিত শূন্যপদ ১৮০০। ক্যাটেগরি টু কনস্টেবল জেনারেল ডিউটি (মহিলা প্রার্থীদের জন্য): অসংরক্ষিত শূন্যপদ ৩৬০। ক্যাটেগরি থ্রি সাব ইনস্পেক্টর (পুরুষ): অসংরক্ষিত শূন্যপদ ১৪৪।

যোগ্যতা: ক্যাটেগরি ওয়ান ও টু: ১) ১০+২ বা সমতুল পাশ। এবং ২) ম্যাট্রিকুলেশন/সমতুল পরীক্ষায় বা উচ্চতর যোগ্যতায় হিন্দি বা সংস্কৃত একটি বিষয় হিসেবে নিয়ে পড়ে থাকতে হবে।

ক্যাটেগরি থ্রি: ১) স্নাতক বা সমতুল এবং ২) ম্যাট্রিকুলেশন/সমতুল পরীক্ষায় বা উচ্চতর স্তরে হিন্দি বা সংস্কৃত একটি বিষয় হিসেবে নিয়ে পড়ে থাকতে হবে।

বয়সসীমা: ক্যাটেগরি ওয়ান ও টু-এর ক্ষেত্রে ১ জুন ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ১৮-২৫ বছরের মধ্যে। ক্যাটেগরি থ্রির জন্য ১ জুন ২০১৯ তারিখের হিসেবে ২১-২৭ বছরের মধ্যে।

বেতনক্রম: ক্যাটেগরি ওয়ান ও টু-এর লেভেল থ্রি অনুযায়ী মূল বেতন ২১৭০০-৬৯১০০ টাকা। ক্যাটেগরি থ্রির লেভেল ৬ অনুযায়ী ৩৫৪০০-১১২৪০০ টাকা।

শারীরিক মাপজোক: ক্যাটেগরি ওয়ানের পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা হতে হবে অন্তত ১৭০ সেন্টিমিটার, বুকের ছাতি না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৮৩ ও ৮৭ সেন্টিমিটার (৪ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা সহ)। ক্যাটেগরি টু-এর মহিলা প্রার্থীদের উচ্চতা অন্তত ১৫৮ সেন্টিমিটার। ক্যাটেগরি থ্রির পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৭০ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ৮৩ সেন্টিমিটার (৪ সেন্টিমিটার পর্যন্ত ফোলানোর ক্ষমতা সহ)।

সবক্ষেত্রেই উচ্চতা ও শারীরিক গঠনের সঙ্গে সামঞ্জস্য রেখে ওজন হতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা, ফিজিক্যাল স্ক্রিনিং টেস্ট, ফিজিক্যাল মেজারমেন্ট টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষায় অবজেক্টিভ টাইপের মোট ৮০ নম্বরের ১০০টি প্রশ্ন থাকবে। ইংরেজি ও হিন্দিতে পরীক্ষা দেওয়া যাবে। অবজেক্টিভ পরীক্ষায় থাকবে জেনারেল স্টাডিজ, জেনারেল সায়েন্স, কারেন্ট অ্যাফেয়ার্স, জেনারেল রিজনিং, মেন্টাল অ্যাপ্টিটিউড, নিউমেরিক্যাল এবিলিটি, এগ্রিকালচার, অ্যানিমাল হাজব্যান্ড্রি ও অন্যান্য সংশ্লিষ্ট ফিল্ড/ ট্রেড সংক্রান্ত প্রশ্ন। কম্পিউটারের বেসিক নলেজের ওপর অন্তত ১০টি প্রশ্ন থাকবে। লেখা পরীক্ষায় উত্তীর্ণ হলে ফিজিক্যাল স্ক্রিনিং টেস্ট ও ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট।

আবেদনের ফি: ক্যাটেগরি ওয়ান ও টু-এর ১০০ টাকা। ক্যাটেগরি থ্রি ১৫০ টাকা। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ও আইডিবিআই ব্যাঙ্কের ই-চালান বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: http://adv62019.hryssc.in/StaticPages/HomePage.aspx লিঙ্কে গিয়ে অনলাইন আবেদন করতে হবে, ১২ জুন থেকে ২৬ জুন ২০১৯ তারিখ রাত ১১.৫৯ পর্যন্ত। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে সম্প্রতি তোলা ছবি, স্বাক্ষর ও যাবতীয় প্রমাণপত্রাদি স্ক্যান করে রাখতে হবে, অনলাইন আবেদনের সময় নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। অনলাইন আবেদনপত্র পূরণ করা হয়ে গেলে আবেদনপত্রের একটি প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য www.hssc.gov.in ওয়েবসাইট থেকে জানা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *