স্কুল শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় একাধিক গুরুত্বপূর্ণ রদবদল আনছে রাজ্য সরকার

2511
0
Assistant Teacher Recruitment

রাজ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার পুরো খোলনলচে পাল্টে দিতে এবার তৎপর রাজ্য সরকার।

রাজ্য সরকারের সমস্ত সরকারি নিয়োগ প্রক্রিয়ার মধ্যে স্কুলের বিভিন্ন স্তরে শিক্ষক নিয়োগের সমস্ত প্রক্রিয়াটি সর্বাধিক আলোচিত ও সমালোচিত শিক্ষা মহলে। বেনিয়ম, দুর্বিনীত ইত্যাদি নানা অভিযোগ রয়েছে রাজ্যের শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে নিয়ে, দীর্ঘ টালবাহানা রয়েছে নিয়োগ নিয়ে, রয়েছে অজস্র মামলাও ।  অবশেষে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় আরো বেশি “স্বচ্ছতা ও সরলতা” আনতে একাধিক পদক্ষেপ নিতে  চলেছে রাজ্যের শিক্ষাদপ্তর।

একনজরে দেখে নেওয়া যাক কী পরিবর্তন আসতে পারে স্কুলশিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে –

১) পুরো শিক্ষক নিয়োগ প্রক্রিয়াটিতে এবার আরও বেশি জোর দেওয়া হচ্ছে অনলাইন ব্যবস্থায়। মূলত শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন গ্রহণ ও ফলাফল প্রকাশের বিষয়গুলি অনলাইনে হয়ে থাকে। এবার এর সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে আরও কয়েকটি বিষয়।

২) স্কুলের শূন্যপদ সংক্রান্ত তথ্য স্কুলগুলি স্কুলের পরিদর্শক মারফত পেত স্কুল শিক্ষা দপ্তর।  সেটি খতিয়ে দেখে শিক্ষা দপ্তর স্কুল সার্ভিস কমিশনকে নির্দেশ দিত বিজ্ঞপ্তি প্রকাশের। এবার অনলাইনে সরাসরি শূন্যপদ সংক্রান্ত  সমস্ত তথ্য লাইভ আপডেট দেবে।

৩) স্কুলে কত আসন রয়েছে, কত আসন শূন্য রয়েছে, কতজন অবগ্রহন করলেন, কত জন বদলি হলেন, সব তথ্যই এবার স্কুলগুলিকে অনলাইনে আপডেট করতে হবে।  সেটা পরীক্ষার্থী থেকে শুরু করে শিক্ষা দপ্তর সবাই দেখে নিতে পারবেন।

৪) স্কুল শিক্ষক নিয়োগে সবথেকে বেশি  দুর্নীতি বা অস্বচ্ছতার অভিযোগ রয়েছে মেধা তালিকার বিষয় নিয়ে। এবার থেকে পরক্ষার্থীদের নম্বর সহ সম্পূর্ণ মেধা তালিকা প্রকাশ করার ভাবনা রয়েছে রাজ্যের শিক্ষা দপ্তরের।

৫) মেধা তালিকা আলাদা করে কোনও ওয়েটিং লিস্ট না রাখার পরিকল্পনা নিয়েছে স্কুলশিক্ষা দপ্তর।

৬) তবে ইন্টারভিউ বা পার্সোন্যালিটি টেস্ট গ্রহণ প্রক্রিয়া আগে যেভাবে হতো, সেভাবেই করা হবে।

৭) কর্মরত শিক্ষকদের পে-প্রটেকশন আনার কথা ভাবা হচ্ছে।

রাজ্যের শিক্ষা দপ্তর ইতিমধ্যে এই ধরনের প্রস্তাবগুলি অনুমোদনের জন্য রাজ্যের মন্ত্রিসভার কাছে পাঠিয়েছে। পরবর্তী স্কুল শিক্ষক নিয়োগের আগেই এই নিয়মগুলি অনুমোদন করে নিতে চাইছে শিক্ষা দপ্তর। আদতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় সার্বিক স্বচ্ছতা ও সরলতা এনে দ্রুততার সাথে নিয়োগ প্রক্রিয়াকে আদৌ কতটা ত্বরান্নিত করা যায় এবং কতদিনের মধ্যে তা সম্পন্ন হয়, সেদিকেই তাকিয়ে রয়েছে কর্মপ্রার্থী মহল।

 

 

SSC, School Service, Teacher Recruitment, SSC Recruitment,