fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৫ জুলাই, ২০১৯

আন্তর্জাতিক

  • জিব্লাল্টারে ভূমধ্যসাগরীয় উপদ্বীপের কাছে ইরানের একটি ট্যাঙ্কার আটক করল ব্রিটিশ রয়্যাল মেরিন।ওই ট্যাঙ্কারে সিরিয়ায় তেল পাঠানো হচ্ছিল বলে অভিযোগ।প্রথমত সিরিয়ায় জ্বালানি তেল পাঠানো নিয়ে ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করলেও তা সমর্থন করেনি রাষ্ট্রসঙ্ঘ।ইরান তাই এই তেল পাঠানোর ঘটনাকে অবৈধ বলতে নারাজ।তারা তেহরানে ব্রিটিশ রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে ট্যাঙ্কারটিকে ছেড়ে দিতে বলেছে।
  • শরণার্থীদের নৌকা ডুবে ৮২ জনের মৃত্যু হল।লিবিয়া থেকে ইউরোপে যাওয়ার পথে তিউনিশিয়ার উপকূলে নৌকাটি ডুবে যায়।মাস দুয়েক আগেও তিউনিসিয়ার কাছে শরণার্থীদের নেকৈা ডুবে ৬৫ জনের মৃত্যু হয়েছিল।

বিবিধ

  • মোদী সরকারের দ্বিতীয় বারের বাজেট পেশ করলেন দেশের পূর্ণ সময়ের মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।এর আগে ১৯৭০-৭১ সালের বাজেট পেশ করেছিলেন প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী ইন্দিরা গান্ধী। তারপর ফের কোনো মহিলা দেশের বাজেট প্রস্তাব পেশ করলেন।বাজেটে জানানো হল দেশের ১ টাকা আয়ের ২১ পয়সা, ২০ পয়সা, ১৯ পয়সা, ১৬ পয়সা, ৯ পয়সা, ৮ পয়সা, ৪ পয়সা ও ৩ পয়সা আসে যথাক্রমে কর্পোরেশন কর, ঋণ, পণ্য পরিষেহবা কর, আয়কর, কর বহির্ভূত রাজস্ব, কেন্দ্রীয় শুল্ক, কাস্টমস, ঋণ বহির্ভূত মূলধন থেকে।ব্যয়ের ক্ষেত্রে রাজ্যের ভাগ, সুদ প্রদান, প্রতিরক্ষা ও ভর্তুকিতে যথাক্রমে ২৩,১৮ , ৯ ও ৮ পয়সা ব্যয় হয়। ২০১৪ সালে সব ঘরে জল  পৌঁছনোর বার্তা দেওয়া হল।রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে ৭০ হাজার কোটি টাকার মূলধন দেওয়ার কথা জানানো হল। পেট্রো ও ডিজেলে অতিরিক্ত অন্তঃশুল্ক বসানো হল।প্রতি লিটারে যথাক্রমে ২.৫০ এবং ২.৩০ টাকা।সোনার ক্ষেত্রে বাড়ানো হল আমদানি শুল্ক।

জাতীয়

  • কার্গিলে ভারতীয় সেনাদের `অপারেশন বিজয়’ এর ২০ বছর পূর্ণ হল।
  • এমডিএমকে নেতা ভাইকোকে এক বছরের কারাদণ্ড দিল চেন্নাইয়ের একটি আদালত। রাষ্ট্রদোহের মামলায় তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। ২০০৯ সালে তিনি বলেছিলেন `শ্রীলঙ্কায় এলটিটিই –এর বিরুদ্ধে যুদ্ধ বন্ধ না করলে ভারত অখণ্ড থাকবে না।

খেলা

  • বিশ্বাকাপ ক্রিকেটে পাকিস্তান ৩৯ রানে হারাল বাংলাদেশকে। ৬ উইকেট নিয়ে (৯.১-০-৩৫ -২) ম্যান অব দ্য ম্যাচ হলেন পাকিস্তানের শাহিদ আফ্রিদি।শতরান করলেন পাক ওপেনার ইমাম উল হক।(১০০ বলে ১০০ রান)। বাংলাদেশের সাকিব আল হাসানের চলতি বিশ্বকাপে মোট রান হল ৬০৬ এবং উইকেট ১১।৯টি করে ম্যাচ খেলে পাকিস্তান ও নিউজিল্যান্ডের পয়েন্ট সমান (১১) হলেও রান রেটের বিচারে সেমিফাইনালে গেল নিউজিল্যান্ডই।অন্য দিকে ৪ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আফগানিস্তানের ইকরাম আলি খিল নামক ক্রিকেটার ৮৬ রান করে বিশ্বকাপে সব থেকে কম বয়সে (১৮ বছর ২৭৮ দিনঃ সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন। তিনি ভাঙলেন শচীন তেন্ডুলকরের ১৮ বছর ৩১৮ দিন বয়সে ১৯৯২ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮৪ রানের রেকর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *