সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্কে ১৬০ প্রবেশনারি অফিসার

1208
0
South Indian Bank Picture

পশ্চিমবঙ্গ সহ দেশের বিভিন্ন শাখার জন্য সাউথ ইন্ডিয়ান ব্যাঙ্কে ১৬০ জন প্রবেশনারি অফিসার নিয়োগ করা হবে। অনলাইন আবেদন করা যাবে ৩০ জুন ২০১৯ পর্যন্ত।

শূন্যপদ: ১৬০। যোগ্যতা: ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে দশম/ এসএসএলসি, দ্বাদশ/ এইচএসসি ও গ্র্যাজুয়েশন। অর্থাৎ দশম থেকে গ্র্যাজুয়েশন সর্বস্তরে ৬০% নম্বর থাকা চাই। রেগুলার কোর্সে পাশ করে থাকতে হবে।

বয়সসীমা: ৩০ জুন ২০১৯ তারিখের হিসেবে বয়সের ঊর্ধ্বসীমা ২৫ বছর (জন্মতারিখ ১ জুলাই ১৯৯৪ থেকে ৩০ জুন ২০০০)। তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীরা বয়সের ঊর্ধ্বসীমায় ৫ বছর পর্যন্ত ছাড় পাবেন।

বেতনক্রম: ২৩৭০০-৪২০২০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা।

প্রার্থী বাছাই পদ্ধতি: অনলাইন পরীক্ষা, গ্রুপ ডিসকাশন ও পার্সোনাল ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। অনলাইন পরীক্ষায় থাকবে রিজনিং অ্যান্ড কম্পিউটার অ্যাপ্টিটিউড (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর), জেনারেল/ ইকোনমি/ ব্যাঙ্কিং অ্যাওয়্যারনেস (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর), ইংলিশ ল্যাঙ্গুয়েজ (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর), ডেটা অ্যানালিসিস অ্যান্ড ইন্টারপ্রিটেশন (৪০টি প্রশ্ন, ৫০ নম্বর)। মোট ২০০ নম্বরের পরীক্ষা, সময় ১৪০ মিনিট। পরীক্ষা হবে ইংরেজিতে। নেগেটিভ মার্কিং থাকবে। অনলাইন পরীক্ষা হবে ২৫ জুলাই ২০১৯।

পশ্চিমবঙ্গের ক্ষেত্রে অনলাইন পরীক্ষা হবে কলকাতা, বৃহত্তর কলকাতা, হাওড়া, দুর্গাপুর, শিলিগুড়িতে। অন্যান্য রাজ্যের পরীক্ষাকেন্দ্র সম্পর্কে বিস্তারিত জানা যাবে নিচের ওয়েবসাইট থেকে।

আবেদনের ফি: ৮০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি প্রার্থীদের ২০০ টাকা। ডেবিট কার্ড (রুপে/ ভিসা/ মাস্টার কার্ড/ ম্যাস্ট্রো), ক্রেডিট কার্ড, ইন্টারনেট ব্যাঙ্কিং, আইএমপিএস, ক্যাশ কার্ড/ মোবাইল ওয়ালেটের মাধ্যমে ফি দেওয়া যাবে। ট্র্যানজ্যাকশন সম্পূর্ণ হলে একটি ই-রিসিট পাওয়া যাবে, ই-রিসিটের প্রিন্ট-আউট নিয়ে রাখতে হবে।

আবেদনের পদ্ধতি: www.southindianbank.com ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে ৩০ জুনের মধ্যে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি, স্বাক্ষর, বাঁ হাতের বুড়ো আঙুলের ছাপ ও হাতে লেখা ডিক্ল্যারেশন স্ক্যান করে রাখতে হবে, অনলাইন আবেদনের সময় নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট মাপের রঙিন ছবি, ডাইমেনশন ২০০×২৩০ পিক্সেল (বাঞ্ছনীয়ত), মাপ হতে হবে ২০-৫০ কেবির মধ্যে। সাদা কাগজে কালো কালির পেন দিয়ে স্বাক্ষর করে তার স্ক্যান করতে হবে। জেপিজি বা জেপেগ ফরম্যাটে স্ক্যান করতে হবে। স্ক্যানার রেজলিউশন ২০০ ডিপিআই। আবেদন সংক্রান্ত কোনো জিজ্ঞাসা থাকলে ফোন করতে পারেন ১৮০০-৪২৫-১৮০৯/ ১৮০০-১০২-৯৪০৮ নম্বরে অথবা মেল করতে পারেন careers@sib.co.in-এ।

https://www.southindianbank.com/UserFiles/file/Probationary_Officer_Notification_June_2019.pdf লিঙ্কে গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে। প্রসঙ্গত, যাঁরা এই ব্যাঙ্কের প্রবেশনারি ক্লার্ক পদের জন্য (https://jibikadishari.co.in/?p=11517) আবেদন করেছেন বা করবেন তাঁরা এই পদের জন্যও আলাদা করে আবেদন করতে পারেন।