fbpx

এনসিসি যোগ্যতায় আর্মিতে ৫৫ পুরুষ-মহিলা

এনসিসি স্পেশ্যাল এন্ট্রি স্কিমে আর্মিতে এনসিসি মেন ও এনসিসি উইমেন শাখায় ৫৫ জন অবিবাহিত তরুণ-তরুণী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা: যে-কোনো বিষয়ে ৫০ শতাংশ নম্বর নিয়ে গ্র্যাজুয়েশন এবং এনসিসিতে ‘সি’ সার্টিফিকেট (এনসিসির সিনিয়র ডিভিশন/ উইংয়ে অন্তত ২ বছরের সার্ভিস) থাকতে হবে। যুদ্ধে নিহত সমরকর্মীর সন্তানদের এনসিসিতে ‘সি’ সার্টিফিকেট না থাকলেও আবেদন করা যাবে।

শারীরিক মাপজোক: পুরুষদের ক্ষেত্রে ন্যূনতম ১৫৭.৫ সেন্টিমিটার এবং মহিলাদের ক্ষেত্রে ১৫২ সেন্টিমিটার উচ্চতা এবং সবার ক্ষেত্রেই অন্তত ৪২ কেজি ওজন হওয়া দরকার। শরীরে স্থায়ী ট্যাটু বা উল্কি থাকলে সে ব্যাপারে কিছু শর্ত রয়েছে যা আর্মির ওয়েবসাইটে পাওয়া যাবে।

শূন্যপদ: এনসিসি মেন ৫০ (অসংরক্ষিত ৪৫, যুদ্ধে নিহত সমরকর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত ৫)।

এনসিসি উইমেন ৫ (অসংরক্ষিত ৪, যুদ্ধে নিহত সমরকর্মীর সন্তানদের জন্য সংরক্ষিত ১)।

ট্রেনিং-এর সময়সীমা: ৪৯ সপ্তাহ ট্রেনিং। চেন্নাইয়ের অফিসার্স’ ট্রেনিং অ্যাকাডেমিতে। নিয়োগের পর প্রথমে প্রবেশনের সময়সীমা ৬ মাস। ট্রেনিং চলাকালীনও বিয়ে করা চলবে না। ট্রেনিং-এ সফল প্রার্থীদের ডিফেন্স ম্যানেজমেন্ট অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে ডিগ্রি দেওয়া হবে।

মূল বেতন এবং স্টাইপেন্ড: মূল বেতন শুরুতে লেফটেন্যান্ট র‍্যাঙ্কে মাসে ৫৬১০০-১৭৭৫০০ টাকা, সঙ্গে অন্যান্য ভাতা। পদোন্নতি অনুযায়ী বেতন বাড়বে। ট্রেনিং চলাকালীন স্টাইপেন্ড দেওয়া হবে মাসে ৫৬১০০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি: শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী মেধাতালিকা তৈরি হবে। যোগ্য প্রার্থীদের এসএসবি সাক্ষাৎকারে ডাকা হবে। এলাহাবাদ, ভোপাল, বেঙ্গালুরু বা কপুরথালাতে এই সাক্ষাৎকার নেওয়া হবে।

আবেদনের পদ্ধতি: আবেদন করতে হবে অনলাইনে যা চলবে ৮ আগস্ট অবধি। প্রথমে www.joinindianarmy.nic.in পোর্টালে গিয়ে নিজের নাম রেজিস্টার করতে হবে। তারপর আবার রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে ঢুকে ফর্ম পূরণ করতে হবে। বিশদ বিজ্ঞপ্তি পাওয়া যাবে এই লিঙ্কে ক্লিক করে: http://www.joinindianarmy.nic.in/writereaddata/Portal/NotificationPDF/NCC_47.pdf

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *