fbpx

কারেন্ট অ্যাফেয়ার্স ৯ জুলাই, ২০১৯

আন্তর্জাতিক

  • দাউদ ইব্রাহিম পাকিস্তানের করাচি শহরেই বহাল তবিয়তে রয়েছে বলে দাবি করল গোয়েন্দা সূত্র। তার সাম্প্রতিক ছবিও প্রকাশ করা হয়েছে। ১৯৯৩ সালে মুম্বই ধারাবাহিক বিস্ফোরণের চাঁই দাউদ গত ২৫ বছর ধরে পাকিস্তানে রয়েছে বলে বারবার দাবি জানিয়েছে ভারত। পাকিস্তান তা বরাবর অস্বীকার করে এসেছে। করাচিতে প্রতিবেশী জাবির মোতিওয়ালার গৃহে আলাপচারিতার সময় তার ছবিটি তোলা হয়েছিল। প্রসঙ্গত, এই জাবির-এরও প্রত্যর্পণ দাবি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাকে খোঁজা হচ্ছে নিষিদ্ধ মাদক মামলায়।
  • মত প্রকাশের স্বাধীনতা মার্কিন সংবিধানের প্রথম সংশোধনী। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট কোনো ব্যক্তি মানুষের অ্যাকাউন্ট নয়, তা একটা আলোচনার ক্ষেত্র। তাই কেউ তাঁর সমালোচনা করলেই তাঁকে ব্লক করে দেওয়া সংবিধান লঙ্ঘন সমান। এদিন এই মন্তব্য করল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত।

জাতীয়

  • বাংলাদেশ আত্রেয়ী নদীতে বাঁধ দেওয়ায় ভারতের কৃষকরা জল সংকটে পড়েছেন। দক্ষিণ দিনাজপুরে আত্রেয়ী ও পুনর্ভবা নদীতে জল সঙ্কট দেখা দিয়েছে। এদিন পশ্চিমবঙ্গ বিধানসভায় বিধায়ক নর্মদাচন্দ্র রায়ের প্রশ্নের উত্তরে এ কথা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী।
  • জাতীয় গড়ের পরিবর্তে রাজ্যওয়াড়ি জনসংখ্যার ভিত্তিতে সংখ্যালঘু সম্প্রদায় নির্ণয় করার দাবিতে সুপ্রিম কোর্টে মামলা করলেন আইনজীবী অশ্বিনীকুমার উপাধ্যায়।

বিবিধ

  • বিশ্ববন্দিত শিল্পী রেমব্রান্ট-এর ‘দ্য নাইটওয়াচ’-এর সংস্কার শুরু হল। ১৬৪২ সালে আঁকা ১২ ফুট লম্বা ১৫ ফুট চওড়া ছবিটির ওজন ৩৩৭ কেজি। এই সংস্কার দেখা যাবে অনলাইনেও। সংস্কার প্রক্রিয়ার নাম দেওয়া হয়েছে ‘অপারেশন নাইটওয়াচ’। আমস্টারডামের রাইকস মুজিয়ম সংগ্রহশালা এই তথ্য জানিয়েছে। কাচের দেওয়ালের ওপারে সংস্কার চলবে, ফলে সংগ্রহশালার দর্শকরা ঐতিহাসিক ছবিটির দর্শন থেকে বঞ্চিত হবেন না।

খেলা

  • ভারত–নিউজিল্যান্ড বিশ্বকাপ ক্রিকেটের সেমিফাইনাল ম্যাচ বৃষ্টির কারণে স্থগিত হল এদিনের মতো। তার আগে ৪৬.১ ওভারে নিউজিল্যান্ড ৫ উইকেটে ২১১ রান তুলেছিল।
  • কমনওয়েলখ ভারোত্তোলন প্রতিযোগিতায় ৪১ কেজি বিভাগে মীরাবাই চানু ও ৪৫ কেজি বিভাগে ঝিলি দালাবেহরা সোনা জিতলেন। ভারতের এই দুই ভারোত্তলক যথাক্রমে ১৯১ ও ১৫৪ কেজি ওজন তুলেছেন।
  • এআইএফএফ-এর ২০১৮ সালের বর্ষসেরা পুরুষ ও মহিলা ফুটবলারের সম্মান পেলেন যথাক্রমে সুনীল ছেত্রী ও আশালতা দেবী। সুনীল এই নিয়ে ষষ্ঠবার এই সম্মান পেলেন। বর্ষসেরা রেফারির পুরস্কার পেলেন তামিলনাড়ুর আর বেঙ্কটেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *