fbpx

সেইলে ২০৫ এগজিকিউটিভ ও নন-এগজিকিউটিভ পদে নিয়োগ

স্টিল অথরিটি অব ইন্ডিয়া লিমিটেডের রৌরকেল্লা স্টিল প্ল্যান্টে ২০৫ জন এগজিকিউটিভ ও নন-এগজিকিউটিভ কর্মী নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি নম্বর: ০৩/২০১৯।

শূন্যপদের বিন্যাস: এ) এগজিকিউটিভ: ডেপুটি ম্যানেজার (বয়লার অ্যান্ড টারবাইন অপারেশন, ই-থ্রি): ১১ (অসংরক্ষিত ৭, তপশিলি জাতি ১, ওবিসি ৩)। ম্যানেজমেন্ট ট্রেনি (টেক) ফায়ার ই-ওয়ান: ৬ (অসংরক্ষিত ২, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ১, ইডব্লুএস ১)। জুনিয়র ম্যানেজার (সেফটি) ই-ওয়ান: ৬ (অসংরক্ষিত ২, তপশিলি জাতি ২, ওবিসি ১, ইডব্লুএস ১)। জুনিয়র ম্যানেজার (কোয়ালিটি টেস্টিং আল্ট্রাসোনিক, ই-ওয়ান): ৩ (অসংরক্ষিত ২, ওবিসি ১)।

বি) ননএগজিকিউটিভ: ১) ফায়ার সার্ভিসেস: ফায়ার অপারেটর (ট্রেনি): ২৫ (অসংরক্ষিত ১১, তপশিলি জাতি ৪, তপশিলি উপজাতি ৫, ওবিসি ৩, ইডব্লুএস ২)। এইসবের মধ্যে ৪টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত। ফায়ারম্যান-কাম-ফায়ার ইঞ্জিন ড্রাইভার (ট্রেনি): ৮১ (অসংরক্ষিত ৩৩, তপশিলি জাতি ১৩, তপশিলি উপজাতি ১৮, ওবিসি ৯, ইডব্লুএস ৮)। এইসবের মধ্যে ১২টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

২) বয়লার অপারেটর (এস-থ্রি): অপারেটর-কাম-টেকনিশিয়ান (বয়লার অপারেটর): ৭ (অসংরক্ষিত ৩, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ওবিসি ১, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি শ্রবণ প্রতিবন্ধী, ১টি দৃষ্টি প্রতিবন্ধী ও ১টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

৩) অপারেটর-কাম-টেকনিশিয়ান (ট্রেনি): মেকানিক্যাল: ১৩ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ৩, ওবিসি ২, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। মেটালার্জি: ১৪ (অসংরক্ষিত ৬, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ৩, ওবিসি ২, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি এমডিদের জন্য সংরক্ষিত। ইলেক্ট্রিক্যাল: ১০ (অসংরক্ষিত ৫, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ২, ওবিসি ১, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি শ্রবণ প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ইলেক্ট্রনিক্স: ৫ (অসংরক্ষিত ২, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ইনস্ট্রুমেন্টেশন: ৫ (অসংরক্ষিত ২, তপশিলি জাতি ১, তপশিলি উপজাতি ১, ইডব্লুএস ১)। এইসবের মধ্যে ১টি শ্রবণ প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

৪) অ্যাটেন্ড্যান্ড-কাম-টেকনিশিয়ান (ট্রেনি): ফিটার: ১৯ (অসংরক্ষিত ৮, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ৪, ওবিসি ২, ইডব্লুএস ২)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধী, ১টি শ্রবণ প্রতিবন্ধী ও ১টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

বয়সসীমা: জুনিয়র ম্যানেজার (সেফটি), জুনিয়র ম্যানেজার (কোয়ালিটি টেস্টি আল্ট্রাসোনিক), অপারেটর কাম টেকনিশিয়ান (বয়লার অপারেটর) পদে বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। ডেপুটি ম্যানেজার (বয়লার অ্যান্ড টারবাইন অপারেশন) পদে ১৮-৩০ বছরের মধ্যে। বাকি পদগুলির জন্য ১৮-২৮ বছরের মধ্যে। সবক্ষেত্রেই ৩১ জুলাই ২০১৯-এর মধ্যে বয়স সম্পূর্ণ হতে হবে এবং সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

যোগ্যতা: ম্যানেজমেন্ট ট্রেনি (টেক) ফায়ার, ই-ওয়ান: ফায়ার ইঞ্জিনিয়ারিংয়ে পূর্ণ সময়ের ব্যাচেলর ডিগ্রি।

জুনিয়র ম্যানেজার (সেফটি) ই-ওয়ান: ১) ইঞ্জিনিয়ারিং/ টেকনোলজি শাখায় পূর্ণ সময়ের ব্যাচেলর ডিগ্রি এবং শিক্ষাগত যোগ্যতা অর্জনের পর কোনো ফ্যাক্টরিতে অন্তত দু বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ২) ইন্ডাস্ট্রিয়াল সেফটিতে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি বা ডিপ্লোমা। ও ৩) ওড়িয়া ভাষার জ্ঞান থাকতে হবে।

ডেপুটি ম্যানেজার (বয়লার অ্যান্ড টারবাইন অপারেশন, ই-থ্রি): ১) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পূর্ণ সময়ের ব্যাচেলর ডিগ্রি এবং সেন্ট্রাল/ স্টেট বয়লার বোর্ডের ইস্যু করা বয়লার অপারেশন ইঞ্জিনিয়ার সার্টিফিকেট। এবং ২) থার্মাল পাওয়ার প্ল্যান্টে বয়লার এবং টারবাইন অপারেশন ও মেন্টেন্যান্সে অন্তত সাত বছরের অভিজ্ঞতা।

জুনিয়র ম্যানেজার (কোয়ালিটি টেস্টিং আল্ট্রাসোনিক, ই-ওয়ান): মেটালার্জিতে পূর্ণ সময়ের ব্যাচেলর ডিগ্রি সঙ্গে আইএসএনটি/ এএসএনটি ইউটি লেভেল থ্রি এবং প্রোডাকশন ইউনিট/ ল্যাবরেটরি/ ইনস্পেকশন টেস্টিং এজেন্সিতে এক বছরের অভিজ্ঞতা এ আল্ট্রাসোনিক টেস্টিংয়ে প্র্যাক্টিক্যাল অভিজ্ঞতা।

ফায়ার অপারেটর (ট্রেনি): যে-কোনো শাখায় স্নাতক সঙ্গে ন্যাশনাল ফায়ার সার্ভিসেস কলেজ নাগপুর থেকে সাব অফিসার কোর্স এবং ভারী যান চালানোর বৈধ ড্রাইভিং লাইসেন্স।

অপারেটর-কাম-টেকনিশিয়ান (বয়লার অপারেটর): ম্যাট্রিকুলেশন সঙ্গে মেকানিক্যাল/ ইলেক্ট্রিক্যাল/ কেমিক্যাল/ পাওয়ার প্ল্যান্ট/ প্রোডাকশন/ ইনস্ট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিংয়ে তিন বছরের পূর্ণ সময়ের ডিপ্লোমা ও ফার্স্ট ক্লাস বয়লার অ্যাটেন্ড্যান্ট সার্টিফিকেট।

অপারেটর-কাম-টেকনিশিয়ান ট্রেনি: ম্যাট্রিকুলেশন সঙ্গে মেকানিক্যাল/ মেটালার্জি/ ইলেক্ট্রিক্যাল/ ইলেক্ট্রনিক্স/ ইনস্ট্রুমেন্টেশন ইঞ্জিনিয়ারিংয়ে তিন বছরের পূর্ণ সময়ের ডিপ্লোমা।

অ্যাটেন্ড্যান্ট-কাম-টেকনিশিয়ান (ট্রেনি): ম্যাট্রিকুলেশন সঙ্গে ফিটার ট্রেডে পূর্ণ সময়ের আইটিআই।

ফায়ারম্যান-কাম-ফায়ার ইঞ্জিন ড্রাইভার (ট্রেনি): ম্যাট্রিকুলেশন সঙ্গে ভারী যান চালানোর বৈধ ড্রাইভিং লাইসেন্স ও অন্তত এক বছরের ড্রাইভিং অভিজ্ঞতা। প্রসঙ্গত, ইঞ্জিনিয়ারিং ডিগ্রির ক্ষেত্রে ন্যূনতম ৬০ শতাংশ (তপশিলি জাতি/ উপজাতি ও ডিপার্টমেন্টাল প্রার্থীদের ৫৫ শতাংশ) এবং ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমার ক্ষেত্রে ন্যূনতম ৫০ শতাংশ (তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধীদের ৪০ শতাংশ) নম্বর নিয়ে পাশ করে থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পূর্ণ হতে হবে ৩১ জুলাই ২০১৯-এর মধ্যে।

শারীরিক মাপজোক: এগজিকিউটিভ পোস্ট: পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে অন্তত ১৫৫ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭২ ও ৭৫ সেন্টিমিটার, ওজন ৪৫ কেজি। মহিলা প্রার্থীদের উচ্চতা ১৪৩ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৫ ও ৭৯ সেন্টিমিটার, ওজন ৩৫ কেজি। দৃষ্টিশক্তি: দূরের দৃষ্টি চশমা সহ ও চশমা ছাড়া ৬/৯, কাছের দৃষ্টি চশমা সহ ও চশমা ছাড়া দুচোখে জে১। চশমার পাওয়ার প্লাস মাইনাস ৪.০ডি। বাইনোকুলার ভিশন থাকতে হবে। বর্ণান্ধতা ও রাতকানা রোগ থাকলে আবেদন করবেন না।

নন-এগজিকিউটিভ পোস্ট: অপারেটর-কাম-টেকনিশিয়ান (বয়লার অপারেটর), অপারেটর-কাম-টেকনিশিয়ান (ট্রেনি) ও অ্যাটেন্ড্যান্ট-কাম-টেকনিশিয়ান (ট্রেনি) পদের ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৫৫ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭৫ ও ৭৯ সেন্টিমিটার, ওজন ৪৫ কেজি। মহিলা প্রার্থীদের উচ্চতা ১৪৩ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৭০ ও ৭৩ সেন্টিমিটার, ওজন ৩৫ কেজি। দৃষ্টিশক্তি: দূরের দৃষ্টি চশমা সহ বা চশমা ছাড়া ৬/১২। কাছের দৃষ্টি দুচোখে জে১ বা এন৬। চশমার পাওয়ার প্লাস মাইনাস ৪.০ডি। বাইনোকুলার ভিশন থাকতে হবে। বর্ণান্ধতা ও রাতকানা রোগ থাকলে আবেদন করবেন না।

ফায়ার অপারেটর (ট্রেনি) এবং ফায়ারম্যান-কাম-ফায়ার ইঞ্জিন ড্রাইভার (ট্রেনি) পদের ক্ষেত্রে উচ্চতা ১৬৭ সেন্টিমিটার, বুকের ছাতির মাপ না ফুলিয়ে ও ফুলিয়ে যথাক্রমে ৮১ ও ৮৬ সেন্টিমিটার, ওজন ৫০ কেজি। দৃষ্টিশক্তি: চশমা ছাড়া ৬/৬। ভাঙা হাঁটু, চ্যাটালো পায়ের পাতা, রাতকানা, বর্ণান্ধতা থাকলে আবেদন করবেন না। বাইনোকুলার ভিশন থাকতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি: এগজিকিউটিভ পদে লেখা পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। নন-এগজিকিউটিভ পদে লেখা পরীক্ষা ও স্কিল টেস্টের মাধ্যমে। বিস্তারিত জানা যাবে ওয়েবসাইটে।

আবেদনের ফি: এগজিকিউটিভ পদে ৫০০ টাকা। অপারেটর-কাম-টেকনিশিয়ান (ট্রেনি), অপারেটর-কাম-টেকনিশিয়ান (বয়লার অপারেটর) এবং ফায়ার অপারেটর (ট্রেনি) পদে ২৫০ টাকা, বাকি পদগুলির ক্ষেত্রে ১৫০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সেনাকর্মীদের আবেদনের ফি দিতে হবে না। নেট ব্যাঙ্কিং/ ক্রেডিট/ ডেবিট কার্ডের মাধ্যমে ফি দেওয়া যাবে।

আবেদনের পদ্ধতি: www.sail.co.in বা http://sailcareers.com ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১০ জুলাই থেকে ৩১ জুলাই ২০১৯ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *