fbpx

কেন্দ্রে শূন্যপদ ৭ লক্ষাধিক, দ্রুত পূরণের আশায় চাকরিপ্রার্থীরা

সরকারি তরফে এদিন জানানো হল, প্রায় ৭ লক্ষ শূন্যপদ রয়েছে বর্তমানে কেন্দ্রীয় সরকারে। যা ধাপে-ধাপে আগামী দিনে পূরণের চিন্তা ভাবনা করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক ও দপ্তরে যে শূন্যপদগুলি রয়েছে, তার মধ্যে আগামী দিনে স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমেই প্রায় ১,০৩,২৬৬টি শূন্যপদ পূরণ করা হতে চলেছে। কেন্দ্রীয় পার্সোনেল দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং এদিন এক বিবৃতিতে জানান, কেন্দ্রের মোট ৩৮.০২ লক্ষ কর্মপদের মধ্যে প্রায় ৩১.১৮ লক্ষ পদে কর্মচারী রয়েছে, এখনো পর্যন্ত শূন্য পড়ে রয়েছে প্রায় ৬.৮৪ লক্ষ পদ।

এমনিতেই চলতি বছরে নির্বাচনী বিধি থাকার কারণে কম-বেশি প্রায় তিন মাস সরকারি চাকরি নিয়োগ প্রক্রিয়া বন্ধ ছিল। স্বাভাবিকভাবেই, বছরের প্রায় অর্ধেকটা সময় বেরিয়ে গেছে চাকরিপ্রার্থীদের। উল্টোদিকে, ন্যাশনাল ব্যুরোর রিপোর্টে দেশে কর্মসংস্থানের বেহাল অবস্থার একটা চিত্র উঠে এসেছে। কর্মসংস্থানের এ হেন সমস্যা থেকে বাঁচতে কিছুটা স্বস্তির আশা পাওয়া গেল কেন্দ্রীয় পার্সনেল মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিং-এর কোথায়।

অন্যদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক কিছুদিন আগে থেকেও জানানো হয়েছে, দেশের আধা-সামরিক বাহিনীতেও প্রায় ৮৪ হাজার মতো শূন্যপদ রয়েছ, যেগুলি অতিদ্রুত পূরণ করার জন্য কেন্দ্রীয় সরকার পদক্ষেপ গ্রহণ করছে। মূলত, সিআরপিএফ, বিএসএফ, সিআইএসএফ এই সমস্ত বিভাগ গুলিতে শূন্যপদ রয়েছে, যা পূরণের কথা ভাবা হচ্ছে।

দীঘদিন কর্মসংস্থান নিয়ে সমস্যা চলা পর এবার যাতে কিচুটা সমস্যা মেতে তার দিকেই তাকিয়ে সরকারি বিভিন্ন ক্ষেত্রে চাকরি প্রার্থীরা।

 

 

Employment, Central Government Employment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *