fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৩০ জুন, ২০১৯

আন্তর্জাতিক

  • ইতিহাস গড়লেন ডোনাল্ড ট্রাম্প। প্রথম মার্কিন রাষ্ট্রপতি হিসেবে উত্তর কোরিয়ার মাটিতে পা রাখলেন তিনি। জাপানের ওসাকা শহরে জি২০ শীর্ষ সম্মেলনের পর ট্রাম্প নির্ধারিত সূচি মেনে দক্ষিণ কোরিয়া সফরে গিয়েছিলেন। সেখান থেকেই তিনি দুই কোরিয়ার সীমান্তবর্তী পানমুনজমের গ্রামে যান। দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জায়েকে সঙ্গে নিয়ে তিনি দেখা করলেন উত্তর কোরিয়ার রাষ্ট্রপতি কিম জন উনের সঙ্গে। ভিয়েতনামের হ্যানয়ে এই দুই নেতার বৈঠক ভেস্তে যাওয়ার পর এই প্রথম তাঁরা মুখোমুখি হলেন।
  • প্যালেস্তাইনের একজন মন্ত্রী্কে গ্রেপ্তার করল ইজরায়েলেরে পুলিশ। চিলির রাষ্ট্রপতির সঙ্গে জেরুজালেমের আল আকমা মসজিদে গিয়েছিলেন তিনি।এই মসজিদ নিয়ে প্যালেস্তাইন–ইজরায়েলের দ্ব্ন্দ্ব বহু পুরনো। ইজরায়েলের অভিযোগ, মন্ত্রী  প্রোটোকল ভেঙেছেন।

জাতীয়

  • অসমে এনআরসি-র খসড়া থেকে নাম বাদ গেছে প্রায় এক লক্ষ গোর্খার। অসমে ২০ লক্ষাধিক গোর্খার বাস। তাঁদের বিদেশি বা অনুপ্রবেশকারী হিসাবে গণ্য না করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ নির্দেশ দিয়েছিলেন। তারপরও নাম বাদ পড়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করলেন গোর্খারা।
  • জল সংরক্ষণ নিয়ে সামাজিক আন্দোলনের ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথমবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই আহ্বান জানালেন তিনি।

বিবিধ

  • ২০১৮ সালে বিদেশি সংস্থা ও ব্যক্তিগণ সুইজারল্যান্ডের ব্যাঙ্কগুলিতে যে আমানত জমা করেছেন তার তালিকা প্রকাশিত হল। এই তালিকা অনুযায়ী বিদেশি সংস্থা ও ব্যক্তির মোট আমানতের ০.০৭ শতাংশ রয়েছে ভারতীয়দের হাতে। এক্ষেত্রে ভারতীয়দের অবস্থান তালিকার ৭৪তম ক্রমে। ২০১৭ সালের তুলনায় ভারতীয়দের আমানত ৬ শতাংশ কমেছে। তালিকার প্রথম ৫টি স্থানে রয়েছে ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ওয়েস্ট ইন্ডিজ, ফ্রান্স ও হংকংয়ের নাগরিকদের নাম।
  • ভর্তুকিহীন রান্নার গাসের দাম প্রতি সিলিন্ডারে ১০০ টাকা ৫০ পয়সা করে কমল।

খেলা

  • ২০১৯ সালের বিশ্বকাপ ক্রিকেটে প্রথমবার পরাজিত হল ভারত। এদিন ইংল্যান্ড ৩১ রানে পরাস্ত করল ভারতকে। প্রথমে ব্যাট করে ৩৩৭ রান তুলেছিল ইংল্যান্ড। শতরান করলেন জনি বেয়ারস্টো। ম্যান অব দ্য ম্যাচ হলেন তিনি। ৫ উইকেট পেলেন মহম্মদ শামি। বিশ্বকাপে তাঁর উইকেট সংখ্যা হল ৩০। বিশ্বকাপে পর-পর তিন ম্যাচে ৪ উইকেট নেওয়ায় ক্ষেত্রে শাহিদ আফ্রিদির নজির ভাঙলেন তিনি।
  • উরুগুয়েকে হারিয়ে কোপা আমেরিকার সেমিফাইনালে উঠল পেরু। নির্ধারিত সময়ে ম্যাচটি গোলশূন্য ছিল। টাই ব্রেকারে ৫-৪ গোলে জয়ী হল পেরু।
  • মহিলাদের ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে উঠল সুইডেন। জার্মানিকে ২-১ গোলে হারিয়ে তারা শেষ চারে উঠল। ২৪ বছর পর এই সাফল্য পেল সুইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *