নবোদয় বিদ্যালয়ে ২৩৭০ পিজিটি, টিজিটি, ক্লার্ক, নার্স, অ্যাসিস্ট্যান্ট নিয়োগ

1151
0
CTET Result, Central TET Result

কেন্দ্রীয় সরকারের নবোদয় বিদ্যালয় সমিতিতে ২৩৭০ পোস্ট গ্র্যাজুয়েট টিচার, ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার, মিসলেনিয়াস ক্যাটেগরি টিচার, লিগ্যাল অ্যাসিস্ট্যান্ট, মহিলা স্টাফ নার্স, কেটারিং অ্যাসিস্ট্যান্ট ও লোয়ার ডিভিশন ক্লার্ক নিয়োগ করা হবে। নিচের যোগ্যতার যে-কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন।

শূন্যপদের বিন্যাস: অ্যাসিস্ট্যান্ট কমিশনার (গ্রুপ এ): ৫ (অসংরক্ষিত ২, ইডব্লুএস অর্থাৎ আর্থিক দিক থেকে দুর্বলতর শ্রেণি ১, ওবিসি ১, তপশিলি জাতি ১)।

পোস্ট গ্র্যাজুয়েট টিচার (পিজিটি) গ্রুপ বি: ক্রমিক সংখ্যা ১: বায়োলজি: ৪৩ (অসংরক্ষিত ২১, ইডব্লুএস ২, ওবিসি ১১, তপশিলি জাতি ৬, তপশিলি উপজাতি ৩)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধী ও ১টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ২: কেমিস্ট্রি: ৪৫ (অসংরক্ষিত ২২, ইডব্লুএস ২, ওবিসি ১২, তপশিলি জাতি ৬, তপশিলি উপজাতি ৩)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধী ও ১টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৩: কমার্স: ১৬ (অসংরক্ষিত ৯, ওবিসি ৪, তপশিলি জাতি ২, তপশিলি উপজাতি ১)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৪: ইকোনমিক্স: ৬৩ (অসংরক্ষিত ৩০, ইডব্লুএস ৩, ওবিসি ১৭, তপশিলি জাতি ৯, তপশিলি উপজাতি ৪)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধী ও ২টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৫: ইংলিশ: ৩৭ (অসংরক্ষিত ১৯, ইডব্লুএস ২, ওবিসি ৯, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ২)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধী ও ১টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৬: জিওগ্রাফি: ৩৮ (অসংরক্ষিত ১৯, ইডব্লুএস ২, ওবিসি ১০, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ২)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধী ও ১টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৭: হিন্দি: ৩৫ (অসংরক্ষিত ১৮, ইডব্লুএস ১, ওবিসি ৯, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ২)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধী ও ১টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৮: হিস্ট্রি: ৪৬ (অসংরক্ষিত ২৩, ইডব্লুএস ২, ওবিসি ১২, তপশিলি জাতি ৬, তপশিলি উপজাতি ৩)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধী ও ১টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৯: ম্যাথমেটিক্স: ৪৮ (অসংরক্ষিত ২৪, ইডব্লুএস ২, ওবিসি ১২, তপশিলি জাতি ৭, তপশিলি উপজাতি ৩)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধী ও ১টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ১০: ফিজিক্স: ৩৯ (অসংরক্ষিত ২০, ইডব্লুএস ২, ওবিসি ১০, তপশিলি জাতি ৫, তপশিলি উপজাতি ২)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধী ও ১টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ১১: কম্পিউটার সায়েন্স: ২০ (অসংরক্ষিত ১০, ইডব্লুএস ১, ওবিসি ৫, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ১)। এইসবের মধ্যে ১টি অস্থি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার (টিজিটি) গ্রুপ বি: ক্রমিক সংখ্যা ১: ইংলিশ: ২৭৯ (অসংরক্ষিত ১২৯, ইডব্লুএস ১৪, ওবিসি ৭৫, তপশিলি জাতি ৪১, তপশিলি উপজাতি ২০)। এইসবের মধ্যে ৬টি অস্থি প্রতিবন্ধী ও ৬টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ২: হিন্দি: ৩২০ (অসংরক্ষিত ১৪৬, ইডব্লুএস ১৬, ওবিসি ৮৬, তপশিলি জাতি ৪৮, তপশিলি উপজাতি ২৪)। এইসবের মধ্যে ৭টি অস্থি প্রতিবন্ধী ও ৬টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৩: ম্যাথমেটিক্স: ২৫৬ (অসংরক্ষিত ১১৭, ইডব্লুএস ১৩, ওবিসি ৬৯, তপশিলি জাতি ৩৮, তপশিলি উপজাতি ১৯)। এইসবের মধ্যে ৫টি অস্থি প্রতিবন্ধী ও ৬টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৪: সায়েন্স: ১৩৯ (অসংরক্ষিত ৬৫, ইডব্লুএস ৭, ওবিসি ৩৭, তপশিলি জাতি ২০, তপশিলি উপজাতি ১০)। এইসবের মধ্যে ৩টি অস্থি প্রতিবন্ধী ও ৩টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৫: সোশ্যাল স্টাডিজ: ১৬০ (অসংরক্ষিত ৭৩, ইডব্লুএস ৮, ওবিসি ৪৩, তপশিলি জাতি ২৪, তপশিলি উপজাতি ১২)। এইসবের মধ্যে ৪টি অস্থি প্রতিবন্ধী ও ৩টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

মিসলেনিয়াস ক্যাটেগরি টিচার (গ্রুপ বি): ক্রমিক সংখ্যা ১: মিউজিক: ১১১ (অসংরক্ষিত ৫৩, ইডব্লুএস ৫, ওবিসি ২৯, তপশিলি জাতি ১৬, তপশিলি উপজাতি ৮)। এইসবের মধ্যে ২টি অস্থি প্রতিবন্ধী ও ৩টি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ২: আর্ট: ১৩০ (অসংরক্ষিত ৬১, ইডব্লুএস ৬, ওবিসি ৩৫, তপশিলি জাতি ১৯, তপশিলি উপজাতি ৯)। এইসবের মধ্যে ৩টি অস্থি প্রতিবন্ধী ও ৩টি শ্রবণ প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৩: পিইটি পুরুষ: ১৪৮ (অসংরক্ষিত ৬৯, ইডব্লুএস ৭, ওবিসি ৩৯, তপশিলি জাতি ২২, তপশিলি উপজাতি ১১)। এইসবের মধ্যে ২টি অস্থি প্রতিবন্ধী, ২টি দৃষ্টি প্রতিবন্ধী ও ২টি শ্রবণ প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৪: পিইটি মহিলা: ১০৮৫ (অসংরক্ষিত ৫০, ইডব্লুএস ৫, ওবিসি ২৮, তপশিলি জাতি ১৫, তপশিলি উপজাতি ৭)। এইসবের মধ্যে ২টি অস্থি প্রতিবন্ধী, ২টি দৃষ্টি প্রতিবন্ধী ও ১টি শ্রবণ প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত। ক্রমিক সংখ্যা ৫: লাইব্রেরিয়ান: ৭০ (অসংরক্ষিত ৩৪, ইডব্লুএস ৩, ওবিসি ১৮, তপশিলি জাতি ১০, তপশিলি উপজাতি ৫)। এইসবের মধ্যে ৩টি অস্থি প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত।

মহিলা স্টাফ নার্স (গ্রুপ বি): ৫৫ (অসংরক্ষিত ২৭, ইডব্লুএস ২, ওবিসি ১৪, তপশিলি জাতি ৮, তপশিলি উপজাতি ৪)।

লিগ্যাল অ্যাসিস্ট্যান্ট (গ্রুপ সি): ১ (ওবিসি)।

কেটারিং অ্যাসিস্ট্যান্ট (গ্রুপ সি): ২৬ (অসংরক্ষিত ১৪, ইডব্লুএস ১, ওবিসি ৭, তপশিলি জাতি ৩, তপশিলি উপজাতি ১)। এইসবের মধ্যে ২টি অস্থি প্রতিবন্ধী ও ২টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

লোয়ার ডিভিশন ক্লার্ক (গ্রুপ সি): ১৩৫ (অসংরক্ষিত ৬৩, ইডব্লুএস ৬, ওবিসি ৩৬, তপশিলি জাতি ২০, তপশিলি উপজাতি ১০)। এইসবের মধ্যে ৬টি অস্থি প্রতিবন্ধী ও ১৩টি প্রাক্তন সেনাকর্মীদের জন্য সংরক্ষিত।

মূল বেতনক্রম: অ্যাসিস্ট্যান্ট কমিশনার: লেভেল ১২ অনুযায়ী ৭৮৮০০-২০৯২০০ টাকা। পোস্ট গ্র্যাজুয়েট টিচার: লেভেল ৮ অনুযায়ী ৪৭৬০০-১৫১১০০ টাকা। ট্রেইন্ড গ্র্যাজুয়েট টিচার: লেভেল ৭ অনুযায়ী ৪৪৯০০-১৪২৪০০ টাকা। মিসলেনিয়াস টিচার: লেভেল ৭ অনুযায়ী ৪৪৯০০-১৪২৪০০ টাকা। লিগ্যাল অ্যাসিস্ট্যান্ট: লেভেল ৬ অনুযায়ী ৩৫৪০০-১১২৪০০ টাকা। মহিলা স্টাফ নার্স: লেভেল ৭ অনুযায়ী ৪৪৯০০-১৪২৪০০ টাকা। কেটারিং অ্যাসিস্ট্যান্ট: লেভেল ৪ অনুযায়ী ২৫৫০০-৮১১০০ টাকা। লোয়ার ডিভিশন ক্লার্ক: লেভেল ২ অনুযায়ী ১৯৯০০-৬৩২০০ টাকা।

যোগ্যতা ও বয়স: পোস্ট কোড ০১: অ্যাসিস্ট্যান্ট কমিশনার: ১) হিউম্যানিটিজ/ সায়েন্স/ কমার্সে মাস্টার ডিগ্রি। ২) লেভেল ১০ (৫৬১০০-১৭৭৫০০ টাকা) পে ম্যাট্রিক্সে অন্তত পাঁচ বছরের অভিজ্ঞতা অথবা লেভেল ১২ (৭৮৮০০-২০৯২০০) টাকা পে ম্যাট্রিক্সে প্রিন্সিপালের পদে থাকতে হবে। বাঞ্ছনীয়: ১) রেসিডেন্সিয়াল স্কুল সিস্টেমে কাজের অভিজ্ঞতা। ২) এডুকেশন ফিল্ডে রিসার্চ ওয়ার্ক। বয়সের ঊর্ধ্বসীমা ৪৫ বছর।

পোস্ট গ্র্যাজুয়েট টিচার: ১) সংশ্লিষ্ট বিষয়ে অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে এনসিইআরটি স্বীকৃত দু বছর মেয়াদি ইন্টিগ্রেটেড পোস্ট গ্র্যাজুয়েট কোর্স অথবা নিম্নোক্ত বিষয়ে অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে মাস্টার ডিগ্রি— ইংরেজি: ইংরেজিতে মাস্টার ডিগ্রি। হিন্দি: হিন্দিতে মাস্টার ডিগ্রি। ফিজিক্স: ফিজিক্স/ অ্যাপ্লায়েড ফিজিক্স/ ইলেক্ট্রনিক্স ফিজিক্স/ নিউক্লিয়ার ফিজিক্সে মাস্টার ডিগ্রি। কেমিস্ট্রি: কেমিস্ট্রি/ বয়ো কেমিস্ট্রিতে মাস্টার ডিগ্রি। ম্যাথমেটিক্স: ম্যাথমেটিক্স/ অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্সে মাস্টার ডিগ্রি। ইকোনমিক্স: ইকোনমিক্স/ অ্যাপ্লায়েড ইকোনমিক্স/ বিজনেস ইকোনমিক্সে মাস্টার ডিগ্রি। হিস্ট্রি: হিস্ট্রিতে মাস্টার ডিগ্রি। জিওগ্রাফি: জিওগ্রাফিতে মাস্টার ডিগ্রি। কমার্স: কমার্স সঙ্গে অ্যাকাউন্টিং/ কস্ট অ্যাকাউন্টিং/ ফিনান্সিয়াল অ্যাকাউন্টিং মূল বিষয় হিসেবে থাকতে হবে। অ্যাপ্লায়েড/ বিজনেস ইকোনমিক্সে এমকম হলে আবেদন করতে পারবেন না। বায়োলজি: বটানি/ জুলজি/ লাইফ সায়েন্স/ বায়ো সায়েন্স/ জেনেটিক্স/ মাইক্রো বায়োলজি/ বায়ো টেকনোলজি/ মলিকিউলার বায়ো/ প্ল্যান্ট ফিজিওলজিতে মাস্টার ডিগ্রি। ২) বিএড ডিগ্রি। ৩) হিন্দি এবং ইংরেজি মাধ্যমে পড়ানোর দক্ষতা। বাঞ্ছনীয়: সংশ্লিষ্ট বিষয়ে স্বীকৃত প্রতিষ্ঠানে টিজিটি হিসেবে কাজের অভিজ্ঞতা, রেসিডেন্সিয়াল স্কুলে কাজের অভিজ্ঞতা এবং কম্পিউটার অ্যাপ্লিকেশনে জ্ঞান।

পিজিটি (কম্পিউটার সায়েন্স): ১) ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে বিই/ বিটেক (কম্পিউটার সায়েন্স/ আইটি) অথবা বিইবিটেক (যে কোনো স্ট্রিম) এবং কম্পিউটার সায়েন্সে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা অথবা এমএসসি (কম্পিউটার সায়েন্স/ আইটি)/ এমসিএ অথবা বিএসসি (কম্পিউটার সায়েন্স)/ বিসিএ এবং যে কোনো বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি অথবা কম্পিউটার সায়েন্স/ আইটিতে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা এবং যে কোনো বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি অথবা ‘বি’ লেভেল ডোয়েক/ এনআইইএলটি এবং যে কোনো বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি অথবা ‘সি’ লেভেল ডোয়েক/ এনআইইএলটি এবং যে কোনো বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি অথবা ‘সি’ লেভেল ডোয়েক/ এনআইইএলটি মিনিস্ট্রি অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি এবং গ্র্যাজুয়েশন। ২) হিন্দি/ ইংরেজিতে পড়ানোর দক্ষতা। বিএড বাঞ্ছনীয়।

বয়সের ঊর্ধ্বসীমা ৪০ বছর। বিষয় অনুযায়ী পোস্ট কোডগুলি হল– বায়োলজি (০২), কেমিস্ট্রি (০৩), কমার্স (০৪), ইকোনমিক্স (০৫), ইংলিশ (০৬), হিন্দি (০৭), জিওগ্রাফি (০৮), হিস্ট্রি (০৯), কম্পিউটার সায়েন্স (১০), ম্যাথমেটিক্স (১১), ফিজিক্স (১২)।

ট্রেন্ড গ্র্যাজুয়েট টিচার: ১) সংশ্লিষ্ট বিষয়ে অন্তত ৫০ শতাংশ নম্বর নিয়ে এনসিইআরটি স্বীকৃত চার বছর মেয়াদি ইন্টিগ্রেটেড ডিগ্রি কোর্স অথবা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে সংশ্লিষ্ট বিষয়/ কম্বিনেশনে ব্যাচেলর অনার্স ডিগ্রি, তিন বছরের ডিগ্রি কোর্সে অন্তত দু বছর সংশ্লিষ্ট বিষয় থাকতে হবে অথবা ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে সংশ্লিষ্ট বিষয়/ কম্বিনেশনে ব্যাচেলর ডিগ্রি, সংশ্লিষ্ট বিষয় তিন বছরই পড়ে থাকতে হবে। ২) সিবিএসই পরিচালিত সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট) পাশ। ৩) বিএড ডিগ্রি। ৪) ইংরেজি এবং হিন্দি/ স্থানীয় ভাষায় পড়ানোর দক্ষতা। বাঞ্ছনীয়: রেসিডেন্সিয়াল স্কুলে কাজের অভিজ্ঞতা এবং কম্পিউটার অ্যাপ্লিকেশনের জ্ঞান। বয়সের ঊর্ধ্বসীমা ৩৫ বছর। বিষয় অনুযায়ী পোস্ট কোডগুলি হল— ইংলিশ (১৩), হিন্দি (১৪), ম্যাথমেটিক্স (১৫), সায়েন্স (১৬), সোশ্যাল স্টাডিজ (১৭)।

মিসলেনিয়াস টিচার: মিউজিক: মিউজিক ইনস্টিটিউটে পাঁচ বছরের স্টাডি যা গ্র্যাজুয়েট/ পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রির সমতুল অথবা মিউজিক সহ ব্যাচেলর ডিগ্রি এবং বিএড অথবা হায়ার সেকেন্ডারি/ সিনিয়র সেকেন্ডারি সঙ্গে নিম্নোক্ত যে-কোনো একটি: গন্ধর্ব মহাবিদ্যালয় মন্ডল, বম্বে বা বাটকান্ডে সঙ্গীত বিদ্যালয়পীঠ বা ইন্দিরা কলা সঙ্গীত বিশ্ব বিদ্যালয় থেকে সঙ্গীত-বিশারদ পরীক্ষা। বাঞ্ছনীয়: ইংরেজি এবং হিন্দি/ স্থানীয় ভাষায় কাজের জ্ঞান এবং রেসিডেন্সিয়াল স্কুলে কাজের অভিজ্ঞতা।

আর্ট: ড্রয়িং/ পেইন্টিং/ স্কাল্পচার/ গ্র্যাফিক আর্ট বা ফাইন আর্টসের যেঃ-কোনো শাখায় পাঁচ বছরের ডিপ্লোমা অথবা ড্রয়িং অ্যান্ড পেইন্টিংয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিগ্রি অথবা বিশ্বভারতী থেকে ফাইন আর্টস/ ক্র্যাফটসে চার বছরের ডিপ্লোমা অথবা ফাইন আর্টসে বিএড ডিগ্রি/ ডিপ্লোমা। বাঞ্ছনীয়: বিএড বা সমতুল টিচিং ডিগ্রি। ইংরেজি বা হিন্দি/ স্থানীয় ভাষায় কাজের জ্ঞান ও রেসিডেন্সিয়াল স্কুলে কাজের অভিজ্ঞতা।

পিইটি: ফিজিক্যাল এডুকেশনে ব্যাচেলর ডিগ্রি অথবা ডিপিএড। বাঞ্ছনীয়: ইংরেজি এবং হিন্দি/ স্থানীয় ভাষায় কাজের অভিজ্ঞতা ও রেসিডেন্সিয়াল স্কুলে পড়ানোর অভিজ্ঞতা।

লাইব্রেরিয়ান: লাইব্রেরি সায়েন্সে ডিগ্রি বা গ্র্যাজুয়েশন সঙ্গে লাইব্রেরি সায়েন্সে এক বছরের অভিজ্ঞতা এবং ইংরেজি ও হিন্দি/ স্থানীয় ভাষায় পড়ানোর দক্ষতা। বাঞ্ছনীয়: ১) রেসিডেন্সিয়াল স্কুলে পড়ানোর অভিজ্ঞতা। ২) কম্পিউটার অপারেশনের জ্ঞান। বয়সের ঊর্ধ্বসীমা ৩৫ বছর। বিষয় অনুযায়ী পোস্ট কোডগুলি হল— মিউজিক (১৮), আর্ট (১৯), পিইটি পুরুষ (২০), পিইটি মহিলা (২১), লাইব্রেরিয়ান (২২)।

লিগ্যাল অ্যাসিস্ট্যান্ট (পোস্ট কোড ২৩): ল ডিগ্রি। লিগ্যাল কেস সামলানোর তিন বছরের অভিজ্ঞতা বাঞ্ছনীয়। বয়স হতে হব ১৮-৩২ বছরের মধ্যে।

মহিলা স্টাফ নার্স (পোস্ট কোড ২৪): ১) দ্বাদশ শ্রেণি পাশ বা সমতুল এবং নার্সিংয়ে গ্রেড এ (তিন বছরের) ডিপ্লোমা/ সার্টিফিকেট বা বিএসসি (নার্সিং)। ২) ইন্ডিয়ান/ স্টেট নার্সিং কাউন্সিলে নাম নথিভুক্ত। ৩) হাসপাতাল/ ক্লিনিকে অন্তত দু বছরের প্র্যাক্টিক্যাল অভিজ্ঞতা। বাঞ্ছনীয়: হিন্দি/ স্থানীয় ভাষা এবং ইংরেজি ভাষার জ্ঞান থাকতে হবে। বয়সের ঊর্ধ্বসীমা ৩৫ বছর।

কেটারিং অ্যাসিস্ট্যান্ট (পোস্ট কোড ২৫): ১) দশম শ্রেণি পাশ সমতুল। ২) কেন্দ্র/ রাজ্য সরকারের পর্যটন দপ্তর স্বীকৃত ইনস্টিটিউট থেকে কেটারিংয়ে ডিপ্লোমা অথবা সিবিএসই থেকে দ্বাদশ শ্রেণি পাশ সঙ্গে হোটেল ম্যানজেমেন্ট এবং কেটারিং ভোকেশনাল বিষয় এবং কেটারিংয়ে অন্তত এক বছরের অভিজ্ঞতা অথবা সিনিয়র সেকেন্ডারি বা সমতুল পাশ সঙ্গে কোনো নামী ইনস্টিটিউট বা হোটেলে কেটারিংয়ে এক বছরের অভিজ্ঞতা। বয়সের ঊর্ধ্বসীমা ৩৫ বছর।

লোয়ার ডিভিশন ক্লার্ক (পোস্ট কোড ২৬): ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে সিনিয়র সেকেন্ডারি বা সমতুল এবং ইংরেজিতে প্রতি মিনিটে ৩০ শব্দের গতিতে বা হিন্দিতে প্রতি মিনিটে ২৫ শব্দের গতিতে (প্রতি ঘণ্টায় পি ডিপ্রেশন ১০৫০০) টাইপিং অথবা সিবিএসই/ রাজ্য সরকার থেকে সিনিয়র সেকেন্ডারি বা সমতুল পাশ সঙ্গে সেক্রেটারিয়াল প্র্যাক্টিস অ্যান্ড অফিস ম্যানজেমেন্ট ভোকেশনাল বিষয় হিসেবে থাকতে হবে। বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে।

সবক্ষেত্রেই সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন এবং শিক্ষগত যোগ্যতা ও অভিজ্ঞতা সম্পূর্ণ হতে হবে ৯ আগস্ট ২০১৯-এর মধ্যে।

প্রার্থী বাছাই পদ্ধতি: লেখা পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। লেখা পরীক্ষা হবে ৫-১০ সেপ্টেম্বর ২০১৯। বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

পরীক্ষার ফি: অ্যাসিস্ট্যান্ট কমিশনার পদে ১৫০০ টাকা। পিজিটি, টিজিটি, মিসলেনিয়াস টিচার ও মহিলা স্টাফ নার্স পদে ১২০০ টাকা বাকি পদগুলির ক্ষেত্রে ১০০০ টাকা। তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ফি দিতে হবে না। আবেদনের ফি দেওয়া যাবে ১০ জুলাই থেকে ১২ আগস্ট ২০১৯ পর্যন্ত।

আবেদনের পদ্ধতি: www.navodaya.gov.in বা www.nvsrecruitment2019.org ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করা যাবে ১০ জুলাই থেকে ৯ আগস্ট ২০১৯ পর্যন্ত। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইটে।