fbpx

আপার প্রাইমারি পার্সোনালিটি টেস্ট-এ কি ধরনের প্রশ্ন করা হতে পারে ?

শুরু হয়ে গেছে আপার প্রাইমারি শিক্ষক নিয়োগের জন্য পার্সোন্যালিটি টেস্ট। আগামী ১৫ জুলাই, ২০১৯ পর্যন্ত এই পার্সোন্যালিটি টেস্ট চলবে। স্কুল সার্ভিস কমিশন সূত্রে খবর, মোট ১৪ হাজার ৮৮টি পদের জন্য সব মিলিয়ে প্রায় ৩৭ হাজার প্রাথীকে ইন্টারভিউয়ে ডাকা হয়েছে। প্রথমে প্রশিক্ষিত প্রার্থীদের সুযোগ দেওয়া হচ্ছে।

দেখা যাক, এই পার্সোন্যালিটি  টেস্ট-কী ধরনেপ্রশ্ন করা হতে পারে ?

১) প্রথমে অবশ্যই আপনার নিজের বায়োডাটা অনুযায়ী নিজের নাম, ঠিকানা সহ সম্পূর্ণ তথ্য ভালো করে জেনে রাখা দরকার। কোন জেলা, কোন মহকুমা, কোন গ্রাম পঞ্চায়েত বা কোন ওয়ার্ডের বাসিন্দা আপনি এরকম ধরনের ঘুরিয়ে প্রশ্ন করা হয়।

২) আপনি যে বিষয়ের শিক্ষক হতে চাইছেন, সেই বিষয়ে আপনি কেন শিক্ষক হতে চান, সেই বিষয়ের গুরুত্ব কতটা, ছাত্র-ছাত্রীদের কাছে তার গ্রহনযোগ্যতা বাড়ানোর জন্য কী করা প্রয়োজন, এই ধরনের প্রশ্নগুলির জন্য প্রস্তুতি নিয়ে রাখা দরকার।

৩) বর্তমান শিক্ষাব্যবস্থা, স্কুলের মানোন্নয়নে কী প্রয়োজন, শিক্ষা ব্যবস্থায় কী রকমের পরিবর্তন হয়েছে, বা পরবর্তীকালে হাওয়া প্রয়োজন, সেগুলি জেনে রাখা দরকার।

৪) পড়াশুনার ক্ষেত্রে প্রাইভেট টিউশন দরকার আছে কিনা, স্কুলের শিক্ষকদের প্রাইভেট টিউশন করানো নিয়ে বিভিন্ন মত, পর্যালোচনা এগুলি সম্পর্কে ভালো করে জেনে যাবেন।

৫) এনসিটিইর নতুন কিছু নিয়ম বা আগামী দিনে নতুন কী নিয়ম আসছে, বা আসতে পারে বা আপনার মতে কোন নিয়ম আনা  প্রয়োজন, সেগুলি নিয়ে প্রশ্ন হতে পারে।

৬) সাম্প্রতিক শিক্ষাব্যবস্থা, বিদ্যালয়, ছাত্র-ছাত্রী বা শিক্ষক-শিক্ষিকা এই সমস্ত বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ খবরগুলি সম্বন্ধে খোঁজ নিয়ে যাবেন। যেমন ধরুন সম্প্রতি, জি ডি বিড়লা স্কুলের বাথরুমের মধ্যে থেকে একটি দশম শ্রেণির ছাত্রীর মৃতদেহ পাওয়া গিয়েছে—এই ধরনের খবর সম্পর্কে একটু ওয়াকিবহাল থাকা ভালো।

৭) ১০ % সংরক্ষণ চালু হয়েছে সম্প্রতি, শিক্ষা ক্ষেত্রে এটি কতটা কাজে লাগতে পারে, এ ধরনের প্রশ্ন আসতে পারে।

৮) বাংলা মাধ্যম স্কুল ও ইংরেজি মাধ্যম স্কুল-এ পড়াশুনার পার্থক্য, কোনটি ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে বেশি উপযোগী বা কেন, এই বিষয় নিয়ে যুক্তিসঙ্গত পর্যালোচনা ও তথ্য নিয়ে রাখা দরকার।

৯) মিড ডে মিল, সর্বশিক্ষা মিশন, কন্যাশ্রী, সবুজ সাথী, বেটি বাঁচাও-বেটি পড়াও— স্কুল সম্পর্কিত এই ধরনের কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প সম্বন্ধে সম্পূর্ণ তথ্য নিয়ে রাখা দরকার।

১০) সর্বোপরি কোনো বিষয় সম্বন্ধে সঠিক তথ্য না জানলেও, সেটিকে সুকৌশলে এড়িয়ে যাওয়া বা ওভারকাম করার বিষয়টি মাথায় রাখতে হবে, তবে অতিচালাকির পথে ভুলেও নয়।

 

 

 

SSC, SSC Upper Primary, SSC Upper Primary Interview

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *