fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৬ জুলাই, ২০১৯

আন্তর্জাতিক

  • দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় অনূভূত হল ভূকম্পন। রিখটার স্কেল অনুযায়ী মাপ ৬.৪।
  • মোজাম্বিকে সশস্ত্র হামলা চালাল আইএস জঙ্গিরা। মৃত্যু হল ৭ জনের।
  • লন্ডনে ক্রিস্টিজ সংস্থায় নিলামে ৬০ লক্ষ ডলারে বিক্রি হল ৩০০০ বছরের প্রাচীন একটি মূর্তির মাথা। মিশরের বিদেশ ও পুরাতত্ত্ব বিভাগের দাবি, এটি বালক রাজা তুতেন খামেনের মূর্তি। তারা লাগাতার আপত্তি জানালেও নিলাম স্থগিত রাখেনি।

জাতীয়

  • কর্নাটকে ইস্তফা দিলেন ১৪ জন বিধায়ক। তাঁরা সকলেই শাসক কংগ্রেস–জেডিএস জোটের সদস্য। ফলে ২২৪ আসনের বিধানসভায় এইচ ডি কুমারস্বামীর সরকার সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সংকটে পড়তে পারে।
  • ২০১৬ থেকে ২০১৯ সালের ২০ জুন পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্তে রেলে কাটা পড়ে ৬৫টি হাতি সহ ৩৫,৭৩২টি বন্যপ্রাণী ও গৃহপালিত পশুর মৃত্যু হয়েছে বলে জানাল কেন্দ্রীয় সরকার।

বিবিধ

  • বিশ্ব হেরিটেজের স্বীকৃতি পেল ভারতের গোলাপি শহর জয়পুর। আজারবাইজানের বাকুতে ইউনেস্কোর হেরিটেজ কমিটির ৪৩তম সম্মেলনে বিশ্ব হেরিটেজ স্বীকৃতি পেল রাজস্থানের রাজধানী। ২০১৭ সালে ভারতের প্রথম শহর হিসাবে ইউনেস্কোর হেরিটেজ সাইটের স্বীকৃতি পেয়েছিল আমেদাবাদ। একই সঙ্গে এবার অনুরূপ স্বীকৃতি লাভ করল ইরাকের ব্যাবিলন শহরটিও।
  •  ৩৮০০ কোটি টাকারও বেশি অঙ্কের জালিয়াতি শনাক্ত করার কথা জানাল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি)। ভূষণ পাওয়ার অ্যান্ড স্টিলকে যে ঋণ দেওয়া হয়েছিল তা তারা নয়ছয় করেছে বলে অভিযোগ করেছিল পিএনবি।

খেলা

  • বিশ্বকাপ ক্রিকেটে শ্রীলঙ্কাকে ভারত ৭ উইকেটে হারাল। আঞ্জেলো ম্যাথিউজের শতরানের (১১৩) কারণে প্রথমে ব্যাট করে ২৬৪ রান তুলেছিল শ্রীলঙ্কা। এদিন শতরান করলেন ভারতের রোহিত শর্মা (১০৩) এবং লোকেশ রাহুল (১১১)। চলতি বিশ্বকাপে পরপর তিন ম্যাচে শতরান করলেন রোহিত। এদিন বিশ্বকাপে তিনি পঞ্চম শতরান করে বিশ্ব রেকর্ড করলেন। তিনি ভাঙলেন কুমার সঙ্গকারার রেকর্ড (৪)। এবার ৮ ইনিংসে তাঁর রান হল ৬৪৭। সব মিলিয়ে বিশ্বকাপে ৬টি শতরান হল রোহিতের। এক্ষেত্রে রেকর্ড শচীন তেন্ডুলকরের দখলে (৬টি)। এদিন দ্বিমুথ করুণারত্নকে আউট করে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫৭ ইনিংসে ১০০ উইকেট শিকারের নজির গড়লেন যশপ্রীত বুমরা। এদিন অন্য ম্যাচে ১০ রানে অস্ট্রেলিয়াকে হারাল দক্ষিণ আফ্রিকা। চলতি বিশ্বকাপে শতরানটি (শতরানটি কেন?) করলেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (১২২)। দক্ষিণ আফ্রিকার কাফ ডু প্লেসিও শতরান (১০০) করলেন। প্রতিটি দলের গ্রুপ পর্যায়ের খেলার পর পয়েন্টের বিচারে প্রথম চারটি দল হল ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড যারা সেমিফাইনালে খেলবে।
  • উইম্বলডনের তৃতীয় রাউন্ডে ফ্রান্সের লুকাস গুইএখ (পুই-কে?) হারালেন রজার ফেডেরার। গ্রান্ড স্ল্যামের সিঙঅঘ/সে (সিঙ্গলসে?) এটি তাঁর ৩৫তম জয়। এই রেকর্ড অন্য কারও নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *