ইন্টার্ন শিক্ষক নিয়োগে একধাপ পিছল রাজ্য

797
0
Assistant Teacher Recruitment

ইন্টার্ন শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় একধাপ পিছল রাজ্য সরকার।  ইন্টার্ন শিক্ষক প্রক্রিয়া শুধুমাত্র আলোচনা স্তরে রয়েছে,  সোমবার এক বিবৃতিতে জানালেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

সোমবার বিধানসভায় ইন্টার্ন শিক্ষক নিয়োগের ব্যাপারে প্রশ্ন তোলা হয়। তার জবাবে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, বিগত দু মাস ধরে রাজ্যের স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা যায়নি। নির্বাচনী বিধি লাগু থাকার কারণে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক সব স্তরেই শিক্ষক নিয়োগ প্রক্রিয়া আটকে ছিল। তা ছাড়াও রয়েছে, একাধিক মামলার বাধা-বিপত্তি।  সেইসব পেরিয়ে আগামী জুলাই মাসের মধ্যে রাজ্যের স্কুলগুলির সমস্ত স্তরে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার বিষয়েই এখন জোর দেওয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী আরও জানান, ইন্টার্ন শিক্ষক বিষয়টি রাজ্যের মুখ্যমন্ত্রীর একটি পরিকল্পনা মাত্র। সেটি কোনো সিদ্ধান্ত নয়। এখনও পর্যন্ত এই বিষয়টি নিয়ে কোনো আলোচনা বা সিদ্ধান্ত গ্রহণ হয়নি। স্থায়ী পদে শিক্ষক নিয়োগ শেষ হলে তারপর এই বিষয় ভাবা হতে পারে বলে জানান শিক্ষামন্ত্রী।

বস্তুত, বেশ কয়েক মাস আগে স্কুলগুলিতে শিক্ষক ঘাটতি মেটাতে ইন্টার্ন শিক্ষক নিয়োগের একটি পরিকল্পনা জানায় রাজ্য সরকার। এই ঘোষণার পরেই রাজ্যের শিক্ষার্থী ও স্কুল সার্ভিসের পরীক্ষার্থীমহলে সমালোচনার ঝড় ওঠে। এটিকে “সিভিক টিচার” বলে ব্যঙ্গ করা হয় নানা মহল থেকে। স্বাভাবিকভাবে, রাজ্যের অসংখ্য কর্মপ্রার্থী যাঁরা শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিয়েছেন এবং নিয়োগের অপেক্ষায় রয়েছেন, তাঁদের মধ্যেও বিপুল পরিমাণ ক্ষোভ দেখা দেয়। তাই আপাতত সেই রাস্তায় না হেঁটে স্থায়ী পদে শিক্ষক নিয়োগের বিষয়টি সম্পূর্ণ করার দিকেই ঝাঁপাতে চাইছে শিক্ষা দপ্তর, এমনটাই ধারণা শিক্ষামহলে।

 

 

 

SSC, WBSSC, School Teacher Recuitment,