দিল্লি পুলিশে কনস্টেবল নিয়োগে আবেদন করতে পারবেন সারাদেশের তরুণ-তরুণীরা

684
0
WB Police Lady Constable Answer Key

দিল্লি পুলিশে পুরুষ ও মহিলা কনস্টেবল (এগজিকিউটিভ) নিয়োগের কর্মসূচি নেওয়া হলে আবেদন করতে পারবেন দেশের যে-কোনো অঞ্চলের তরুণ-তরুণীরা। গত ৬ জুন স্বাক্ষর করা এক স্থায়ী আদেশ (Standing Order No 212 of 2019) জারি করে একথা জানিয়েছেন দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পটনায়েক। এধরনের নিয়োগ ছাড়াও বিভিন্ন রাজ্যের প্রতিনিধিত্ব বাড়াতে বিশেষ কোনো রাজ্য থেকেও নিয়োগ হতে পারে। শূন্যপদ সংগ্রহ হলে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আগ্রহীদের সব দিক থেকে তৈরি হবার জন্য এখানে আগাম বিস্তারিত জানানো হল, সরকারি ওই ঘোষণাপত্র অনুযায়ী।

পরীক্ষাকেন্দ্র, সংরক্ষণ: এই নিয়োগের জন্য পরীক্ষাকেন্দ্রও হবে সারা দেশে, অবশ্যই প্রার্থীর সংখ্যার ওপর নির্ভর করে। শূন্যপদের ক্যাটেগরিভিত্তিক সংরক্ষণ সহ বিস্তারিত বিবরণ জানিয়ে দিল্লির কাগজ ও তার সর্বভারতীয় সংস্করণগুলিতে বিজ্ঞাপন দেওয়া হবে ইংরেজি ও হিন্দি ভাষায়। প্রসঙ্গত, দিল্লি রাজ্যের চাকরিতে সংরক্ষণের সুবিধা পান সব রাজ্যের প্রার্থীরাই, ওবিসি ক্যাটেগরির সুবিধা কেবল কেন্দ্রীয় সরকার ও দিল্লির রাজ্য সরকারের (এনসিটিডি) তালিকা অনুযায়ী।

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রার্থী বাছাইয়ের জন্য থাকবে প্রথমে কম্পিউটার ভিত্তিক ১০০ নম্বরের পরীক্ষা ও তাতে সফল হলে বিভিন্ন ক্যাটেগরির শূন্যপদের দশগুণ প্রার্থীকে ডাকা হবে শারীরিক সক্ষমতা ও মাপজোকের পরীক্ষা (ফিজিক্যাল এফিশিয়েন্সি অ্যান্ড মেজারমেন্ট)-র জন্য। সেই পরীক্ষা হবে দিল্লিতে। শারীরিক পরীক্ষাতেও সফল হতেই হবে যদিও তার কোনো নম্বর মেধাতালিকার জন্য যোগ হবে না। সবশেষে চূড়ান্ত সফলদের ডাক্তারি পরীক্ষা ও ডকুমেন্ট ভেরিফিকেশনও আছে।

কম্পিউটার ভিত্তিক পরীক্ষা হবে অবজেক্টিভ টাইপের ১০০ প্রশ্নের, ১০০ নম্বরের, সময় ৯০ মিনিট। তাতে থাকবে পার্ট-এ রিজনিং (২৫ প্রশ্ন, ২৫ নম্বর), পার্ট-বি জেনারেল নলেজ/কারেন্ট অ্যরফেয়ার্স (৫০ প্রশ্ন, ৫০ নম্বর),  পার্ট-সি নিউমেরিক্যাল এবিলিটি (১৫ প্রশ্ন, ১৫ নম্বর), পার্ট-ডি কম্পিউটার ফান্ডামেন্টালস, এমএস এক্সেল, এমএস ওয়ার্ড, কমিউনিকেশন, ইন্টারনেট, ডব্লুডব্লুডব্লু, ওয়েব ব্রাউজার ইত্যাদি (১০ প্রশ্ন, ১০ নম্বর)। সিলেবাস আরও বিস্তারিত জানা যাবে নিচের ওয়েবসাইটে। দশম মানের প্রশ্ন। ৩০%  সহজ, ৫০% মাঝারি ও ২০% কঠিন পর্যায়ের। পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করে তার প্রিন্ট-আউট ব্যবহার করতে হবে, আলাদা কিছু দেওয়া হবে না।

আবেদনের জন্য যোগ্যতা, বয়স: এই পদের জন্য শিক্ষাগত যোগ্যতা দরকার অন্তত উচ্চমাধ্যমিক/সমতুল পাশ। পুরুষদের ক্ষেত্রে হালকা যান (বাইসাইকেল বা গাড়ি) চালানোর বৈধ লাইসেন্স (এলএমভি) থাকতে হবে। যোগ্যতা সম্পূর্ণ হলে তবেই আবেদন করা যাবে। বয়স হতে হবে ১৮-২৫ বছর, বয়সের ছাড় থাকবে কেন্দ্রীয় সরকারের নিয়মানুযায়ী। বয়স, যোগ্যতা সবের শর্তই পূর্ণ হতে হবে বিজ্ঞপ্তি বছরের প্রথমার্ধে বেরোলে ১ জানুয়ারির মধ্যে, বিজ্ঞপ্তি বছরের দ্বিতীয়ার্ধে বেরোলে ১ জুলায়ের মধ্যে।

শারীরিক মান: উচ্চতা হতে হবে পুরুষদের অন্তত ১৭০ সেমি, বুকের ছাতি অন্তত ৪ সেমি ফোলানোর ক্ষমতা সহ ৮১-৮৫ সেমি। উচ্চতা, ছাতি দুক্ষেত্রেই তপশিলি উপজাতি ও পার্বত্যাঞ্চলের বাসিন্দারা ৫ সেমি ছাড় পাবেন। মহিলাদের কেবল উচ্চতা হতে হবে ১৫৭ সেমি, তপশিলি উপজাতি ও পার্বত্যাঞ্চলের বাসিন্দারা ২ সেমি ছাড় পাবেন।

শরীর-স্বাস্থ্য সম্পূর্ণ সুঠাম হতে হবে। কোনো রকম অঙ্গবিকার, রোগ বা এই চাকরিতে কাজের অন্তরায় হতে পারে এমন কিছু থাকলে আবেদন করা যাবে না। দৃষ্টিশক্তি কোনোরকম চশমা, সার্জারি ইত্যাদি ছাড়াই হতে হবে দুচোখেই ৬/১২, কোনোরকম বর্ণান্ধতা যেন না থাকে। শরীরে কোনো স্থায়ী ট্যাটু যদি থাকে তাহলে সেবিষয়েও কছু কড়াকড়ি আছে, নিচের ওয়েবসাইটে বিজ্ঞাপনে জানা যাবে।

শারীরিক সক্ষমতার পরীক্ষা: পুরুষদের ক্ষেত্রে ৩০ বছর পর্যন্ত বয়স হলে ৬ মিনিটে ১৬০০ মিটার দৌড়, ১৪ ফুট লং জাম্প, ৩ ফুট ৯ ইঞ্চি হাই জাম্প। ৩০-৪০ বছর পর্যন্ত বয়স হলে ৭ মিনিটে ১৬০০ মিটার দৌড়, ১৩ ফুট লং জাম্প, ৩ ফুট ৬ ইঞ্চি হাই জাম্প। ৪০-এর বেশি পর্যন্ত বয়স হলে ৮ মিনিটে ১৬০০ মিটার দৌড়, ১২ ফুট লং জাম্প, ৩ ফুট ৩ ইঞ্চি হাই জাম্প। মহিলাদের ক্ষেত্রে ৩০ বছর পর্যন্ত বয়স হলে ৮ মিনিটে ১৬০০ মিটার দৌড়, ১০ ফুট লং জাম্প, ৩ ফুট হাই জাম্প। ৩০-৪০ বছর পর্যন্ত বয়স হলে ৯ মিনিটে ১৬০০ মিটার দৌড়, ৯ ফুট লং জাম্প, ২ ফুট ৯ ইঞ্চি হাই জাম্প। ৪০-এর বেশি পর্যন্ত বয়স হলে ১০ মিনিটে ১৬০০ মিটার দৌড়, ৮ ফুট লং জাম্প, ২ ফুট ৬ ইঞ্চি হাই জাম্প। একটায় সফল হলে পরেরটায় সুযোগ, হাই জাম্প-লং জাম্পে ৩ টে করে সুযোগ। এই সব ধাপে পর-পর উত্তীর্ণ হলে শারীরিক মাপজোকের পরীক্ষা।

আবেদনের পদ্ধতি, ফি: আবেদন করতে হবে অনলাইনে দিল্লি পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে (www.delhipolice.nic.in)। আবেদনের ফি ১০০ টাকা। মহিলা, তপশিলি ও প্রাক্তন সমরকর্মীদের কোনো ফি দিতে হবে না। আবেদনের জন্য প্রাসঙ্গিক প্রমাণপত্র সমূহ স্ক্যান করে রাখতে হবে আপলোড করার জন্য।